× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃষক ইংলিনের একার লড়াই

রাতুল মুন্সী

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১৪:১১ পিএম

কৃষক ওয়াং ইংলিন তার প্লাবিত জমি দেখাচ্ছেন সাংবাদিকদের। ছবি : সংগৃহীত

কৃষক ওয়াং ইংলিন তার প্লাবিত জমি দেখাচ্ছেন সাংবাদিকদের। ছবি : সংগৃহীত

চীনের সাধারণ এক কৃষক ওয়াং ইংলিন। সরকারি একটি কারখানা নির্গত রসায়নিকে প্লাবিত হয়তার গ্রামের অসংখ্যমানুষের ফসলি জমি। মামলা চালানো খরচসাধ্য বিধায় ১৬ বছর আইন নিয়ে লেখাপড়া করে নিজেই হয়েছেন আইনজীবী। চূড়ান্ত বিজয়ের আগ পর্যন্ত ইংলিন এই লড়াই চালিয়ে যেতে চান...

আমি জানতাম আমি সঠিক পক্ষেই ছিলাম, কিন্তু আমি জানতাম না অন্য পক্ষ কোনো আইন ভঙ্গ করেছে বা প্রমাণ আছে কি না, সাংবাদিকদের এমনটাই বলছিলেন একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলায় লড়ে নিজের পক্ষে রায় পাওয়া চীনের কৃষক ওয়াং ইংলিন। শুধু তাই নয়, এ মামলায় জেতার জন্য তাকে পড়তে হয়েছে এক যুগের বেশি সময়। যে ইংলিনের প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল মাত্র তিন বছর; সেই ৬০ বছর বয়সি এনলিন আইন পড়তে নিজের জীবন থেকে উৎসর্গ করেছেন ১৬টি বছর।

কিহুয়া গ্রুপের কারখানা থেকে রাসায়নিকে প্লাবিত বিস্তীর্ণ এলাকা

চীনের হেইলংজিয়াং প্রদেশের ইউনুতুন গ্রামের কৃষক ওয়াং ইংলিন। ইংলিন গ্রামে তার পরিবার নিয়ে কৃষিকাজ করে জীবিকা র্নিবাহ করতেন। ২০০১ সাল। সেদিন ছিল নববর্ষের আগমুহূর্ত। ইংলিন এবং তার প্রতিবেশীরা তাস খেলছিলেন এবং ডাম্পলিং বানাচ্ছিলেন। এ সময় তারা লক্ষ করলেন বাড়ির নিকটবর্তী রাষ্ট্রীয় মালিকানাধীন কিহুয়া গ্রুপের বিষাক্ত বর্জ্য এসে তাদের গ্রামসহ আশপাশের জমি প্লাবিত করছে। এতে গ্রামের কৃষিজমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং সবার জীবনজীবিকার ওপর ভীষণ প্রভাব পড়ছে।

ওই বছরই এনলিন ভূমিসম্পদ ব্যুরোয় দূষণের বিষয়ে অভিযোগ করে চিঠি পাঠান। কিন্তু তার সঙ্গে কর্মকর্তার আচরণ এমন ছিল যে, তাকে বারবার প্রমাণ করতে বলা হয়েছিল সত্যিই দূষিত হয়েছিল কি না?

ইংলিন এবং তার প্রতিবেশীরা তাদের বাড়ি এবং কৃষিজমি দূষিত করার অপরাধে খনিজ প্রক্রিয়াকরণ ও রসায়নিক উৎপাদন কোম্পানি কিহুয়া গ্রুপের বিরুদ্ধে মামলা করলেন। যারা মমলা করলেন সবার পক্ষে মামলা চালানো সম্ভব ছিল না। কিন্তু হার মানলেন না ৬০ বছর বয়সি ইংলিন। মামলা চালাতে তিনি নিজেই আইন পড়ার সিদ্ধান্ত নিলেন এবং তার কী ধরনের প্রমাণ লাগবে খুঁজতে শুরু করলেন। যে কথা, সে কাজ।

মাত্র তিন বছরের প্রাতিষ্ঠানিক শিক্ষায় একটি অভিধানের সাহায্য নিয়েই আইনের বই পড়তে শুরু করলেন। বই কেনার সামর্থ্য না থাকায় বইয়ের দোকান থেকে অনুমতি নিয়ে হাতে লিখে নোট পড়ে কাটিয়ে দিলেন ১৬ বছর। নোট লেখার অনুমতি দেওয়ায় দোকানের মালিকের ভুট্টার ব্যবসায়ও সহায়তা করতে হয় তাকে। ইংলিন যে শুধু নিজে আইন পড়েছিলেন তা নয়, তিনি তার প্রতিবেশীদেরও আইন এবং অধিকার বিষয়ে সচেতন করা শুরু করেন।

২০০১ সাল থেকে কিহুয়া গ্রুপ উত্তর-পূর্ব চীনের কিকিহার শহরের নিকটবর্তী ওয়াংয়ের গ্রামের কাছে একটি পলিভিনাইল ক্লোরাইড প্লান্ট থেকে বছরে ১৫-২০ হাজার টন রাসায়নিক বর্জ্য নির্গত করেছে।

২০০৭ সালে চায়না ইউনিভাসির্টি অব পলিটিকাল সায়েন্স অ্যান্ড লÑ দূষণের শিকার ইংলিন এবং তার প্রতিবেশীদের আইনি সহায়তা দিতে এগিয়ে আসে। লিউ জিনমেই এবং কেন্দ্রের অন্য আইনজীবীরা কিহুয়া গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করতে সম্মত হলেন। শেষ পর্যন্ত ২০১৫ সালে মামলাটির বিচারপ্রক্রিয়া শুরু হয়। ওয়াং ইংলিন এবং তার গ্রামের বাসিন্দারা কিকিহারের আংগাংসি জেলা আদালত থেকে প্রাথমিক একটা রায় পান তাদের পক্ষে। এ রায়ে আদালত ক্ষতিগ্রস্তদের ১ লাখ ১৯ হাজার মার্কিন ডলার আর্থিক পূরণ দিতে নির্দেশ দেন। যদিও কিহুয়া গ্রুপ এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছে।

কিন্তু কৃষক ওয়াং ইংলিন তবুও আশা ছাড়েননি। তিনি বলেন, ‘আমরা অবশ্যই জিতব। এমনকি যদি হেরেও যাই, এ যুদ্ধ আমরা চালিয়ে যাব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা