× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি শুরু হচ্ছে ১৯ জানুয়ারি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ১২:৫৭ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ১৩:২৭ পিএম

তৃতীয়বারের মতো আয়োজিত হচ্ছে 'মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি'

তৃতীয়বারের মতো আয়োজিত হচ্ছে 'মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি'

বাংলাদেশে ক্রীড়া-পর্যটনকে জনপ্রিয় করে তোলা ও মানুষকে পরিবেশবান্ধব ভ্রমণের বিষয়ে সচেতন করার লক্ষ্য নিয়ে আগামী ১৯-২০ জানুয়ারি তৃতীয়বারের মতো আয়োজিত হচ্ছে 'মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি'।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আয়োজক প্রতিষ্ঠান ট্রাভেলার্স অব বাংলাদেশ (টিওবি) এবং ইভেন্ট অর্গানাইজেশন স্কেপেড। এতে বলা হয়,  ‘এস্কেপেড’ ও ‘ট্রাভেলার্স অব বাংলাদেশ’ ২০২০ সাল থেকে বাংলাদেশের কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক সর্বোচ্চ ১০০ মাইল দৈর্ঘ্যের আল্ট্রা-ম্যারাথন আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায়, এবছর তৃতীয়বারের মতো পর্যটন মৌসুমের শুরুতে ১৯ থেকে ২০ জানুয়ারি  ২০২৪ তারিখে ‘মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি’ শিরোনামে বাংলাদেশের দীর্ঘতম আল্ট্রা-ম্যারাথন শুরু হচ্ছে। এবারের আয়োজনের স্লোগান- ‘আমাদের ঐতিহ্য, আমাদের গৌরব’।

এই আয়োজনের লক্ষ্য নিয়ে আয়োজকরা জানান, আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ব্র্যান্ডিং-এ ইতিবাচক ভূমিকা  রাখা,  দেশের পর্যটন ও ক্রীড়া পর্যটন খাতের বহুমাত্রিকরণ; আন্তর্জাতিক আল্ট্রা-রানিং কমিউনিটিতে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করা; কক্সবাজারস্থ বিশ্বের দীর্ঘতম সমৃদ্ধ সৈকত এবং মেরিন ড্রাইভকে ইতিবাচকভাবে বিশ্বের সামনে তুলে ধরা, জেন্ডার সমতাভিত্তিক একটি  অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠা এবং দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা রাখা। 

‘এস্কেপেড’ ও ‘ট্রাভেলার্স অব বাংলাদেশ’ বিগত এক যুগেরও অধিক সময় ধরে বাংলাদেশে অ্যাডভেঞ্চার ট্যুরিজম, অ্যাডভেঞ্চার ক্রীড়া, দায়িত্বশীল  ভ্রমণ, পরিবেশ সচেতনতামূলক কর্মকাণ্ড ইত্যাদির প্রসারে কাজ করে যাচ্ছি। ট্রাভেলার্স অব বাংলাদেশ বর্তমানে ১২ লক্ষের অধিক সদস্যের একটি প্ল্যাটফর্ম। তাদের বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে- অ্যাডভেঞ্চার ট্যুরিজম, পর্যটন গন্তব্য সমূহে পরিচ্ছন্নতা অভিযান, আল্ট্রা ম্যারাথন আয়োজন,  ট্রেকিং, ক্যাম্পিং, বিচ হাইকিং, মাউন্টেনিয়ারিং, ট্রেজার হান্ট প্রতিযোগিতা, পর্যটন তথ্য সহায়তা প্রদান,  সুবিধাবঞ্চিত শিশুদের চিত্তবিকাশে সহায়তা কার্যক্রম ইত্যাদি উল্লেখযোগ্য।

এবারের এই আয়োজনে দেশি ও বিদেশি অংশগ্রহণকারীরা কোনো রেজিস্ট্রেশন ফি ছাড়াই ৫০ কিমি, ১০০ কিমি এবং  ১০০ মাইল দৈর্ঘ্যের আল্ট্রা-ম্যারাথনে অংশ নেবেন। বৈচিত্র্যের প্রতি ইতিবাচক মানসিকতার প্রসার ঘটাতে এবং সমাজের বিভিন্ন বৈচিত্র্যের মানুষের অংশগ্রহণ উৎসাহিত করতে  এই  আল্ট্রা-ম্যারাথনে অন্যদের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধী, হিজড়া, হুইলচেয়ার আরোহী ও অটিস্টিক  এথলেটগণ অংশগ্রহণ করবেন। এ ছাড়া এ সময়ে স্থানীয় কমিউনিটির জন্য একটি ‘ফান রান’ আয়োজন করা হবে, যেখানে সুবিধাবঞ্চিত স্কুলের শিশু শিক্ষার্থীগণ অংশগ্রহণ করবেন। 

মেরিন ড্রাইভ আল্ট্রার সিজন থ্রিতে, প্রথমবারের মতো চ্যারিটি রানের প্রবর্তন করা হচ্ছে, যেখানে অংশগ্রহণকারীরা সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নিবেদিত দুটি অলাভজনক প্রতিষ্ঠান, বিদ্যানন্দ ফাউন্ডেশন এবং এক টাকার শিক্ষা জন্য তহবিল সংগ্রহের জন্য ৫০ কিলোমিটার দৌঁড়াবেন। 

মেরিন ড্রাইভ আল্ট্রা সিজন থ্রি এর প্রেজেন্টিং স্পন্সর হিসেবে আছে প্রাণ-আরএফএল। সহযোগী স্পনসর হিসেবে আছে এলএএফজেড, সিটি ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ শিপ হ্যান্ডলিং অ্যান্ড বার্থ অপারেটরস অ্যাসোসিয়েশন, ওয়াকার ফুটওয়্যার, ইগলু আইসক্রিম, ডেটোস এবং পল্লী সঞ্চয় ব্যাংক। চ্যারিটি পার্টনার হিসেবে আছেন বিদ্যানন্দ ফাউন্ডেশন এবং এক টাকার শিক্ষা। এই আয়োজনের কমিউনিটি পার্টনার হিসেবে আছে- ব্লাড ফ্রেন্ড, নেচার র‍্যাঞ্চ অ্যাগ্রো, অদ্রি, ওপিলজি, ডেভনেট, টায়রা, ফিট অ্যান্ড ওয়েল, হেমন্ত রাইডার্স এবং কালারিং লিটল স্মাইলস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা