× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

চেনা ইফতারে অচেনা স্বাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৭:০৩ পিএম

চেনা ইফতারে  অচেনা স্বাদ

ইফতারের কথা মনে হলেই চোখে ভাসে ছোলা, আলুর চপ আর মচমচে বেগুনি-পেঁয়াজুর কথা। এ পদগুলো ছাড়া ইফতার যেন অসম্পূর্ণ। চেনা সে ইফতারেই যদি স্বাদ বাড়িয়ে ভিন্নতা আনা যায় তাহলে কিন্তু মন্দ হয় না। চেনা চার ইফতার পদের অচেনা স্বাদের খোঁজ দিতেই হেঁশেলের এ আয়োজন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী সিমা পুষ্প



ছোলা কাবলি স্পীহা

যা যা লাগবে : ময়দা ২৫০ গ্রাম, চিনি ১ টেবিল চামচ, ইস্ট ১ চা চামচ, লবণ আধা চা চামচ, দুধ ১০ গ্রাম, তেল ৩ টেবিল চামচ, পানি দেড় কাপ। ফিলিংয়ের জন্য : মাংসের কিমা ৪০০ গ্রাম, কাবলি ছোলা ২০০ গ্রাম, দেশি ছোলা ১৫০ গ্রাম, পেঁয়াজ (কুচি) আধা কাপ, টমেটো ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, গরম মসলা আধা চা চামচ, সয়া সস ১ চা চামচ, চিলি সস ১ চা চামচ, দুধ ১০ গ্রাম, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে ময়দার সঙ্গে সব উপকরণ মিশিয়ে অল্প পানি দিয়ে মেখে ৫ মিনিট রেস্টে রেখে দিন। এরপর ভালোভাবে মথে ডো হয়ে গেলে তেল মাখিয়ে কমপক্ষে ১ ঘণ্টা রাখতে হবে। অন্যদিকে চুলায় একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ, টমেটো দিয়ে সামান্য ভেজে আদা-রসুন বাটা, হলুদ-মরিচের গুঁড়া, গরম মসলা ও সয়া সস দিয়ে কষিয়ে নিন। এবার মুরগির কিমা দিয়ে ভালো করে নেড়ে সামান্য গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে ৫ মিনিট। পানি শুকিয়ে গেলে চিলি সস দিয়ে নামিয়ে নিন। ডো ১ ঘণ্টা পর ডবল হয়ে গেলে পছন্দমতো করে ৮-১০ ভাগ করে নিন। এবার ডো দিয়ে ইচ্ছেমতো গোল অথবা চার কোনা আকারে বেলে ওপরে মাংসের ফিলিং দিয়ে সাজিয়ে নিন। ওভেনে ১৮০ ডিগ্রিতে ২৫-৩০ মিনিটের জন্য বেক করলেই তৈরি মজাদার ছোলা কাবলি স্পীহা।



কিমা বেগুনি

যা যা লাগবে : বেগুন ১টি, মুরগির বুকের মাংস ৩০০ গ্রাম, পেঁয়াজ (কুচি) ১ কাপ, রসুন বাটা আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ (কুচি) ৩-৪টি, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, গরম মসলা সামান্য, জিরা বাটা ১/৪ চা চামচ, সয়া সস ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১/৩ টেবিল চামচ, বেসন ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে ব্লেন্ডারে মাংস, আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, কাঁচা মরিচ ও লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। চুলায় একটা পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নরম হলে টমেটো সস, ওয়েস্টার সস, জিরার গুঁড়া সামান্য কষিয়ে নিন। এবার মুরগির কিমা, গরম মসলা দিয়ে সামান্য ভেজে পানি দিয়ে ঢেকে ৪-৫ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে। অন্য একটা বাটিতে বেসন, কর্নফ্লাওয়ার, লবণ, গোলমরিচ গুঁড়া, হলুদ ও ঠান্ডা পানি দিয়ে একটা ব্যাটার বানিয়ে নিতে হবে। বেগুনগুলো পিস করে কেটে দুই পিসের মধ্যে মুরগির কিমা রান্না চেপে বেসনের মিক্সারের মধ্যে ডুবিয়ে ভেজে নিলেই তৈরি কিমা বেগুনি।



মাশরুম পেঁয়াজু

যা যা লাগবে : মসুর ডাল ১ কাপ, মাশরুম ১ কাপ, পেঁয়াজ (কুচি) ১ কাপ, কাঁচা মরিচ (কুচি) ২ চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চালের গুঁড়া ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : মসুর ডাল ভিজিয়ে রাখতে হবে ১-২ ঘণ্টা। ব্লেন্ডার অথবা পাটায় আধা ভাঙা করে নিন। এবার ডালের সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিতে হবে। পাত্রে তেল গরম করে ইচ্ছামতো যেকোনো আকারে পেঁয়াজু বানিয়ে তেলে ভেজে নিলেই তৈরি মচমচে মাশরুম পেঁয়াজু।



চিজ আলুর চপ

যা যা লাগবে : আলুর চপ তৈরিতে : আলু (সেদ্ধ) ৫০০ গ্রাম, পেঁয়াজ (কুচি) আধা কাপ, কাঁচা মরিচ (কুচি) ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা ১/৪ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, চিলি ফ্লেক্স আধা চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো। এ ছাড়া লাগবে চিজ ২৫০ গ্রাম, ডিম ১টি, ব্রেডক্রাম আধা কাপ ও ভাজার জন্য তেল ১ কাপ।

যেভাবে তৈরে করবেন : সেদ্ধ আলু ভালো করে ম্যাশ করে নিতে হবে। এর সঙ্গে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। ইচ্ছেমতো গোল বা লম্বা আকৃতিতে আলুর চপ বানিয়ে মাঝখানে চিজ দিয়ে হালকা হাতে চেপে চেপে আকার দিতে হবে। সব আলুর চপ বানানো হলে একে একে প্রথমে ডিমের মধ্যে ডুবিয়ে পরে বেডক্রামে গড়িয়ে নিতে হবে। চুলায় পাত্রে তেল দিয়ে গরম হলে আলুর চপ ভেজে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা