× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বোনের স্বামী অনুমতি ছাড়াই দ্বিতীয় বিয়ে করেছেন

দিলরুবা শরমিন

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪ ১৩:৩০ পিএম

বোনের স্বামী অনুমতি ছাড়াই  দ্বিতীয় বিয়ে করেছেন

পাঠকদের আইনগত সমস্যার সমাধানে এই বিভাগ। নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকারকর্মী দিলরুবা শরমিন

প্রশ্ন : আমার বোনকে অল্প বয়সেই বিয়ে দেন বাবা। তার দুটি ছেলেমেয়ের জন্ম হয়। বিয়ের সময় শুনেছিলাম বোনের স্বামী সুইজারল্যান্ড থাকেন। কিন্তু কোনো দিন তাকে কোথাও যেতে দেখিনি। বিয়ের পর থেকেই তিনি আমাদের বাসায় থাকেন। বোন, ভাগনে-ভাগনিও আমাদের সঙ্গেই থাকে। এ বিষয়ে আমরা কখনও কোনো আপত্তি করিনি। কিন্তু সমস্যা হলো বোনের স্বামীকে নিয়ে। তিনি আমাদের বাসায় তো থাকেনই। এ ছাড়া আমার এবং তার সন্তানদের ভয়াবহ শারীরিক ও মানসিক নির্যাতন করেন। সেখানেই থেমে থাকেননি। আমার বোনের অনুমতি ছাড়া গোপনে আরেকটি বিয়ে করেছেন। ওই ঘরেও তার দুটি সন্তান রয়েছে। এমন অবস্থায় আমরা কী করতে পারি?

উত্তর : প্রথমেই বলি, এ লোকের সর্বনাশ আপনারাই করেছেন। যার যা দায়িত্ব তাকে তা করতে বলতে হয়। বিয়ের পর যখন দেখলেন তিনি সুইজারল্যান্ড থাকেন না কিংবা সেখানে যান না, তখনই বিষয়টা পারিবারিকভাবে আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারতেন। তাকে দেশেই কিছু একটা করতে বাধ্য করতেন। এ অবস্থায় আপনারা আইনি ব্যবস্থা নিন। তার বিরুদ্ধে নারী নির্যাতন মামলা, প্রতারণার মামলা এবং অনুমতি ছাড়া বিয়ের জন্য মামলা করুন।

আমাদের দেশের পরিবারগুলোর সমস্যা হলো, ছেলে বিদেশ থাকে এটা শুনেই আমরা বিয়ে দিয়ে দিই। ছেলের ফ্যামিলি দেখি না, ছেলেটার ব্যাকগ্রাউন্ড যাচাই করি না। কালচার বিবেচনা করি না। কোনোমতে একটা মেয়েকে ‘পার করি’, যার খেসারত দুই পরিবার এবং কয়েক প্রজন্মকে দিতে হয়। আপনার কথা শুনে মনে হচ্ছে, এ লোক একেবারেই অকর্মণ্য। আপনার বোনের জীবন একা শুধু ওই লোক নয়, আপনারাও নষ্ট করেছেন। যার মাশুল তিনি এবং তার সন্তানরা দিচ্ছেন। আগামীতেও দিতে হবে।

সবশেষে বলব, বর্তমান সমস্যা থেকে ঘুরে দাঁড়াতে হলে আপনার বোনের সঙ্গে কথা বলুন। আপনার বোনের সন্তানদের বয়স যদি ১৮ বছরের বেশি হয়, তাহলে তাদের সঙ্গেও কথা বলুন। তারপর সিদ্ধান্ত নিন। আপনার বোনের স্বামী যে আইন ভেঙেছেন, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন। আদালতের ওপর আস্থা রাখুন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা