× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিং

অর্ণব মল্লিক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪ ১২:৪০ পিএম

অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকরা রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে তাঁবু ক্যাম্পিং

অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকরা রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে তাঁবু ক্যাম্পিং

পাহাড়-প্রকৃতিবেষ্টিত পর্যটনকেন্দ্রে এসে রোমাঞ্চকর এক অনুভূতি নিতে কে না চান? বিশেষ করে রাঙামাটির কাপ্তাই উপজেলা ভ্রমণপিপাসুদের কাছে একটি জনপ্রিয় স্থান। যাতায়াত ব্যবস্থা উন্নত হওয়ার ফলে দেশের দূর-দূরান্ত থেকে কাপ্তাইয়ে পর্যটকরা অনায়াসে যাতায়াত করতে পারে। তবে অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকরা এসে এক রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে তাঁবু ক্যাম্পিং।

আর পর্যটকদের সেই আনন্দ দিতে কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটনকেন্দ্রে রিসোর্ট কিংবা রেস্টহাউসের পাশাপাশি তাঁবু ক্যাম্পিং করার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হচ্ছে। কাপ্তাই উপজেলার বেশকিছু পর্যটনকেন্দ্র পাহাড়, কর্ণফুলী নদী এবং অপরূপ কাপ্তাই লেকের পাশে অবস্থিত হওয়ার ফলে বাংলাদেশের অ্যাডভেঞ্চার-প্রেমী পর্যটকদের সবচেয়ে বেশি আগমন ঘটে থাকে এখানে। পর্যটকরা এসে কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে প্রকৃতির অপার সৌন্দর্য খুব কাছ থেকে উপভোগ করতে পারে। আর তাঁবু ক্যাম্পিংয়ের অন্য একটি সুবিধা হচ্ছে সাশ্রয়ী খরচে রোমাঞ্চকর এক সুন্দর অভিজ্ঞতা নেওয়ার জন্য এটি বেশ জনপ্রিয়। তাইতো বছরের শীত মৌসুমে কাপ্তাইয়ের পর্যটনকেন্দ্রগুলোতে তাঁবু ক্যাম্পিংয়ের চাহিদা অনেক বৃদ্ধি পায়।

বিশেষ করে কাপ্তাইয়ের জনপ্রিয় রিসোর্ট নিসর্গ পড হাউস, কাপ্তাই প্রশান্তি পার্ক, ভার্গি লেকসহ বেশ কয়েকটি পর্যটনকেন্দ্রে তাঁবু ক্যাম্পিংয়ের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়। এতে অ্যাডভেঞ্চার-প্রেমী পর্যটকরা এসে অনাসায়ে এখানে তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে সুন্দর রাত্রিযাপন করতে পারে। সেই সঙ্গে তাঁবু ক্যাম্পিং স্মরণীয় রাখতে পারে এই কথা মাথায় রেখে পর্যটনকেন্দ্র্রগুলো তাঁবু ক্যাম্পিংয়ের পাশাপাশি বিশেষ আয়োজনের ব্যবস্থা রাখে। এর মধ্যে ক্যাম্প ফায়ারিং, বারবিকিউ পার্টিসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিনোদনের ব্যবস্থা থাকে।

নদীর পাশে ক্যাম্পিং

সম্প্রতি কাপ্তাইয়ের প্রশান্তি পার্ক এবং নিসর্গ পড হাউসে তাঁবু ক্যাম্পিংয়ে আসা একদল তরুণের সঙ্গে কথা হলে তারা জানান, বিভিন্ন সামাজিক মাধ্যমে কাপ্তাইয়ের জনপ্রিয় তাঁবু ক্যাম্পিংয়ের কথা জানতে পেরে আমরা বন্ধুরা সবাই মিলে এখানে এসেছি। অনেকটা সাশ্রয়ী মূল্যে কাপ্তাইয়ে আমরা তাঁবু ক্যাম্পিং করার সুযোগ পেয়েছি। আর কাপ্তাই উপজেলা একটি পর্যটন-সমৃদ্ধ এলাকা হওয়ার ফলে এখানে পর্যটকদের জনপ্রিয়তা অনেক বেশি। সেই সঙ্গে সবাই চাই একটি নিরাপদ পরিবেশে রাত্রিযাপন করে সেই স্মৃতি আজীবন স্মরণে রাখতে। যেটি আমরা কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে পেয়েছি। এখানে আমরা তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে প্রকৃতির অপার সৌন্দর্য খুব কাছ থেকে উপভোগ করতে পেরেছি। তাই আমাদের কাছে তাঁবু ক্যাম্পিং করার জন্য কাপ্তাই একটি জনপ্রিয় জায়গা হিসেবে আজীবন স্মরণীয় হয়ে থাকবে।

এদিকে কাপ্তাই নিসর্গ পড হাউসের ম্যানেজার মো. মাসুদ তালুকদার জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাপ্তাইয়ে যারা বেড়াতে আসেন। তাদের মধ্যে অনেকেই অ্যাডভেঞ্চার-প্রেমী হয়ে থাকেন। বিভিন্ন রিসোর্টে থাকার পাশাপাশি অনেকেই তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে রাত্রিযাপনের ইচ্ছা পোষণ করে। তাই তাদের কথা চিন্তা করে আমরা তাঁবু ক্যাম্পিংয়ের বিশেষ ব্যবস্থা রাখি। তা ছাড়া অনেক সময় পড হাউসগুলো ফুল বুকিং থাকলে আমরা তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে পর্যটকদের থাকার ব্যবস্থা রাখি। যেখানে নিরাপদ পরিবেশে, প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগ করার সুযোগ থাকে এবং দেশের অন্যান্য জায়গার তুলনায় কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিং অনেকটা সাশ্রয়ী। বিশেষ কোয়ালিটি অনুযায়ী ৮০০ থেকে ২ হাজার টাকার মধ্যে খাবারসহ যেকোনো পর্যটক কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিংয়ের মাধ্যমে রাত্রিযাপন করতে পারবে। 

এদিকে পর্যটন গাইড সংগঠন কাপ্তাই ফোরামের অ্যাডমিন আলিব রেজা লিমন জানান, একসময় দূর-দূরান্ত থেকে আগত পর্যটকরা কেবল হোটেল, মোটেল কিংবা রিসোর্টে থাকতে চাইত। তবে বর্তমানে দিন দিন অ্যাডভেঞ্চার-প্রেমী পর্যটকদের কাছে কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিং থাকার প্রবণতা বাড়ছে। এ ছাড়া আমরাও বিভিন্ন সামাজিক মাধ্যমে কাপ্তাইয়ে তাঁবু ক্যাম্পিংয়ে রাত্রিযাপনের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে অবগত করে আসছি। এতে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পর্যটকদের কাছে তাঁবু ক্যাম্পিংয়ের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা