× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

রসনায় থাক হালকা খাবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ১৯:১৯ পিএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ১৯:৪৬ পিএম

রেসিপি : ফারজানা আহাম্মেদ (রন্ধনশিল্পী ) ছবি : ফারহান ফয়সাল

রেসিপি : ফারজানা আহাম্মেদ (রন্ধনশিল্পী ) ছবি : ফারহান ফয়সাল

এই গরমে শরীরের জন্য দরকার হালকা খাবার যা সহজপ্রাচ্য হবে আবার খেয়ে তৃপ্তি আসবে। এমন ৪ টি রেসিপি রইলো আজকের হেঁশেলে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফারজানা আহাম্মেদ

পালং শাকে মাছ

যা যা লাগবে : পালং শাক এক মুঠো, শোল মাছ ৫ টুকরো, পেঁয়াজ (কুচি) ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, ধনেপাতা সামান্য, সয়াবিন তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন  : তেলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে রসুন বাটা, হলুদ, মরিচ গুঁড়া ও সামান্য পানি দিয়ে কষিয়ে ধুয়ে রাখা মাছগুলো মসলায় দিয়ে দিন। সামান্য পানি ও লবণ দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পর মাছগুলো উল্টে দিন এবং কুচি করে রাখা শাকগুলো মাছের ঝোলে দিয়ে দিন। সামান্য লবণ ও কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে শাক সেদ্ধ করতে হবে। শাক সেদ্ধ হলে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

সজনে ডাল

যা যা লাগবে : সজনে ১/৪ কেজি, মসুর ডাল ১ কাপ, রসুন (কোয়া) ৫-৬টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা সামান্য, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : কড়াইতে তেল গরম করে রসুন কুচি দিয়ে হালকা বাদামি রঙ এলে ধুয়ে রাখা মসুর ডাল দিয়ে দিন। ডালে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে সামান্য ভেজে নিন। এবার পানি দিয়ে ঢেকে সেদ্ধ করে নিতে হবে। ১৫ মিনিট পর ঢাকনা খুলে টুকরো করে রাখা সজনে দিয়ে ডাল নেড়ে আবার ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন। তৈরি সুস্বাদু সজনে ডাল।


লাউ টমেটো

যা যা লাগবে : লাউ অর্ধেক (মাঝারি সাইজের), টমেটো ২টি, পেঁয়াজ (কুচি) ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, ধনেপাতা সামান্য, তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন  : তেলে পেঁয়াজ কুচি হালকা ভেজে রসুন বাটা, হলুদ গুঁড়া ও সামান্য পানি দিয়ে কষিয়ে লাউ দিন। মসলায় নেড়েচেড়ে সামান্য পানি ও লবণ দিয়ে ঢেকে দিতে হবে সেদ্ধ হওয়ার জন্য। ১০ মিনিট পর ঢাকনা ‍তুলে নেড়ে দিন এবং টুকরো করে রাখা টমেটো দিয়ে সামান্য লবণ দিয়ে আবারও ঢেকে রান্না করুন। সেদ্ধ হলে ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


পাঁচমিশালি সবজি

যা যা লাগবে : আলু আধা কাপ, গাজর আধা কাপ, বরবটি আধা কাপ, পেঁপে ১ কাপ, মিষ্টি আলু আধা কাপ, পেঁয়াজ (কুচি) ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আদা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ১টি, ধনেপাতা সামান্য, কাঁচা মরিচ ৬-৭টি, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : তেলে পেঁয়াজ কুচি ও তেজপাতা সামান্য ভেজে আদা-রসুন বাটা, হলুদ, মরিচ, জিরা, ধনে গুঁড়া ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। বরবটি ছাড়া সব সবজি মসলায় মাঝারি আঁচে কিছুক্ষণ কষিয়ে লবণ ও পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার বরবটি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে নেড়ে দিন এবং সেদ্ধ না হলে প্রয়োজনমতো পানি দিয়ে আবারও ঢেকে দিন। সবজি সেদ্ধ হলে এতে ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা