× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউআইইউতে আইসিডিআরইটি বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলন শুরু

গোলাম কিবরিয়া

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ১৫:৫৭ পিএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ১৭:৫৭ পিএম

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীরবিক্রম

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীরবিক্রম

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) তিন দিনব্যাপী নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলন (আইসিডিআরইটি- ২০২৪) শুরু হয়েছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার (৭ মার্চ) বেলা ১১টায় ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং সেন্টার ফর এনার্জি রিসার্চ এ সম্মেলনের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা  ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীরবিক্রম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- আইসিডিআরইটি ২৪ সম্মেলনের অর্গানাইজিং চেয়ার এবং ইউআইইউ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ-এর নির্বাহী পরিচালক প্রফেসর ইমেরিটাস ড. এম রিজওয়ান খান, ইউআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডীন প্রফেসর ড. হাসান সারওয়ার এবং আইসিডিআরইটি ২৪ সম্মেলনের অর্গানাইজিং কোচেয়ার এবং ইউআইইউ সিইআর-এর পরিচালক জনাব শাহরিয়ার আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিডিআরইটি ২৪ সম্মেলনের টেকনিক্যাল চেয়ার প্রফেসর ড. ইন্তেখাব আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, অর্ধ-যুগ আগেও বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির ধারণা নতুন ছিল। বর্তমানে সরকার নবায়নযোগ্য জ্বালানির উন্নয়নে কাজ করছে। পাশাপাশি বাংলাদেশ কার্বন নিঃসরণ কমাতে কাজ করছে এবং এটি করতে প্রতিশ্রুতিবদ্ধ। দেশে বর্তমানে সরকারি উদ্যোগে ১ দশমিক ২ মিলিয়ন সোলার পাম্প স্থাপন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর বাইরে সোলারনির্ভর ইলেকট্রনিক চুলার মাধ্যমে রান্নার ব্যবস্থা করার প্রযুক্তি নিয়ে কাজ করছে। এ ছাড়াও এলপিজি এবং এলএনজির মাধ্যমেও দেশের জ্বালানি খাতের উন্নয়নে কাজ করছে। 

এ ছাড়াও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নবায়নযোগ্য শক্তির উন্নয়ন অর্থনৈতিকভাবে কীভাবে লাভবান হবে তা নিয়ে সম্মেলনে বিশদ আলোচনা করেন বক্তারা। তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে কানাডা, তুরস্ক, নেপাল, ভুটান, ফিলিপাইন ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক গবেষণাপত্র উপস্থাপিত হবে। এসব গবেষণা বাংলাদেশের নবায়নযোগ্য শক্তির উন্নয়নের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে। এ বছরের সম্মেলনে ৫টি কীনোট স্পিচ ও ১টি ইনভাইটেড সেশন উপস্থাপন করা হবে।

তিন দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন টেকনিক্যাল সেশনে জ্বালানি গবেষণার ওপর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা আলোচনা করবেন। ইউআইইউ ২০০৯ সাল থেকে এ আন্তর্জাতিক সম্মেলনটির আয়োজন করে আসছে এবং এ বছর ইউআইইউর ৬ষ্ঠ আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, জ্বালানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক, অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা