× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উৎসব শেষে ত্বকের যত্নে

নুসরাত খন্দকার

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪ ১৫:৫৪ পিএম

উৎসব শেষে ত্বকের যত্নে

এ বছর ঈদ-বৈশাখ মিলে একাকার। ঈদ থেকে শুরু করে বাংলা বছরের প্রথম দিন উদ্‌যাপন পর্যন্ত বেশ তো ধকল গেল ত্বকের ওপর। ভারী মেকআপ, রোদে ঘোরাঘুরি সব মিলিয়ে ত্বকের অবস্থা নাজেহাল। তবে এখন হাল ছেড়ে দিলে চলবে না। নিতে হবে ত্বকের যত্ন

ঈদের আগে যেভাবে সৌন্দর্যচর্চা করা হয় পরে তার কতটা করা হয়? অথচ ঈদের আগের মতোই ঈদ-পরবর্তী সময়েও ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। এ ছাড়া বৈশাখের দাবদাহ তো আছেই। উৎসব-পার্বণে প্রাত্যহিক রুটিনের বাইরে গিয়ে জীবনযাত্রায় আসে পরিবর্তন। টানা প্রতিদিন মেকআপ বসানোর কারণে চেহারার ওপর চলেছে অত্যাচার। ফলে ত্বকের সমস্যা উঁকি দেওয়া স্বাভাবিক। সঙ্গে চুলে নানা স্টাইল করায় চুল রুক্ষ হওয়ার আশঙ্কাও যায় বেড়ে। তাই এখন দরকার একটু বাড়তি চর্চা। ঈদের আগে যেমন ভিড়ের মধ্যেও পারলারে গিয়ে ফেসিয়াল করেছেন, এখনও করিয়ে নিতে পারেন একবার। এ ক্ষেত্রে ক্লিনজিং ফেসিয়াল ভালো হবে। এতে ত্বক পরিষ্কার হবে এবং ব্রণ কম উঠবে। বাসায় বাড়তি যত্নের জন্য ব্যবহার করতে হবে প্যাক।

  • রোদে পুড়ে যাওয়া ভাব দূর করতে শসার রস ফ্রিজে রেখে সেটা তুলা দিয়ে সারা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ঠিক একইভাবে লাগাতে পারেন আলুর রসও। এতে চোখের নিচের কালো দাগ দূর হয়।
  • বেসনের সঙ্গে ২ চামচ টকদই ও গোলাপজল দিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক সতেজ ও উজ্জ্বল হয়। মসুর ডাল পেস্ট করে তার সঙ্গে কাঁচা হলুদ বেটে মুখে লাগান। কিছুক্ষণ রাখার পর দুই হাত দিয়ে আলতো করে ঘষে নিন। তারপর কুসুমগরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মুখের ময়লা পরিষ্কার হবে এবং ত্বকের কোষগুলোর রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে।

রুটিনের বাইরে চলার কারণে স্পর্শকাতর ত্বক যাদের, তাদের ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে। এ নিয়ে দুশ্চিন্তা না করে রাতে ঘুমানোর আগে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। তারপর একটু পানিসহ মুখে দুই হাতের তালুতে গ্লিসারিন নিয়ে হালকা করে লাগান। সকালে উঠে দেখবেন ত্বক অনেক নরম হয়ে আছে। এতে নতুন করে আর ব্রণ উঠবে না।

এ ছাড়া এখন নিয়মিত যেভাবে ত্বকের যত্ন করবেন দেখে নিন-

রেড বিউটি সেলুনের কর্ণধার আফরোজা পারভীন বলেন, ঈদ ও বৈশাখ উদ্‌যাপনের পর এখন স্বাভাবিক জীবনযাপনে আসতে হবে। তা ছাড়া বৈশাখের দাবদাহ শুরু হয়ে গেছে। এজন্যও নিতে হবে ত্বকের বাড়তি যত্ন। এ ছাড়া রোদে বাইরে যাওয়ার আগে মুখ, হাত, গলাসহ উন্মুক্ত থাকে এমন ত্বকে ভালোমতো সানস্ক্রিন মেখে নিতে হবে।

  • বাসায় ফিরে প্রথমেই ভালোমতো মুখ পরিষ্কার করে নিতে হবে। মুখে জমে থাকা ময়লা, সানস্ক্রিন ও মেকআপ তুলতে অবশ্যই ডাবল ক্লিনজিং করে নিতে হবে। ফেসওয়াশ ব্যবহার করতে হবে ত্বকের ধরন বুঝে। ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষায় টোনার দিয়ে মুখ মুছে ত্বকের প্রয়োজন অনুসারে সেরাম এবং শেষে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এটা ত্বকের প্রতিদিনকার পরিচর্যার রুটিন। ত্বক সুস্থ রাখতে চাইলে এ রুটিন নিয়মিত অনুসরণ করতে হবে।
  • বৈশাখে রোদে বাইরে ঘোরাঘুরি করলে বাসায় ফিরে স্বাভাবিক পরিচর্যার পাশাপাশি প্রাকৃতিক কিছু উপকরণ ব্যবহার করলে ত্বক শীতল হবে। রোদের জ্বালাপোড়া ও পোড়াভাব কমবে।
  • বাসায় ফিরে মুখে প্রচুর ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে। সম্ভব হলে ঠান্ডা পানি দিয়ে গোসল করে নেওয়া ভালো। এ ছাড়া ত্বকে টক দই মেখে ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। আরও ভালো ফল পেতে চাইলে এতে সামান্য হলুদ ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করা যায়।
  • অ্যালোভেরা ত্বক শীতল করে। তাজা অ্যালোভেরা অথবা বাজারে কিনতে পাওয়া যায় এমন অ্যালোভেরার জেল রেফ্রিজারেটরে রেখে ব্যবহার করা যেতে পারে।
  • টমেটো খুব ভালো প্রাকৃতিক ব্লিচিংয়ের কাজ করে। টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া শসা মিহি কুচি করে এর রস ত্বকে ব্যবহার করা যায়। পাকা পেঁপে ত্বকের জন্য উপকারী। এর সঙ্গে মধু মিশিয়ে ব্যবহারে আরও ভালো ফল দেয়।

ওপরের উপকরণগুলো ত্বক ঠান্ডা রাখে। রোদে পোড়াভাব কমাতে সহায়তা করে।

এসব প্যাক ব্যবহারে ত্বকে আরাম হবে। আর টানা কয়েক দিন ব্যবহারে রোদে পোড়া কালচে দাগ দূর হয়ে যাবে। মুখের যত্ন তো থাকবেই, সেই সঙ্গে নিন হাত-পায়ের যত্ন। নিয়মিত ম্যানিকিওর-পেডিকিওরের মাধ্যমে পরিচ্ছন্ন রাখুন হাত-পা। আর ত্বকের কালচে ভাব দূর করতে কাঁচা দুধ ও মধু মেখে ৫ মিনিট পর গোসল করে ফেলুন। এতে রোদে পোড়া ভাব দূর হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা