× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোজায় ত্বকের সজীবতা ধরে রাখতে

আরফাতুন নাবিলা

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪ ১৪:২৫ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৪ ১৪:২৫ পিএম

রোজায় ত্বকের সজীবতা ধরে রাখতে

এবার রমজানে তাপপ্রবাহ অনেকটাই বেশি। এ সময় শরীরে হাইড্রেটেড রাখা কঠিন হয় বলে ত্বক খুব দ্রুত শুষ্ক হয়ে যায়। তাই এ সময় ত্বকের চাই বাড়তি যত্ন

রোজা রাখলে বেশ লম্বা একটা সময় পানি খাওয়া হয় না বলে শরীরের পাশাপাশি ত্বকও বেশ শুষ্ক হয়ে যায়। তাই এ সময়ে ত্বককে সজীব রাখতে কী করবেন জেনে নিন—

ময়েশ্চারাইজারের ব্যবহার 

ত্বকের যত্নে ময়েশ্চারাইজারের ব্যবহার বেশ জরুরি একটি ধাপ। এ রমজানেও এ ধাপটি বাদ দেওয়া যাবে না একদমই। এ সময় শরীরে পানির ঘাটতি রয়ে যায় বলে ত্বক শুষ্ক হয়ে যায় দ্রুত। তাই দিনে অন্তত দুবার ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখুন

এ সময় বাইরে প্রচণ্ড রোদ থাকায় ত্বকে সানবার্ন দেখা দেয় অল্প সময়েই। আর এ থেকে হতে পারে নানা সমস্যা। তাই বাইরে বেরোবার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে এবং বাসায় ফিরে ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে। নইলে ত্বকে জমে থাকা ময়লা থেকে দেখা দেবে ব্রণ।

সুষম খাবার খান

সারা দিন রোজা রাখার পর ইফতারে ভাজাপোড়া খেলে ত্বকে নেতিবাচক প্রভাব পড়তে পারে; যা থেকে হতে পারে ত্বকের নানা সমস্যা। এজন্য খাবার তালিকা এমনভাবে সাজাতে হবে যেন পর্যাপ্ত পুষ্টিও পাওয়া যায় এবং ত্বকও হাইড্রেটেড থাকে। ত্বকের হাইড্রেশনের সবচেয়ে ভালো উৎস ফলমূল। আঙুর, পেয়ারা, কলা, তরমুজ, পেঁপে ইত্যাদি ফল খাদ্যতালিকায় অবশ্যই রাখুন। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পান করুন।

ডাবল ক্লিনজিং করুন

রাতে ঘুমানোর আগে অবশ্যই ডাবল ক্লিনজিং করবেন। ত্বক থেকে সারা দিনের জমে থাকা ময়লা দূর করার জন্য মাইসেলার ওয়াটার দিয়ে ত্বক আগে পরিষ্কার করে নিয়ে এরপর ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করুন। মুখ মোছার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

এ সময় ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে নিয়ম করে। শরীর ও ত্বক সতেজ রাখতে বেশি করে পানি, ফলের জুস, ডাবের পানি পান করতে হবে। এছাড়া সারা দিনে কিছুক্ষণ পরপর ত্বকে পানির ঝাপটা দিলে বেশ আরাম লাগবে।
রাজিয়া সুলতানা
রূপবিশেষজ্ঞ, রাজিয়া’স মেকওভার

বরফ ব্যবহার করুন

সকালে ঘুম থেকে উঠে মুখে বরফ ঘষে নিন। এতে চোখের ফোলাভাব অনেকটাই কমে আসবে। বরফ ব্যবহারে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে, ত্বক হয়ে উঠবে সজীব।

ত্বকের যত্নে পেঁপে

এ সময় অন্যান্য যত্নের পাশাপাশি ত্বক পরিষ্কার রাখতে পাকা পেঁপে ব্যবহার করতে পারেন। চটকানো ১ টেবিল চামচ পাকা পেঁপের সঙ্গে ২-৩ ফোঁটা লেবুর রস ও অল্প পরিমাণে চালের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ও গলায় ভালোভাবে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য টমেটো কলা শসা

রমজানে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়। এ শুষ্কতা দূর করার জন্য টমেটো, পাকা কলা ও শসা মিলিয়ে প্যাক তৈরি করে ইফতারের পর মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন প্যাকটি ব্যবহার করতে পারেন।

হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন

সন্ধ্যার পর মুখে হাইড্রেটিং মাস্ক লাগিয়ে রাখতে পারেন। এতে ত্বকের পানিশূন্যতা অনেকটাই দূর হবে। রাতে ঘুমানোর আগে মুখে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন। এতেও ত্বক সতেজ দেখাবে।

বাদ দিতে হবে ভারী মেকআপ 

রমজান ছাড়াও বাকি মাসগুলোতে রূপ বিশেষজ্ঞরা বলেন ভারী মেকআপ যতটা সম্ভব এড়িয়ে চলতে। আর এ সময়ে যেহেতু পানি কম খাওয়া হয় এবং শরীরে ডিহাইড্রেশনের চান্স বেশি থাকে, সেজন্য মেকআপের পরিমাণ বেশি হলে ত্বক দ্রুত শুষ্ক হয়ে উঠবে, পোরস ক্লগ হয়ে যাবে, মেকআপও ফেটে ফেটে যাবে, যা দেখতে মোটেও ভালো লাগবে না। তাই এ সময়ে চেষ্টা করুন লাইট মেকআপ করতে। বাইরে যাওয়ার আগে বিবি বা সিসি ক্রিম অ্যাপ্লাই করে নিতে পারেন। হেভি লিপস্টিকের বদলে লিপ বাম লাগিয়ে নিন। নইলে ঠোঁট ক্র্যাক করতে পারে।

অতিরিক্ত চা-কফি পান করা যাবে না

রোজার সময় পানি কম খাওয়া হয় বলে পানিশূণ্যতার সমস্যা বেশি হয়। এসময় অতিরিক্ত চা-কফি পান করলে এ সমস্যা আরও বাড়তে পারে। এতে ত্বকের ক্ষতি হয় বেশি। তাই তৃষ্ণা মেটাতে পানি পান করুন, চা-কফি নয়।

রমজানে ত্বকের যত্ন ভালোভাবে না নিলে সমস্যা ধীরে ধীরে বাড়তে পারে। তাই যত্ন নিতে ভুলবেন না। ত্বক ভালো থাকলে মনও ভালো থাকে। এ নিয়মগুলো মানার সঙ্গে সঙ্গে অবশ্যই পর্যাপ্ত সময় ঘুমাবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা