× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উৎসব রঙে সোনামণি

অদ্রিকা ইসলাম

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪ ১৮:৪২ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৪ ১৮:৫৫ পিএম

মডেল : দিবা ও শায়ান; পোশাক : ফড়িং; ছবি : ফারহান ফয়সাল

মডেল : দিবা ও শায়ান; পোশাক : ফড়িং; ছবি : ফারহান ফয়সাল

ঈদের আমেজ চারদিকে। চলছে নানা ধরনের কেনাকাটা। আর কেনাকাটা করতে গেলেই সবার প্রথমে মাথায় আসে বাড়ির ছোট সদস্যের কথা। এবারের ঈদ একেবারে চৈত্রের শেষ ও বৈশাখের শুরুর দিকেই। তাই শিশুদের পোশাকের দিকে দিতে হবে বিশেষ নজর


রোজা শুরু হওয়ার পর থেকেই ঈদের আমেজ যেন বেড়ে গেছে। ছোট থেকে বড় সবার কাছেই ঈদ যেন খুশির বার্তা। তবে ঈদে নতুন পোশাকের আকর্ষণ ছোটদের মাঝে থাকে বেশি। সঙ্গে তাদের বায়নারও কমতি নেই। বড়দের ঈদ পোশাক না হলেও ছোটদের জন্য অবশ্যই থাকবে। ঈদের নতুন জামার জন্য ছোটবেলায় যে আনন্দ থাকে, অন্য বয়সে তা আর মেলে না। বড় শপিং মল থেকে শুরু করে ফুটপাথের সব দোকানে বেড়েছে কেনাকাটা। ঈদ কেন্দ্র করে দেশি ফ্যাশন হাউসগুলো ক্রেতার চাহিদা অনুযায়ী তৈরি করেছে নানা পোশাক। ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা গেল সব ব্র্যান্ডই ঈদ উপলক্ষে শিশুদের জন্য পসরা সাজিয়েছে নানা উজ্জ্বল রঙের পোশাক নিয়ে। ফ্লোরাল মোটিফ প্রাধান্য পেয়েছে বেশিরভাগ পোশাকে।


শিশুর পোশাক যেমন হবে
এবারের ঈদে আবহাওয়া থাকবে বেশ গরম আর বৃষ্টিময়। তাই নির্বাচন করতে হবে আরামদায়ক পোশাক। শিশুর ঈদের আনন্দ নিরাপদ ও স্বস্তিদায়ক করতে বেশ কিছু বিষয় খেয়াল রাখতে পারেন। পোশাক যেন নানন্দিক ও হালকা পাতলা হয় সেটা বেশি জরুরি।

হালকা পোশাক
এবারের ঈদ যেহেতু প্রচণ্ড গরমে তাই পোশাকের ম্যাটেরিয়াল খুবই জরুরি। ছেলেমেয়ে উভয়ের জন্যই সুতির পোশাক নির্বাচন করা ভালো। এ ছাড়া স্লাব কটন, লিনেন, ভয়েল কাপড়ের পোশাক পরে আরাম পাবে। দেশি ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা গেল দারুণ সব পোশাক এসেছে শিশুদের জন্য। মিলছে মেয়েদের ফ্রিল দেওয়া ফ্রক, স্লিভলেস সালোয়ার-কামিজ, সিঙ্গেল কামিজ, টপসসহ নানা ধরনের পোশাকের সমারোহ। এগুলো বেশিরভাগই সুতি ও লিনেনের ওপর। তাতে আছে হালকা ব্লকবাটিকের কাজ। কোনোটাতে সুতার কাজের সঙ্গে ডলারের ব্যবহার ও কুশিকাটার লেইস বাড়িয়েছে দারুণ সৌন্দর্য। এ ছাড়া আড়ংয়ে এসেছে বাচ্চাদের সুতির লেহেঙ্গা। এগুলোর টপস ও স্কার্টে আছে ফিতা ও টারসেলের ব্যবহার। এ ছাড়া আছে জাম্পসুট, হাতাকাটা ফ্রক।
বাচ্চাদের সুতির লেহেঙ্গা ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যে, ফ্রক মিলবে ৭০০ থেকে ১ হাজার টাকায়। এ ছাড়া সিঙ্গেল কামিজ ও টপস কিনতে স্থানভেদে গুনতে হবে ১ হাজার টাকা।
ছেলেদের জন্য আছে ফতুয়া, পাঞ্জাবি ও টি-শার্ট। এগুলোর ফেব্রিক বেশিরভাগই সুতি ও লিনেন। সাদার ওপর খুব সাধারণ নকশায় ব্লকের কাজ বাচ্চাকে দেবে আরাম, সেই সঙ্গে স্মার্ট লুকও বজায় থাকবে। পাঞ্জাবিগুলোর বাটনে দেখা মিলছে বৈচিত্র্য। টি-শার্টগুলোর সঙ্গে থাকছে পাতলা জিন্স বা গ্যাবার্ডিনের প্যান্ট। নবজাতকের জন্যও মিলছে ঈদের পোশাক। সুতি ফতুয়া ও গেঞ্জি সেট যা শিশুকে দেবে আরাম ও স্বচ্ছন্দ। এ ছাড়া বিভিন্ন শোরুমে মিলছে বাবা-মায়ের সঙ্গে বাচ্চাদের কম্বো সেটও। এগুলোর মূল্য স্থানভেদে পড়বে ৩৫০ থেকে ৮০০ টাকার মধ্যে। পাঞ্জাবি বা ফতুয়া ফেব্রিক, ডিজাইন ও স্থান ভেদে কিনকে পারবেন ৬০০ থেকে ১ হাজার ২০০ টাকায়। সালোয়ার কিনতে হবে আলাদা করে, দাম পড়বে ৩০০ থেকে ৫০০-এর মধ্যে।


পোশাকের রঙ
শিশুর পোশাকের রঙের ক্ষেত্রে রঙিন পোশাকেই প্রাধান্য দেওয়া হয় বেশি। লাল, কালো, বেগুনি এসব গাঢ় রঙিন পোশাক বেছে নেওয়া হয় বেশিরভাগ সময়। এর পেছনে দুটি কারণ থাকতে পারে। শিশুকে রঙিন পোশাকে বেশি মানায় এবং রঙিন পোশাকের ময়লা সহজে দেখা যায় না। যেহেতু বেশ গরম পড়বে তাই শিশুর পোশাকের রঙ নির্বাচনে হতে হবে সতর্ক। কোন সব রঙ কম তাপ শোষণ করে পোশাক কেনার আগে সেদিকে লক্ষ রাখুন। এতে শিশুর গরম কম লাগবে, আরাম পাবে। কালো রঙের পোশাক পরিহার করুন। হালকা রঙের পোশাক নেওয়ার চেষ্টা করুন। নিতে পারেন আকাশি, গোলাপি, হালকা কমলা, অফহোয়াইট। এসব রঙ কম তাপ শোষণ করে। ছেলেশিশুর ক্ষেত্রে সাদা, পেস্ট, সি গ্রিন, হলুদ, ফিরোজা, বাদামি, হালকা সবুজ রঙগুলোর কাপড়ই হবে সেরা পছন্দ।


পোশাকের কাটছাঁট
এটা খুবই জরুরি পোশাকের আরামের জন্য। যেমন মেয়েবাচ্চাদের ক্ষেত্রে সব সময় হাইনেক এড়িয়ে চলুন। লং স্লিভ বা থ্রি কোয়ার্টারও বাচ্চাকে অস্বস্তি দেবে। হাতাকাটা বা ম্যাগি ও ঘটি হাতার পোশাক নির্বাচন করতে পারেন। ফ্রক বা যেকোনো পোশাকই একেবারে পা পর্যন্ত না নেওয়াই ভালো। আর সুতি ছাড়া যদি পার্টির পোশাক নিতে হয় তবে ইনার কিনুন আরামদায়ক কাপড়ের।


ছেলেদেরও টি-শার্ট কিনলে গোল গলার নিন কলার দেওয়া ছেড়ে। এখন গোল গলার ফতুয়া তো বটেই, একই ধরনের পাঞ্জাবিও পাওয়া যায়। বাচ্চাদের আরামের কথা বিবেচনায় এমন পোশাক মেলে নানা ফ্যাশন হাউসে। আর পাঞ্জাবিগুলোর মধ্যে কাবুলি হাতা রয়েছে যেগুলো ফোল্ড করে বাটনের সাহায্যে আটকে রাখা যায় খুব সহজেই।


পোশাক কেনার সময় লক্ষ করবেন
  • অতিরিক্ত কাজযুক্ত জামাকাপড় বাচ্চাদের জন্য না কেনাই ভালো।
  • বেশি লেইস, সো বাটন, চুমকি, পুঁতি এড়িয়ে চলুন।
  • খসখসে, নেট বা টিস্যু কাপড়ে বাচ্চার গরম বেশি লাগবে।
  • পোশাকের ভেতরে পাতলা একটা ইনার পরান বাচ্চাকে। এতে জামায় কোনো সুতা বা কারুকাজ থাকলে বাচ্চার অস্বস্তি কম হবে।
  • দু-তিন ধাপ আছে এমন জামা না নিয়ে সিম্পল বা এক ছাঁটের পোশাক কিনুন।
  • গাঢ় রঙগুলো বাদ দিয়ে হালকা রঙের পোশাক নিন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা