× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃত্তি নিয়ে দেশের বাইরে

আসমাউল হুসনা

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ১৪:১৬ পিএম

বৃত্তি নিয়ে দেশের বাইরে

বাংলাদেশ থেকে প্রতি বছরই হাজার হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি দিয়ে থাকেন। এসব বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন স্কলারশিপ প্রদান করা হয়। যার ফলে টিউশন ফি মওকুফের পাশাপাশি নানা ধরনের আর্থিক সুবিধা পাওয়া যায়। লিখেছেন আসমাউল হুসনা

অস্ট্রেলিয়ায় ৪০০ বৃত্তি

অস্ট্রেলিয়ায় ডেকিন বিশ্ববিদ্যালয়টি ভিক্টোরিয়া শহরের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার মান নিশ্চিত করার পাশাপাশি অস্ট্রেলিয়ান সরকার ও বিভিন্ন কোম্পানিতে পার্টনারশিপে কাজ করে। এতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা ও কাজের সুযোগ পান। বিশ্ববিদ্যালয়টি ৪০০টি বৃত্তি দেবে। উপবৃত্তি, সম্পূর্ণ টিউশন ফি মুক্ত, চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া), বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও বিমানভাড়া মিলবে এ বৃত্তি পেলে। বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু ১৯৭৪ সালে। ডেকিন বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিষয়ে বৃত্তি দিয়ে থাকে। ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড এডুকেশন, ফ্যাকাল্টি অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট ও ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার্স ম্যাটেরিয়ালস। এসব বিষয়ে সারা বছর আবেদন করা যায়।

বৃত্তির সুযোগসুবিধা

  • প্রতিবছর একজন শিক্ষার্থী ৩৩ হাজার ৫০০ ডলার পাবেন;
  • ডেকিনে বিদেশি শিক্ষার্থীদের জন্য ৫০০ থেকে ১ হাজার ৫০০ ডলার পর্যন্ত স্থানান্তর ভাতা প্রদান করা হয়;
  • আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসার সময়ে স্বাস্থ্যভাতা মেলে;
  • সম্পূর্ণ টিউশন ফি মুক্ত ও চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া);
  • বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও বিমানভাড়া মিলবে এ বৃত্তি পেলে।

এইচডিআর স্কলারশিপ-রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম স্কলারশিপ (আরটিপি)। ডেকিন ইউনির্ভাসিটি পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ (ডিইউপিআর)। এই দুই স্কলারশিপের মধ্য আরটিপি স্কলারশিপের অর্থ দেয় অস্ট্রেলিয়ার সরকার। আর ডিইউপিআর স্কলারশিপ দেয় ডেকিন বিশ্ববিদ্যালয়। এই দুই বৃত্তির জন্য অস্ট্রেলিয়ার স্থানীয় শিক্ষার্থী এবং বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। https://shorturl.at/ fCP36

নেদারল্যান্ডসের ৪ বৃত্তি

নেদারল্যান্ডস ইউরোপের এমন একটি দেশ, যেখানে বিদেশি শিক্ষার্থীদের নানা ধরনের সম্পূর্ণ অর্থায়নে পড়াশোনার জন্য বৃত্তি আছে। ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটির এ স্কলারশিপে টিউশন ফি ফ্রি, আবাসন ভাতা, উপবৃত্তি, ভিসার খরচসহ আরও অনেক সুবিধা মেলে। ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি নেদারল্যান্ডসের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। তারা ইউরোপীয় ইউনিয়নের বাইরের আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে।

২০২৪ সালের জন্য ব্যাচেলর এবং মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন শুরু হয়েছে। দেশটির অন্যতম এই বিশ্ববিদ্যালয়ে ৫৬ শতাংশ বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি স্কলারশিপের অর্থায়ন আসে ডাচ শিক্ষা, সংস্কৃতি এবং বিজ্ঞান মন্ত্রণালয় থেকে।

স্কলারশিপের বিস্তারিত

আয়োজক দেশ : নেদারল্যান্ডস

বিশ্ববিদ্যালয়ের নাম : ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি

ডিগ্রি স্তর : স্নাতক এবং মাস্টার্স

ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি বৃত্তির মেয়াদ

  • বছরের মাস্টার্স প্রোগ্রামের জন্য ১৩ মাসের বৃত্তি
  • দুই বছরের মাস্টার্স প্রোগ্রামের জন্য ২৫ মাসের বৃত্তি
  • ব্যাচেলর ডিগ্রি প্রোগ্রামের জন্য ৩৬ মাসের বৃত্তি

বিদেশি শিক্ষার্থীদের জন্য যে যে বৃত্তি

  • ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি এনএল-হাই পটেনশিয়াল স্কলারশিপ
  • ইউএম ব্রাইটল্যান্ডস ট্যালেন্ট স্কলারশিপ
  • ইউএম একাডেমিক অ্যাচিভমেন্ট স্কলারশিপ
  • ইউএম গ্লোবাল স্টাডিজ স্কলারশিপ

এনএল-হাই পটেনশিয়াল স্কলারশিপে জীবনযাত্রার ব্যয়, স্বাস্থ্যবীমা, ভিসা আবেদনের খরচ, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণের খরচ মিলবে। ইউএম ব্রাইটল্যান্ডস ট্যালেন্ট স্কলারশিপ প্রোগ্রামে জীবনযাত্রার খরচের জন্য ১১ হাজার ৪০০ থেকে ২২ হাজার ৮০০ ইউরো, স্বাস্থ্যবীমা, ভিসা আবেদনের খরচ ২১০ ইউরো, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণের খরচ পাবেন শিক্ষার্থীরা। ইউএম গ্লোবাল স্টাডিজ স্কলারশিপ স্নাতক শিক্ষার্থীদের জন্য। এ বৃত্তি পেলে জীবনযাত্রার ব্যয়ের জন্য বছরে ১১ হাজার ৪০০ ইউরো, স্বাস্থ্যবীমা, ভিসা আবেদন খরচ ২১০ ইউরো, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণ খরচ।

আবেদনের যোগ্যতা

  • ইউরোপীয় ইউনিয়নের দেশের বাইরের দেশের নাগরিক হতে হবে;
  • দ্বৈত জাতীয়তা বা নাগরিকত্ব থাকা যাবে না;
  • অবশ্যই ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন করতে হবে;
  • ভর্তির প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে;
  • আবেদনকারী শিক্ষার্থীর সর্বোচ্চ বয়স ৩৫ বছর।

আবেদনের শেষ তারিখ

ইউএম একাডেমিক অ্যাচিভমেন্ট স্কলারশিপ : ১ মে ২০২৪ https://shorturl.at/afl39

বেলজিয়ামে স্কলারশিপ

বৃত্তি নিয়ে অনেকে বিদেশে পড়ার স্বপ্ন দেখেন। ইউরোপের কোনো কোনো দেশে এ সুযোগ আছে। বৃত্তি নিয়ে ইউরোপে পড়তে চাইলে ওই মহাদেশের বেলজিয়াম হতে পারে পড়ার দেশ। দেশটিতে পড়ার ইচ্ছা থাকলে আপনার জন্য সুখবর আছে। বেলজিয়াম দিচ্ছে আইইএলটিএস ছাড়াই সম্পূর্ণ অর্থায়নে অধ্যয়নের সুযোগ। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য রয়েছে অসংখ্য বৃত্তি পাওয়ার সুযোগ।

বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চমানের শিক্ষা প্রদানের জন্য পরিচিত। মজার বিষয় হলো, আপনি আইইএলটিএস পরীক্ষায় না বসেই পড়াশোনার জন্য এসব বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেন। এখানে আইইএলটিএস ছাড়াই বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য স্কলারশিপের তালিকা তুলে ধরা হলো-

গভর্মেন্ট অব বেলজিয়াম স্কলারশিপ

বেলজিয়াম সরকার এক বছরের বিশেষ স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম বা চার থেকে ছয় মাসের উন্নত প্রশিক্ষণ কোর্সে বৃত্তি দেয়। উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য এআরইএস নামের এ বৃত্তিতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই আবেদন করতে পারেন। এ বৃত্তিতে বেলজিয়াম সরকারনির্ধারিত যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ অর্থায়নে অধ্যয়নের সুযোগ পেতে পারবেন যে কেউ।

আইইএলটিএস ছাড়াই মাস্টার মাইন্ড স্কলারশিপ

মাস্টার মাইন্ড স্কলারশিপ বেলজিয়ামের আঞ্চলিক সরকার বা ফ্ল্যান্ডার্স সরকারের অর্থায়নের একিট বৃত্তি। ফ্ল্যান্ডার্স ও ব্রাসেলসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য প্রতিবছর প্রায় ৩০টি স্কলারশিপ দেওয়া হয়। কিছু স্কলারশিপে আবাসন, চিকিৎসাবীমা, টিউশন ফি মওকুফসহ ৮ হাজার ২০০ ইউরো শিক্ষাভাতা দেয়।

ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ

ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ বৃত্তিগুলোর মধ্যে এটি অন্যতম একটি। ইউরোপীয় ইউনিয়নের এ স্কলারশিপটি ইউরোপে বিভিন্ন মাস্টার্স ও ডক্টরাল স্টাডি প্রোগ্রামের জন্য। আপনি বেলজিয়ামে পড়ার জন্য আইইএলটিএস ছাড়া ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। বৃত্তিটি শিক্ষার্থীদের মাসিক ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ ইউরো জীবনযাত্রার খরচসহ টিউশন ফি, ভিসা ফি, ভ্রমণ ও শিক্ষার্থীদের বীমা খরচ দিয়ে থাকে।

ভিএলআইআর-ইউওএস স্কলারশিপ প্রোগ্রাম

ভিএলআইআর-ইউওএস বৃত্তি শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি ছাড়াই, জীবনযাত্রার খরচ, বিমানে যাতায়াতের টিকিট ও মাসিক অনুদান দেয়। এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের সর্বাধিক আকাঙ্ক্ষিত স্কলারশিপ প্রোগ্রামগুলোর মধ্যে একটি। ফ্লেমিশ ইউনিভার্সিটি বা কলেজে সম্পূর্ণ অর্থায়নে পড়ার জন্য প্রায় ৩১ জন বিদেশি ছাত্রকে প্রতিবছর এই বৃত্তি দেওয়া হয়।

গ্লোবাল মাইন্ডস ডক্টরাল স্কলারশিপ

গ্লোবাল মাইন্ডস ডক্টরাল স্কলারশিপ উন্নয়নশীল দেশগুলোর বিশেষজ্ঞদের সঙ্গে সহযোগিতামূলক গবেষণাকে উৎসাহিত করার জন্য কে ইউ লিভেন-এর একটি উদ্যোগ। উন্নয়নশীল দেশগুলোর পিএইচডি প্রার্থীদের গবেষণা করার সুযোগ দেওয়া হয় এ বৃত্তিতে। বৃত্তিটি সাধারণত সম্পূর্ণ টিউশন ফি, ২ হাজার ১৯৯ ইউরো মাসিক উপবৃত্তি, চিকিৎসাবীমা, বিমানভাড়ার টিকিট ও মাসিক ৩১০ ইউরো গবেষণা ভাতা দিয়ে থাকে। এ স্কলারশিপে আবেদন করার জন্য আইইএলটিএস লাগবে না। বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়গুলো আইইএলইটিএস নিয়ে খুব একটা উদ্বিগ্ন নয়। বিশেষ করে আপনি ইতোমধ্যেই আপনার ডিগ্রিগুলো ইংরেজিতে নিয়ে থাকেন। ওপরের বৃত্তি ছাড়াও বেলজিয়ামের কিছু বিশ্ববিদ্যালয়ে আইইএলইটিএস ছাড়াই পড়তে পারবেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা