× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দৃষ্টিনন্দন পাঁচ লাইব্রেরি

আনাস আহমাদ

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ১৩:৩৪ পিএম

দৃষ্টিনন্দন পাঁচ লাইব্রেরি

ব্রিটিশ স্থাপত্য ইতিহাসবিদ জেমস ক্যাম্পবেল ও ফটোগ্রাফার উইল প্রাইস বিশ্বের ২১টি দেশে ঘুরে ৮৫টি লাইব্রেরির ছবি নিয়ে প্রকাশ করেছেন বই ‘দ্য লাইব্রেবি : আ ওয়ার্ল্ড হিস্ট্রি’। বইটির ভাষ্য অনুসারে বিশ্বের দৃষ্টিনন্দন পাঁচটি লাইব্রেরি নিয়ে আয়োজন। গ্রন্থনা : আনাস আহমাদ

দ্য বিবলিওতেকা মার্সিয়ানা ইন ভেনিস, ইতালি

ভেনিসের এ অতিসুন্দর শৈলীর গ্রন্থাগারটি ১৫৬৪ সালে নির্মাণ সম্পূর্ণ হয়। লাইব্রেরির প্রথম তলার প্রবেশদ্বারের লবিটি খুবই তাক লাগানো। অলংকরণে সমৃদ্ধ এর সিঁড়িপথ দরজা থেকে শুরু হয়ে দ্য ডজে প্যালেসের মুখোমুখি গিয়ে শেষ হয়েছে। এ প্রবেশ হলটির পাঠকক্ষে ১৫৯৬ থেকে পরবর্তীকাল অবধি ভাস্কর্যের গ্রিমানি কালেকশনটি সংরক্ষিত আছে। এটা ভেনিসের সবচেয়ে কারুকার্যময় ও অপূর্ব কক্ষগুলোরও একটি। এর গোলাকার ছাদের নিচটা তখনকার সেরা ও প্রভাবশালী শিল্পীদের দিয়ে আঁকিয়ে নেওয়া হয়েছে। ৩৮টি দীর্ঘ কাঠের লেকটার্ন রয়েছে। প্রতিটি টেবিলে ১৪৭২ সালে কার্ডিনাল ভাসারিওঁর ফেলে যাওয়া অমূল্য বইগুলো প্রদর্শিত হচ্ছে। প্রতিটি ভলিউম লোহার শেকল দিয়ে টেবিলের সঙ্গে তালাবদ্ধ করে রাখা হয়েছে।

দ্য বিবলিওতেকা মালেস্তিয়ানা ইন সেসিনা, ইতালি

উত্তর ইতালির রিমিনির কাছে এ গ্রন্থাগার ভবনটি অবস্থিত। মধ্যযুগের সর্বোৎকৃষ্ট উপায়ে বই সংরক্ষণের একটা উদাহরণ ভবনটি। গ্রন্থাগারটি নির্মিত হয় ১৪৫২ সালে। মাত্তিও নুত্তি নামে এক স্থপতি এর ডিজাইনার। তার সম্পর্কে খুব একটা জানা যায় না। এখনও মালেস্তায়ানার বইগুলো এখানে সংরক্ষিত রয়েছে। বিশেষ নির্দেশ দিয়ে দীর্ঘ শ্রমসাধ্য ও কষ্টদায়ক উপায়ে এসব বই হাতে লিখিয়ে নিয়েছিলেন। মালাটেস্টা যেখানে যে বইটি তখনকার আমলে সাজিয়ে রেখেছিলেন, এখন সেভাবেই সাজানো রয়েছে। প্রতিটি বই টেবিলের সঙ্গে শেকল দিয়ে তালাবদ্ধ করে রাখা। এটা করা হয়েছে চুরির হাত থেকে বইগুলো রক্ষা করতে। এখানে লাইব্রেরিয়ানকে অনুরোধ করলেই বই পাঠের টেবিলে দিয়ে যাবেন না। বরং এসব বই পড়তে চাইলে বইটির নির্ধারিত টেবিলে সশরীরে গিয়েই পড়তে হবে। বইগুলোর জন্য ইটের তৈরি একেকটা ভল্ট রয়েছে। আগুনের দুর্ঘটনা থেকে বইগুলো বাঁচানোর জন্যই এ ব্যবস্থা। ভল্টগুলো সবুজ রঙে রাঙানো।

দ্য বিবলিওতেকা মালেস্তিয়ানা ইন সেসিনা, ইতালি

দ্য ন্যাশনাল লাইব্রেরি অব স্লোভেনিয়া

একবার অন্ধকার সিঁড়িগুলোর নিষেধ মাড়িয়ে ওপরে উঠে গেলে আলোকোজ্জ্বল গ্রন্থাগার কক্ষের সৌন্দর্য আর ভোলার নয়। এটা গ্রন্থাগারের স্থাপত্যশৈলীর একটা চলতি ধরন। ব্যাপক জনপ্রিয়। কিন্তু ন্যাশনাল লাইব্রেরি অব স্লোভেনিয়া ছাড়া আর কোনো লাইব্রেরিতে এ শৈলীটি এত নিখুঁত ও মনোলোভা হয়ে ওঠেনি বলেই অনেকের ধারণা। গ্রন্থাগারটি ডিজাইন করেছেন স্থপতি জোসে প্লেকনিক। নির্মাণ শেষ হয় ১৯৪৪ সালে। ১৯৪৭ সাল পর্যন্ত বন্ধ ছিল। এর পর থেকে আর বন্ধ হয়নি। প্লেকনিক ছিলেন প্রথাছুট একজন ডিজাইনার। তার প্রতিভার সেরা কাজ এ লাইব্রেরিটি।

দ্য ন্যাশনাল লাইব্রেরি অব স্লোভেনিয়া

দ্য ত্রিপিটকা কোরিয়ানা, হেইনসা টেম্পল, দক্ষিণ কোরিয়া

হেইনসা টেম্পলের ত্রিপিটকা কোরিয়ানা ১২৩১ সালের একটি লাইব্রেরি। বিশ্বের সবচেয়ে পুরোনো লাইব্রেরির একটি। সবচেয়ে প্রাচীন অমূল্য বইয়ের সংগ্রহেরও একটি। তাকে সাজানো রয়েছে বই নয়, কাঠের খোদাই করা মুদ্রণ ব্লক। ৮০ হাজারের বেশি ব্লক রয়েছে। তবে এ গ্রন্থাগারটি সাধারণের জন্য উন্মুক্ত নয়। আপনি যেমন মন্দিরে ঘুরতে যেতে পারেন, তেমন মন্দিরের জানালা দিয়ে এ লাইব্রেরিটির ভেতরেও এক পলক নজর বোলাতে পারবেন। খুবই চাতুর্যপূর্ণ বৌদ্ধিক বিন্যাসে তৈরি একটা ভবনের ভেতরে ব্লকগুলো সংরক্ষণ করা আছে। এটা যেমন বইগুলোর নিরাপত্তার জন্য করা, তেমন এর মাধ্যমে যথেষ্ট আলোবাতাসও ঢুকতে পায় ভবনটিতে। গ্রন্থাগারটি বলাই বাহুল্য, একটা পাহাড়ের শীর্ষে। এর ফলে ঠান্ডা ও শুষ্ক বাতাস কাঠের ব্লকগুলোকে কোনো ধরনের পচন বা বিকৃতির হাত থেকে রক্ষা করছে। এখনও ব্লকগুলো আগের আকারেই অটুট রয়েছে। ৮০০ বছরের দীর্ঘ সময়ও এর গায়ে আঁচড় কাটতে পারেনি।

দ্য ত্রিপিটকা কোরিয়ানা, হেইনসা টেম্পল, দক্ষিণ কোরিয়া

আলটেনবুর্গ অ্যাবে ইন অস্ট্রিয়া

অষ্টাদশ শতাব্দী সবচেয়ে বিলাসবহুল কয়েকটি লাইব্রেরির জন্ম দিয়েছে। আলটেনবুর্গ অ্যাবে ইন অস্ট্রিয়া তারই একটি। ১৭৪২ খ্রিস্টাব্দে এটি নির্মিত হয়। অ্যাবের সে সময়কার মোটামুটি বড় ধরনের বইয়ের সংগ্রহটিকে রঙঢঙ মিশিয়ে দৃষ্টিকাড়াভাবে প্রদর্শনের জন্যই লাইব্রেরিটি নির্মিত হয়েছিল। লাইব্রেরিটির ভূমির নিচে মৃতদের স্মরণে একটি বড় চ্যাপেল রয়েছে। নিচে মৃতদের স্মরণ করা হয় আর ওপরতলায় লাইব্রেবিতে মৃতদের রেখে যাওয়া জ্ঞানগম্যির খোঁজ নেওয়া হয়। তবে লাইব্রেরিতে ঢুকলে এর আলোকসজ্জা আর স্থাপত্য নকশার চমৎকারিত্ব মৃতদের কথা বলা যায় ভুলিয়েই দেয়। এর তুলনাহীন সৌন্দর্যে মন আনন্দে ভরে ওঠে।

আলটেনবুর্গ অ্যাবে ইন অস্ট্রিয়া

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা