× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিলবে পুষ্টি সেহরিতে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১৭:২৮ পিএম

মিলবে পুষ্টি সেহরিতে

সারা দিন রোজা থাকতে সেহরিতে প্রয়োজন পুষ্টিসমৃদ্ধ খাবার। যাতে শরীর থাকবে কর্মক্ষম ও পুষ্টির ঘাটতি হবে না। সুস্বাদু ও পুষ্টিকর চটজলদি কিছু রেসিপি থাকছে আজকের চিত্রায়। এই রমজানে রেসিপিগুলো বানিয়ে উপভোগ করুন পরিবারের সঙ্গে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী শামীমা মুন্নী


লেমন সিয়াসিড ড্রিংকস
যা যা লাগবে 
সিয়াসিড ২ টেবিল চামচ, লেবু ১টি, পানি আধা লিটার, মধু ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও পুদিনাপাতা পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন
প্রথমে এক মগ পানিতে সিয়াসিডগুলো দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন। একটি জারে পানির সঙ্গে ভিজিয়ে রাখা সিয়াসিড নিয়ে সঙ্গে লেবুর রস, মধু ও সামান্য লবণ নিয়ে ভালোভাবে মিশিয়ে পুদিনাপাতা দিয়ে পরিবেশন করুন হেলদি লেমন সিয়াসিড ড্রিংকস।

বাটার গার্লিক চিকেন
যা যা লাগবে
মুরগির মাংস (হাড় ছাড়া) ৪০০ গ্রাম (কিউব কাট), গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কনফ্লাওয়ার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, রসুন (কুচি) ২ চা-চামচ, চিকেন স্টক ২ কাপ, অরিগানো ১ চা-চামচ, চিলিফ্লেক্স ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন
প্রথমে মাংসে লবণ ও আধা চা-চামচ গোলমরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর ২ টেবিল চামচ কনফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে আরও ২০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। একটা পাত্রে ২ টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে মাংস ভেজে হালকা বাদামি রঙ এলে তুলে নিন। এখন একই পাত্রে ২ টেবিল চামচ বাটার দিয়ে কুচি করা রসুন হালকা ভেজে চিকেন স্টক দিন। এবার একে একে গোলমরিচ গুঁড়া, অরিগেনো ও লবণ ভালো করে মিশিয়ে নিন। ভেজে রাখা মুরগির মাংস দিয়ে যখন মাখামাখা হয়ে আসবে ধনেপাতাকুচি আর চিলিফ্লেক্স দিয়ে নেড়ে তুলে নিন। গরম গরম পরিবেশন করুন মজাদার বাটার গার্লিক চিকেন। 


ভেজিটেবল ওমলেট
যা যা লাগবে
ডিম ৩টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, গাজরকুচি ১ টেবিল চামচ, আলুকুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, মরিচ ৪টি, মরিচ গুঁড়া সামান্য ও লবণ পরিমাণমতো। 
যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি পাত্রে তেল দিয়ে কুচি করা পেঁয়াজ, গাজর, আলু ও পরিমাণমতো লবণ দিয়ে সব ভালোভাবে ভেজে নিন। গোলমরিচ গুঁড়া দিয়ে নাড়তে নাড়তে সবজির ওপরে তেল উঠে এলে তিন দিকে তিনটি ডিম ভেঙে দিন। সবগুলো ডিমের ওপর সামান্য লবণ ছিটিয়ে দিতে হবে। তারপর ধনেপাতাকুচি, মরিচ ফালি ও সামান্য মরিচ গুঁড়া ছিটিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট। গরম গরম পরিবেশন করুন ভেজিটেবল ওমলেট।


মিক্সড ডাল ভুনা
যা যা লাগবে
ডাল (৫ ধরনের) ২ কাপ, তেল ২ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, শুকনো মরিচ ২-৩টি, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পানি ৪ কাপ ও লবণ ২ চা-চামচ।
যেভাবে তৈরি করবেন
ডাল ভালো করে ধুয়ে দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন। দুই ঘণ্টা পর ডালের সঙ্গে হলুদ-মরিচ গুঁড়া, লবণ, আদা-রসুনবাটা, সামান্য পেঁয়াজ ও পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করুন। ডাল সেদ্ধ হলে ধনেপাতাকুচি দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। অন্য পাত্রে তেল দিয়ে কুচি করা পেঁয়াজ, রসুন আর শুকনো মরিচ দিয়ে ভেজে নিন। ভাজা হলে ডাল দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। নামিয়ে পরিবেশন করুন মজাদার মিক্সড ডাল ভুনা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা