× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড

৩ স্বর্ণসহ ১৫ পদক জয় শিক্ষার্থীদের

শাহীনা নদী

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ১৪:১১ পিএম

গ্রিসে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ৩ স্বর্ণসহ ১৫ পদক অর্জন করেছে বাংলাদেশ দল

গ্রিসে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ৩ স্বর্ণসহ ১৫ পদক অর্জন করেছে বাংলাদেশ দল

বাংলাদেশের ছেলেমেয়েরা ধারাবাহিকভাবে আন্তর্জাতিক অঙ্গনে রোবোটিকসে তাদের প্রতিভার স্বাক্ষর রাখছে। সে ধারাবাহিকতায় এবার ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে মোট ১৫টি পদক অর্জন করেছে বাংলাদেশ। এর মধ্যে রয়েছে ৩টি স্বর্ণপদক, ৬টি রৌপ্যপদক, ৪টি ব্রোঞ্জপদক ও ২টি টেকনিক্যাল পদক।

স্বর্ণপদক অর্জন করেছেন রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে রোবো ইডিয়টস দলের নাশীতাত যাইনাহ্‌ রহমান, প্রপা হালদার ও মার্জিয়া আফিফা পৃথিবী, ক্রিয়েটিভ আইডিয়া সিনিয়র গ্রুপে জিরোথ দলের সদস্য মিসবাহ উদ্দিন ইনান। রৌপ্যপদক অর্জন করেছেন ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে টিম পাই দলের মাহরুজ মোহাম্মদ আয়মান, ফিজিক্যাল কম্পিউটিং জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা, টিম পাই দলের সদস্য মাহরুজ মোহাম্মদ, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে জিরোথ দলের মিসবাহ উদ্দিন ইনান ও সাদিয়া আক্তার স্বর্ণা, অ্যাফিসিয়েনাদোস দলের মাইশা সোবহান, সামিয়া মেহনাজ ও মাশকুর মালিক মোস্তফা, এআই অটোনমাস ড্রাইভিং সিনিয়র গ্রুপে এক্সফ্যানাটিক দলের মাহির তাজওয়ার চৌধুরী।

ব্রোঞ্জপদক অর্জন করেছেন ক্রিয়েটিভ আইডিয়া জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের সদস্য জাইমা যাহিন ওয়ারা, ফিজিক্যাল কম্পিউটিং সিনিয়র গ্রুপে জিরোথ দলের সদস্য মিসবাহ উদ্দিন ইনান, এক্সফ্যানাটিক দলের সদস্য মাহির তাজওয়ার চৌধুরী ও ফাতিন আল হাবীব নাফিস, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে টেক অটোক্র্যাটস দলের আন নাফিউ, নামিয়া রউজাত নুবালা ও রুবাইয়্যাত এইচ রহমান। এ ছাড়া বাংলাদেশ দলের পক্ষে টেকনিক্যাল পদক অর্জন করেছেন ক্রিয়েটিভ ক্যাটাগরি সিনিয়র গ্রুপে অটোমেশন ৭১ দলের সদস্য সাদিয়া আক্তার স্বর্ণা, রোবো সোলো দলের সদস্য ফাতিন আল হাবীব নাফিস। এ বছর বাংলাদেশ থেকে মোট ১৬ সদস্যের দল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেয়।

স্বর্ণপদক পেয়েছে রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে রোবো ইডিয়টস দলের নাশীতাত যাইনাহ্ রহমান, প্রপা হালদার ও মার্জিয়া আফিফা পৃথিবী

এ দলে ছিলেন উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা, নেভি অ্যাঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মদ আয়মান, মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ্ রহমান ও ফাতিন আল হাবীব, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী প্রপা হালদার, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মার্জিয়া আফিফা পৃথিবী, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সামিয়া মেহনাজ, মাইশা সোবহান ও সাদিয়া আক্তার স্বর্ণা, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন, নটর ডেম কলেজের শিক্ষার্থী মাশকুর মালিক মোস্তফা, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আন নাফিউ ও রুবাইয়্যাত এইচ রহমান, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী নামিয়া রউজাত নুবালা ও খন্দকার শামিল মাহাদি বিন খালিদ।

গ্রিসে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক লাফিফা জামাল ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান রোবটিকস কোচ মিশাল ইসলাম।এর আগে ১৬ জানুয়ারি গ্রিসের রাজধানী এথেন্সে বসে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২৫তম আসর। ২০২৩ সালের ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অনলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে বাছাই ৫০০ শিক্ষার্থী নিয়ে ২৯ ও ৩০ সেপ্টেম্বর আয়োজিত হয় ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব। এ পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় তিন দিনের আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচন ক্যাম্প। সেখান থেকে শিক্ষার্থীদের যোগ্যতা ও পারফরম্যান্সের ভিত্তিতে নির্বাচিত ১৬ সদস্যকে পাঠানো হয় গ্রিসে ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা