× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

উৎসবে মিষ্টিমুখ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪ ১৬:৫৬ পিএম

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪ ১৬:৫৮ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

ঈদের সকালটা শুরুই হয় সেমাই দিয়ে। এ ছাড়া ঈদের খাবার শেষে একটু মিষ্টিমুখ না হলে যেন তৃপ্তি আসে না। আজ হেঁশেলে দেখুন মজাদার চার পদের ডেজার্ট আইটেম। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী শামীমা মুন্নী


সেমাইয়ের কাস্টার্ড কাপ 

যা যা লাগবে : লম্বা সেমাই ১৫০ গ্রাম, পানি ২ টেবিল চামচ, কনডেন্সড্‌ মিল্ক আধা কাপ ও ঘি ২ টেবিল চামচ। কাস্টার্ড তৈরিতে : তরল দুধ ২ কাপ, চিনি ৪ টেবিল চামচ ও কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : পাত্রে ঘি দিয়ে সেমাই ভাজতে হবে ২-৩ মিনিট। এবার সামান্য পানি মিশিয়ে একটু নাড়লেই সেমাই সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। চুলায় মৃদু আঁচে রেখে দিতে হবে কনডেন্সড্‌ মিল্ক। সেমাই কিছুটা আঁঠালো হলে চুলা থেকে নামিয়ে ঘি ব্রাশ করা কাপ কেকের মোল্ডে বা ছোট স্টিলের বাটিতে সেমাই দিয়ে চা চামচ দিয়ে চেপে চেপে সেট করে দিন। এ কাজটা গরম থাকতেই করতে হবে। মাঝখান খালি রেখে সুন্দর করে পুরো জায়গাটাতেই সেমাই দিয়ে ভরে দিতে হবে যেন ছোট বাটির আকৃতি হয়। এক ঘণ্টা সেট হতে রেখে দিন। অন্যদিকে কাস্টার্ড তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে জ্বাল দিতে হবে। অনবরত নাড়তে হবে যাতে লেগে না যায়। অল্প সময় জ্বাল দিলেই ঘন থকথকে হয়ে আসবে। এবার সেমাইয়ের কাপের মধ্যে কাস্টার্ড পরিমাণমতো দিয়ে ওপরে নিজের ইচ্ছেমতো কিশমিশ, বাদাম কুচি বা খেজুর কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু সেমাইয়ের কাস্টার্ড কাপ।


নবাবি কাস্টার্ড সেমাই 

যা যা লাগবে : লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম, তরল দুধ ১ কেজি, গুঁড়া দুধ ২০০ গ্রাম, চিনি পরিমাণমতো, কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ, কনডেন্সড্‌ মিল্ক ৫০ গ্রাম, ক্রিম ২৫ গ্রাম ও ঘি ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : কড়াইতে ঘি দিয়ে লাচ্ছা সেমাই ভাজুন। এবার চিনি ও গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভাজতে হবে। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্সড্‌ মিল্ক ও স্বাদমতো চিনি দিয়ে মিশিয়ে নিন। এবার আধা কাপ ঠান্ডা দুধে কাস্টার্ড পাউডার নিয়ে গুলিয়ে মিশ্রণটি দুধের সঙ্গে মিশিয়ে নিন। পাঁচ মিনিট নেড়ে ক্রিম দিয়ে আরও দুই মিনিট নাড়ুন। ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই স্প্যাচুলার সাহায্যে একটু চেপে সেট করে নিন। তার ওপর কাস্টার্ড ক্রিম দিন। ক্রিমের ওপর আবার সেমাই দিন। ওপরে ইচ্ছেমতো বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার নবাবি কাস্টার্ড সেমাই।



নারকেল-সেমাই জর্দা

যা যা লাগবে : লাচ্ছা সেমাই ২ কাপ, নারকেল আধা কাপ, চিনি আধা কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ ও জর্দার রঙ সামান্য।

যেভাবে তৈরি করবেন : একটি কড়াইতে ঘি দিয়ে সেমাই ভালো করে ভাজুন। সঙ্গে মিশিয়ে নিন সামান্য জর্দার রঙ। এবার একে একে যোগ করুন নারকেল, চিনি ও গুঁড়া দুধ। সব একসঙ্গে ভালোভাবে মিশিয়ে দুই মিনিট ভাজতে হবে। কিছু বাদাম কুচি ছড়িয়ে নামিয়ে নিন। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার নারকেল-সেমাই জর্দা।

ডাবল লেয়ার মুজ

যা যা লাগবে : হোয়াইট চকলেট ১০০ গ্রাম, ব্ল্যাক চকলেট ১০০ গ্রাম, তরল দুধ ২০০ গ্রাম, হুইপিং ক্রিম ৩০০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন : প্রথমে হোয়াইট চকলেট এবং ব্ল্যাক চকলেট ছোট ছোট টুকরো করে আলাদা দুটি বাটিতে নিন। দুধ গরম করে অর্ধেক হোয়াইট চকলেটের ওপর বাকি অর্ধেক ব্ল্যাক চকলেটের ওপর দিয়ে চকলেটগুলো গলিয়ে নিন। এখন একটি বাটিতে হুইপিং ক্রিম নিয়ে ভালোভাবে বিট করুন। অর্ধেক ক্রিম হোয়াইট চকলেটের সঙ্গে বাকি অর্ধেক ব্ল্যাক চকলেটের সঙ্গে মিশিয়ে বিট করে নিন। এখন পরিবেশনের জন্য কাচের বাটি কিংবা গ্লাস নিন। প্রথমে চকলেট ক্রিম এবং পরে হোয়াইট ক্রিম দিন। ওপরে কিছু চকলেট কুচি কিংবা চকলেট চিপস দিয়ে পরিবেশন করুন মজাদার ডাবল লেয়ার চকলেট মুজ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা