× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

ঈদে স্নিগ্ধতায় সারা দিন

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪ ১৮:৩১ পিএম

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪ ১৮:৩২ পিএম

মডেল : আয়েশা; পোশাক : অঞ্জন’স; মেকআপ : রেড বিউটি সেলুন; ছবি : ফারহান ফয়সাল

মডেল : আয়েশা; পোশাক : অঞ্জন’স; মেকআপ : রেড বিউটি সেলুন; ছবি : ফারহান ফয়সাল

এবারের ঈদ বেশ গরমে তাই পোশাক থেকে সাজসজ্জা সবেতেই চাই স্নিগ্ধতা। ঈদে কোন বেলায় কেমন সাজবেন তা নিয়ে তো পরিকল্পনার শেষ নেই। কোন পোশাকের সঙ্গে কেমন সাজ মানানসই তা নিয়ে দেখুন বিশেষ প্রচ্ছদ


ঈদ মানেই নতুন পোশাক, মায়ের হাতের সেমাই ও বাহারি সব খাবার। পরিবারের সবাই মিলে আনন্দে ঈদ উদ্‌যাপন করা। সেই আনন্দের বহিঃপ্রকাশ দেখা যায় পোশাক ও সাজে। বাইরে যাওয়া হোক বা না হোক, ঈদের দিনে নতুন পোশাক পরে সুন্দর করে সাজেন সবাই। সকালেই একটা লুক তৈরি করে ফেলেন এবং দিনের বাকি সময়ও সে ধারা বজায় থাকে। এবারের ঈদ বেশ গরমে। তাই পোশাক ও সাজ হতে হবে স্নিগ্ধ। বেশ কয়েক বছর ধরেই ম্যাট ও মিনিমাল মেকআপ ট্রেন্ড চলছে। এ বছরও ব্যতিক্রম নয়। একদম সিম্পল ন্যুড মেকআপ মানিয়ে যায় সবকিছুতে।



দিনের শুরুতে

ঈদের দিনে শুরুতেই বেছে নিন হালকা আরামদায়ক কাপড়ের পোশাক। সঙ্গে একদম হালকা ন্যুড মেকআপ করে নিতে পারেন। সকালে খুব একটা বাইরে যাওয়া হয় না তাই একদম সিম্পল, স্নিগ্ধ লুকে থাকতে পারেন। যেহেতু গরম পড়েছে বেশ তাই প্রথমে মুখ ধুয়ে পরিষ্কার করে বরফ ঘষে নিন। এতে সতেজ লাগবে সঙ্গে ত্বক থাকবে আরামে। এরপর ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করে পছন্দের ফেস পাউডার লাগিয়ে নিন। গালে সামান্য ব্লাসন দিতে পারেন।


আর যদি হালকা মেকআপ করতে চান তাহলে ময়েশ্চারাইজিংয়ের পর প্রাইমার লাগিয়ে নিতে হবে। প্রাইমার ব্যবহার করলে এর পরের ধাপের মেকআপগুলো মুখে সুন্দর করে সেট হবে। মুখে যদি দাগ কিংবা ডার্ক সার্কেল থাকে, তাহলে ব্যবহার করতে পারেন কনসিলার। ওয়াটার বেইড ফাউন্ডেশন মুখে ভালো করে ব্রাশ দিয়ে লাগিয়ে নিন। ব্রোঞ্জার দিয়ে গাল, চোয়াল এবং নাকে কন্টোরিং করে নিতে পারেন। পছন্দের ফেস পাউডার কিংবা লুজ পাউডার ব্যবহার করতে হবে। এরপর সেটিং স্প্রে দিয়ে মেকআপটা ভালোমতো সেট করে নিতে হবে। হালকা পিঙ্ক কিংবা পিচি পিঙ্ক ব্লাশন লাগিয়ে নিন। এতে একদম ন্যাচারাল একটা লুক আসবে। মেকআপের সুন্দর বেজের পরই সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয় চোখের সাজে। কেননা চোখের মেকআপের ওপর পুরো সাজটা নির্ভর করে।



ঈদের দিনে চোখের মেকআপ করতে বেছে নিতে পারেন হালকা ব্রাউন শেড। ক্রিজ লাইনে ব্রাউন শ্যাডো দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর অ্যাইলিডে পিচ পিঙ্ক রঙের হালকা শ্যাডো লাগিয়ে নিতে পারেন। চোখের ইনার কর্নার ও ভ্রুর নিচে লাগিয়ে নিন হাইলাইটার। চোখের পাতায় একদম চিকন লাইন টেনে নিতে পারেন। আর আইল্যাশে লাগিয়ে ফেলুন মাশকারা। সকালের স্নিগ্ধ সাজে যেকোনো পোশাকে মানিয়ে যাবে এ আই লুক। চাইলে চোখের পাতায় একদম সিম্পল ন্যুড শ্যাডো দিয়ে কালার আইলাইনার অ্যাপ্লাই করা যেতে পারে।


ঈদের পোশাকের রঙ যদি হয় হালকা, তবে সাজে গাঢ় রঙের ব্যবহার দেবে প্রাণবন্ত লুক। আর লিপস্টিক হালকা হলে চোখে রঙিন কাজল বা আইলাইনার দিলেও সুন্দর লাগবে। ঈদের দিনের কড়া রোদে সকাল ও দুপুরের সাজে ম্যাট মেকআপে পাওয়া যাবে আরাম। এমনকি ঈদ-পরবর্তী দাওয়াতে গেলেও মানিয়ে যাবে এ সাজ। রাতের অনুষ্ঠানে যাওয়ার জন্য চোখের সাজে একটু ভারী লুক আনতে পারেন।

আফরোজা পারভীন

রূপবিশেষজ্ঞ ও কর্ণধার

রেড বিউটি স্টুডিও অ্যান্ড সেলুন



দুপুরের দাওয়াতে

ঈদের দুপুরে কমবেশি সবারই দাওয়াত থাকে বা নিজের বাড়িতেই আসতে পারে অতিথি। তাই এ সময় সাজপোশাকে আরামের সঙ্গে রাখতে পারেন আভিজাত্য। পরতে পারেন শাড়ি কিংবা থ্রি পিস। আর সকালের সাজটা একটু টাচআপ করে নিলেই চলবে। গরম যেহেতু বেশি মেকআপ না করলেই দেখতে বেশি স্নিগ্ধ লাগবে সঙ্গে নিজেও স্বাচ্ছন্দ্যে থাকতে পারবেন। বিকালের দিকে যদি কোথাও ঘুরতে বের হতে হয়, তাহলে এর ওপর হালকা টাচআপ করেই বেরিয়ে পড়তে পারবেন।


রাতের বেলার সাজে

রাতে পছন্দের পোশাকের সঙ্গে একটু ডিপ মেকআপ লুক তো নেওয়াই যায়। সে ক্ষেত্রে একটু ভারী ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। তবে যদি ফাউন্ডেশন ব্যবহার করতে না চান ফেস পাউডার ভালো করে মুখে লাগিয়ে হালকা ব্লাসন দিতে পারেন। চোখের সাজে ন্যুড মেকআপ রাখতে পারেন। চাইলে পোশাকের রঙের সঙ্গে মিলিয়েও করতে পারেন আই লুক। তবে একদম সাধারণ মিনিমাল মেকআপ রাখলেই ভালো।


ঠোঁট রাঙাতে

ঠোঁটে ন্যুড লিপস্টিকের ট্রেন্ড চলছে অনেক দিন। সেটি হতে পারে পিঙ্ক ন্যুড কিংবা ব্রাউন ন্যুড। যা মানিয়ে যায় যেকোনো পোশাকে। তবে চোখের সাজ ও ঠোঁটের সাজে রাখা উচিত সামঞ্জস্য। চোখে ন্যুড মেকআপ হলে ঠোঁটে একটু বোল্ড ডিপ রঙের লিপস্টিক লাগাতে পারেন। তবে চোখে ভারী মেকআপ আবার ঠোঁটে ডিপ রঙের লিপস্টিক না দেওয়াই ভালো। চোখে বেশি মেকআপ যদি করেন, তাহলে ঠোঁট রাঙিয়ে নিন হালকা রঙের লিপস্টিকে। ম্যাট লিপস্টিক ব্যবহার করুন। তাহলে দেখতে সুন্দর লাগবে।


গয়না ও চুলের সজ্জা

গয়না ছাড়া সাজ যেন পূর্ণতা পায় না। পোশাকের সঙ্গে মিলিয়ে পরতে পারেন পছন্দের গয়না। চাইলে কন্ট্রাস্ট করেও পরতে পারেন।

যেহেতু গরম তাই চুলের সাজে আরাম ও স্টাইল দু-ই সমান গুরুত্ব পাচ্ছে বলে জানান রেড বিউটি সেলুনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন। চুলে সামনের দিকে টুইস্ট করে বেঁধে নিতে পারেন। আর শাড়ির সঙ্গে খোঁপা করলে দেখতে সুন্দর লাগবে। বাইরে ঘুরতে বের হলে চুল বেঁধে নিলেই বেশি আরাম পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা