× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

স্বাদের হালুয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৭ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৭ পিএম

স্বাদের হালুয়া

শবেবরাতে চালের আটার রুটির সঙ্গে মজার হালুয়া ছাড়া ঠিক জমে না। তাইতো আজ হেঁশেলে থাকছে সুস্বাদু হালুয়ার রেসিপি। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম।

গাজর-নারকেলের হালুয়া

যা যা লাগবে  

গাজর (সেদ্ধ) ২ কাপ, নারকেল (কোরা) ৩ টেবিল চামচ, ঘি আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, মাওয়া আধা কাপ, বাদামকুচি ১ চা চামচ, এলাচ ৪-৫টি, দারুচিনি ১ টুকরা, তেজপাতা ১টি, চিনি ১২০ গ্রাম ও লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে বাদাম হালকা ভেজে তুলে নিন। এবার ওই প‍্যানে বাকি ঘি দিয়ে গরম মসলা ভেজে গাজর সেদ্ধ দিন। ভালো করে ভেজে গুঁড়া দুধ দিয়ে মিশিয়ে নিন। এবার চিনি দিয়ে ঘন ঘন নাড়তে হবে যাতে প‍াত্রে লেগে না যায়। এখন কোরানো নারকেল দিয়ে মিশিয়ে মাওয়া দিন। ঘি ওপরে উঠে হালুয়া জমাট বাঁধলে নামিয়ে নিন। হালুয়া ইচ্ছামতো শেপ করে ওপরে বাদামকুচি ও কোরানো নারকেল ছিটিয়ে পরিবেশন করুন।

ফুলকপির হালুয়া

যা যা লাগবে

ফুলকপি (সেদ্ধ) ৪ কাপ, নারকেল দুধ আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, মাওয়া গুঁড়া আধা কাপ, কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, লবণ ১ চিমটি, তেজপাতা ১টি, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, কেওড়া জল ৩-৪ ফোঁটা ও জাফরান ২-৪টি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ফুলকপি ভালো করে সেদ্ধ করে বেটে বা ব্লেন্ড করে নিতে হবে। প‍াত্র গরম করে গরম মসলা সামান্য ভেজে ফুলকপি দিয়ে নাড়তে হবে। পানি শুকিয়ে এলে গুঁড়া দুধ, কনডেন্সড মিল্ক ও নারকেলের দুধ দিয়ে ঘন ঘন নাড়তে হবে। এরপর চিনি দিয়ে নাড়তে নাড়তে হালুয়া ঘন হলে কেওড়া জল দিয়ে মিশিয়ে নিন। ঘি ছেড়ে হালুয়া জমাট হলে এবং প‍াত্র থেকে উঠে এলে পছন্দমতো শেপ দিয়ে ওপরে জাফরান, কিশমিশ ছিটিয়ে পরিবেশন করুন ফুলকপির মজার হালুয়া।

বিটরুটের হালুয়া

যা যা লাগবে

বিট (কোরানো) ২ কাপ, ঘি আধা কাপ, মাওয়া আধা কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, চিনি ১০০ গ্রাম, লবণ ১ চিমটি, তেজপাতা ১টি, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা ও বাদামকুচি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

একটি পাত্র গরম করে ঘি দিয়ে কোরানো বিট ভেজে নিন। গরম মসলা দিয়ে বিটের থেকে বের হওয়া পানিতে সেদ্ধ করে নিতে হবে। শুকিয়ে গেলে চিনি, লবণসহ সব উপকরণ দিয়ে ভালো করে নাড়তে হবে। জমাট বেঁধে তেল ওপরে উঠলে নামিয়ে বাদামকুচি দিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা