× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সজনে ডাঁটার উপকারিতা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ১৭:৩১ পিএম

সজনে ডাঁটার উপকারিতা

দেখতে সুন্দর এ সবজি হজমক্ষমতা বাড়ায়, দৃষ্টিশক্তি ভালো রাখে। এমনকি ত্বকের ব্রণের মতো সমস্যাও দূর করে

গ্রীষ্মের দুপুরে গরম ভাতের সঙ্গে ডাল দিয়ে রান্না হোক বা মাছের ঝোল হেঁশেলে অবাধ উপস্থিতি সজনে ডাঁটার। তবে উপাদেয় এ সবজিটি শুধু স্বাদে নয়, স্বাস্থ্যের জন্যও সমান উপকারী। সজনে ডাঁটা দিয়ে হরেকরকম তরকারি রান্না করা যায়। সব থেকে পরিচিত রেসিপি হলো সরিষা ও আলু দিয়ে সজনে ডাঁটার ঝোল আর ডাল এবং আলু আর সজনের ডাঁটার ঝোল। এ ছাড়া সজনে ডাঁটা ও বড়ির ঝোল, সজনে ডাঁটা ও রুই মাছের ঝোল, সজনে ডাঁটা ও চিংড়ির ঝোল, সজনে আর কুমড়ো বড়ি, সজনে-লাউ নিরামিষ, দই-সজনে ডাঁটা, আম-আলু-সজনে ডাঁটার ঝোল ইত্যাদিও রান্না করা যায়।
শুধু সজনের ডাঁটাই নয়, সজনের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনে ডাঁটা দিয়ে রান্না করা মজাদার তরকারি এ গরমে আমাদের তৃপ্ত করে, কিন্তু এর বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা অনেকেরই অজানা।
সজনে ডাঁটার পুষ্টিগুণ ও উপকারিতা
  • সজনে ডাঁটায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। ভিটামিন সি সাধারণ সর্দি-কাশির মতো রোগ আটকানোর পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। ফলে কমে ইনফেকশনের ঝুঁকি। বিশেষত গলা, বুক ও ত্বকের ফাঙ্গাল ইনফেকশন আটকাতে বিশেষভাবে কার্যকর। অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে রক্ত পরিষ্কার হয় ও রক্ত সঞ্চালনও হয় যথাযথ। ফলে নিয়মিত সজনে খেলে ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যাও থাকে দূরে।
  • শিশুদের জন্য বিশেষভাবে উপকারী সজনে ডাঁটা। এতে থাকা ক্যালসিয়াম, আয়রন হাড়ের ক্ষয় কমাতে ও ঘনত্ব বাড়াতেও প্রয়োজন। ফলে হাড়ের সমস্যায় যারা ভুগছেন তারাও উপকার পাবেন নিয়মিত সজনে খেলে।
  • বয়স বাড়ার সঙ্গে হজমের সমস্যায় ভোগেন অনেকে। সজনেতে আছে নায়াসিন, রাইবোফ্লাভিন, ফলিক অ্যাসিড এবং পাইরিডক্সিনের মতো ভিটামিন বি কমপ্লেক্স। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট সহজে হজম করতে সাহায্য করে এ ভিটামিনগুলো। অ্যাজমা বা ব্রঙ্কাইটিসে যারা ভুগছেন তাদের রোগেরও উপশম করতে পারে এ সজনে ডাঁটা। গলা ব্যথা, কাশি ও কফের মতো সমস্যাও কমে।
  • এ ছাড়া সজনের রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ উপকারিতা। গর্ভাবস্থায় এবং সন্তানের জন্মের পরও অনেক সমস্যায় ভোগেন মায়েরা। এ সময় সজনে ডাঁটা খেলে তা প্রসবের আগে ও পরে নানা জটিলতা কমাতে সাহায্য করে। মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতেও সাহায্য করে সজনে।
  • সজনে ডাঁটা খেলে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। এটি দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • কলেরা, ডায়রিয়া থেকে কোলাইটিস বা জন্ডিসের মতো রোগের ক্ষেত্রেও সজনে ডাঁটার রস খুবই উপকারী।
  • দৈনন্দিন জীবনযাত্রা এবং আরও নানা কারণে আজকাল অনেক মহিলাই ভুগছেন ওভারিয়ান সিস্টের সমস্যায়। ডায়েটে সজনে ডাঁটা রাখলে উপকার পাবেন তারাও।
  • মাথায় গভীর আঘাত বা যেকোনো ব্রেন ইনজুরির ক্ষেত্রে রোগীদের সজনে ডাঁটা খাওয়ানোর পরামর্শ দেন চিকিৎসকরা। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও রেটিনার সুস্বাস্থ্যেও এটি উপকারী।
  • সজনেপাতায় উপস্থিত ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের পরিমাণ দুধের চেয়ে বেশি। এ পাতা শাক হিসেবে খেলে শরীরের ব্যথা ও ক্লান্তি দূর হয়।
  • শরীরে জ্বর ও বিভিন্ন ধরনের অসুখ দেখা দিলে অনেকেরই মুখের রুচি চলে যায়। ফলে কোনো কিছুই খেতে আর ভালো লাগে না। মুখে রুচি বাড়াতে সজনেপাতা ভেজে বা ভর্তা করে খেলে রুচি ফিরে আসে এবং শরীরের শক্তি বৃদ্ধি পায়।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা