× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিমন-মীমের একাডেমি

ইংরেজিভীতি কাটানোর ব্যতিক্রমী উদ্যোগ

শফিকুর রহমান

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০১ এএম

লিমন-মীমের লিঙ্গুয়াল একাডেমি পেয়েছে ইয়ুথ ক্যারিয়ার অ্যাওয়ার্ড

লিমন-মীমের লিঙ্গুয়াল একাডেমি পেয়েছে ইয়ুথ ক্যারিয়ার অ্যাওয়ার্ড

দুজনেরই পড়াশোনার পাট শেষ হয়নি। ব্র্যাক ইউনিভার্সিটিতে পড়ার পাশাপাশি ইউটিউব, ফেসবুকে মানুষকে একদম ফ্রি ইংরেজি শেখান। গেল কয়েক বছরে লক্ষাধিক মানুষ তাদের কাছে ইংরেজি শিখেছে।

ফেসবুক পেজ, গ্রুপ, ইউটিউবে তাদের সঙ্গে যুক্ত আছে প্রায় ৩০ লাখ মানুষ। লিমন হাসান, নূরে জান্নাত মীম নিয়েছেন ইংরেজিভীতি কাটানোর  ব্যতিক্রমী উদ্যোগ। লিমন ইংরেজিতে অনার্স চতুর্থ বর্ষে, মীম দ্বিতীয় বর্ষে। ভিন্ন বর্ষে পড়লেও দুজনেরই গন্তব্য এক-মানুষকে সহজ করে ইংরেজি শেখাতে চান।

টিকটক করো!

শুরুর দিকে নানা কথা শুনেছেন মীম আর লিমন। লিমন জানান, কিছু মানুষ তাকে বলেছেÑকী শুরু করছেন! এসব বাদ দিয়ে টিকটক করেন। মীমের ইউটিউব চ্যানেলের প্রথম কমেন্ট ছিলÑএসব বাদ দিয়ে টিকটক করেন। তবে দুজনই যেটা স্বীকার করেন সেটা হলো প্র্রচুর পজিটিভ কমেন্ট ছিল; যা তাদের কাজে উৎসাহ জেগায়। 

৯৫% ফ্রি শেখান

লিমন-মীমের ইংরেজি শেখানোর কার্যক্রমের প্রায় বিনামূল্যে। তারা প্র্রতিদিন ফেসবুক, ইউটিউবে ভিডিও দেন। সব প্ল্যাটফর্ম মিলিয়ে লিমন-মীমের ইংরেজি ক্লাসের সংখ্যা ৩ হাজার পেরিয়ে গেছে অনেক আগেই। সব ক্লাসই একদম ফ্রি দেখা যাবে। ফ্রির পাশাপাশি কিছু পেইড কোর্স চালুর বিষয়ে লিমন জানান, ফ্রি ক্লাসগুলো সব সিরিয়াল মেইনটেন করে করা সম্ভব হয় না। কিন্তু পেইড কোর্সে একটি সঠিক গাইডলাইন মেনে পড়ানো যায়, স্টুডেন্টদের সঙ্গে অনুশীলন করা যায়, প্রতিটি স্টুডেন্টের উন্নতি দেখা যায় যা ফ্রি ভিডিওতে সম্ভব নয়। 

লিঙ্গুয়াল একাডেমি

লিমন-মীম শুরুর দিকে আলাদা প্ল্যাটফর্মে শেখালেও এখন তাদের প্ল্যাটফর্ম একটাই। সেটা হলো লিঙ্গুয়াল একাডেমি। লিঙ্গুয়াল একাডেমির ফেসবুক পেজে ১১ লাখের বেশি মানুষ ইংরেজি শিখছে। এ প্র্রতিষ্ঠানের এমডি লিমন, সিইও মীম। বিয়ের পর ২০২২-এর ২ সেপ্টেম্বর তারা 1 Minute English with Meem, English Baaz এ দুটি প্ল্যাটফর্ম একত্র করে লিঙ্গুয়াল একাডেমি গঠন করেন। বর্তমানে তাদের আটজনের একটি টিম রয়েছে। অনলাইনে আছে তাদের কোর্স। রেকর্ডেড (ওয়েবসাইটে) এবং লাইভ। কোর্সগুলোর মধ্যে আছে স্পোকেন ইংলিশ কোর্স, এসএসসি, এইচএসসি, ভর্তি পরীক্ষা ইত্যাদি। কোর্স অনুসারে বিভিন্ন মেয়াদ ও কোর্স ফ্রি। লিঙ্গুয়াল একাডেমির ওয়েব ঠিকানা www.lingualacademy.com.bd

নিজেরা শিখেছেন যেভাবে

দুজনেরই ছোটবেলা থেকে ইংরেজির প্র্রতি ভালো লাগা ছিল। লিমন প্র্রচুর চর্চা করেন, ইংরেজি শুনে নিজেকে গড়ে তুলেছেন। মীমের বিষয়টা অবশ্য ভিন্ন। তিনি ছোটবেলা থেকেই ইংলিশ ভার্সনের ছাত্রী। তার বাবা ইংরেজিতে মাস্টার্স। ইংরেজি শেখাটা মীমের প্রাতিষ্ঠানিক ও পারিবারিক দুভাবেই হয়েছে।

এন্টারটেইনমেন্টের পাশাপাশি এডুটেনমেইনমেন্ট

অন্য যারা ভিডিওতে ইংরেজি শেখান লিমন-মীম তাদের চেয়ে কিছুটা ব্যতিক্রমী। শেখানোর প্র্রয়োজনে আউটডোরে গিয়ে তারা বিভিন্ন চরিত্র তৈরি করেন। যেমন চা ওয়ালা, মোবাইল চোর, বেয়ারা, বিকাশ ফ্রড, ফেরিওয়ালা আরও কত কি। মীম বলেন, ‘আমরা মজার মাধ্যমে ইংরেজি শেখাতে বেশি পছন্দ করি। আমরা চাচ্ছি এন্টারটেইনমেন্টের পাশাপাশি এডুটেনমেইনমেন্ট করাতে।’ 

মজার অভিজ্ঞতা

মিরপুর-১০-এ একবার ফুসকা খেতে যান মীম-লিমন। হঠাৎ এক ফুসকাওয়ালা তাদের সঙ্গে ইংরেজিতে গল্প জুড়ে দেন। পরে তারা জানতে পারেন ওই ফুসকাওয়ালা তাদের ফ্রি ক্লাসের নিয়মিত ছাত্র। ফ্রি ক্লাস থেকেই তিনি ইংরেজি শিখেছেন। অনর্গল ইংরেজিতে কথা বলছেন। 

লিখেছেন বই

লিমনের লেখা বইয়ের নাম GRAMMALOGY. বইটিতে গ্রামার শেখার সেই প্রচলিত ধারা পরিবর্তন করে ফলপ্রসূ উপায়ে শেখার কিছু কৌশল এবং গল্প ব্যবহার করা হয়েছে। মীমের লেখা বইয়ের নাম Spoken English. বইটিতে ইংরেজিতে কথা বলার চ্যালেঞ্জ গভীর থেকে সমাধানের চেষ্টা করা হয়েছে।

অ্যাপেও শেখা যাবে

লিমন-মীমের লিঙ্গুয়াল একাডেমি নামে অ্যাপ আছে। যেটি Google Play store-এ রয়েছে এবং ব্যবহার করছে অসংখ্য শিক্ষার্থী। ২০ মেগাবাইটের অ্যাপটি ১০ হাজার বারের বেশি ডাউনলোড হয়েছে।

পেয়েছেন ইয়ুথ ক্যারিয়ার অ্যাওয়ার্ড

দেশের সবচেয়ে বড় ইংলিশ অলিম্পিয়াডে প্রতি সিজনেই বিচারক হিসেবে থাকেন তারা। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাঙ্গুয়েজ ক্লাব আয়োজিত ওয়ার্কশপে বক্তা হিসেবে তাদের দেখা যায়। ২০২৩ সালে লিঙ্গুয়াল একাডেমি ইয়ুথ ক্যারিয়ার অ্যাওয়ার্ড-২০২৩ লাভ করে। আর মীম ওমেন ইন এডুকেশন ক্যাটাগড়িতে একই অ্যাওয়ার্ড অর্জন করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা