× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেনে নিন

সেন্টমার্টিনে যাওয়ার আগে

আরফাতুন নাবিলা

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪ ১৩:২৯ পিএম

সেন্টমার্টিনে যাওয়ার আগে

‘দুঃখটাকে দিলাম ছুটি আসবে না ফিরে, এক পৃথিবী ভালোবাসা রয়েছে ঘিরে…’ এতক্ষণে নিশ্চয়ই বুঝে গিয়েছেন আমি কোন সিনেমার কোন গানের কথা বলছি? হ্যাঁ, এটি জনপ্রিয় চলচ্চিত্র ‘দারুচিনি দ্বীপ’ থেকে নেওয়া একটি গান। কোথায় এই দারুচিনি দ্বীপ? কীভাবেইবা যাওয়া যায় সেখানে? চলুন জেনে নিই তাহলে এ বিষয়ে বিস্তারিত। 

কক্সবাজার জেলার টেকনাফ থেকে প্রায় ৯ কিলোমিটার দক্ষিণে আর মিয়ানমারের সমুদ্র উপকূল থেকে ৮ কিলোমিটার পশ্চিমে নাফ নদীর মোহনায় সেন্টমার্টিনস আইল্যান্ড দ্বীপটি অবস্থিত। রাতের বেলা দ্বীপটির সৌন্দর্য বহুগুণে বেড়ে যায়। পূর্ণিমা রাতে ভ্রমণার্থীরা যেন চেনা সমুদ্রের নতুন এক মোহিত করা রূপ দেখতে পান। কীভাবে যাওয়া যাবে এই দ্বীপে? 

দ্বীপে যাওয়া-আসার খরচ 

সেন্টমার্টিন দ্বীপে আপনি দুইভাবে আসতে পারেন। ১. ঢাকা থেকে কক্সবাজার। এরপর কক্সবাজার থেকে টেকনাফ বাসে করে পৌঁছে আপনাকে শিপের খোঁজ নিতে হবে। ভাড়া জেনে পছন্দ অনুযায়ী যেকোনো শিপে আপনি দ্বীপে যেতে পারেন। 

টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার ভাড়া

কেয়ারি সিন্দবাদ শিপে যাওয়া-আসা মিলিয়ে ভাড়া পড়বে মেইন ডেক ১১০০ টাকা, ওপেন ডেক ১২৫০ টাকা, ব্রিজ ডেক ১৩৫০ টাকা। এমভি পারিজাত শিপে যাওয়া-আসা মিলিয়ে ভাড়া পড়বে মেইন ডেক ১২০০ টাকা, ওপেন ডেক ১৫০০ টাকা, বিজনেস ডেক ১৭০০ টাকা। এমভি রাজহংস শিপে যাওয়া-আসা মিলিয়ে ভাড়া পড়বে মেইন ডেক ১৫০০ টাকা, বিজনেস ডেক ১৭০০ টাকা। কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন শিপে যাওয়া-আসা ভাড়া এক্সক্লুসিভ লাউঞ্জ ১৪০০ টাকা, কোরাল লাউঞ্জ ১৬০০ টাকা, পার্ল লাউঞ্জ ২০০০ টাকা। আটলান্টিক ক্রুজ শিপে সুপার লাক্সারি ২০০০, লাক্সারি ১৮০০, রয়েল লাউঞ্জ ১৬০০, ওপেন ডেক ১৪০০, মেইন ডেক ১৩০০ টাকা ভাড়া পড়বে। 

কক্সবাজার থেকে সরাসরি সেন্টমার্টিন যাওয়া যায় এমভি কর্ণফুলী জাহাজে করে। দ্বীপে যেতে এই শিপে ভাড়া পড়বে ইকোনমি ক্লাস (লেভেন্ডার/মেরিগোল্ড) চেয়ার ৩২০০, বিজনেস ক্লাস (গ্ল্যাডিওলাস) চেয়ার ৪০০০, ওপেন ডেক ৪০০০, লিলাক লাউঞ্জ ৪০০০, ভিআইপি লাউঞ্জ ৪৫০০, সিঙ্গেল কেবিন ৭৫০০ (একজনের জন্য প্রযোজ্য), টুইন বেড কেবিন ১২০০০ (দুজনের জন্য প্রযোজ্য), ভিআইপি কেবিন (লাক্সারি) ২০০০০ (দুজনের জন্য প্রযোজ্য), ভিভিআইপি কেবিন ২৮০০০ টাকা (দুজনের জন্য প্রযোজ্য)। 

আরও কিছু তথ্য 

ফেরার (রিটার্ন) তারিখ টিকিট কাটার আগেই উল্লেখ করতে হবে। ৫+ বছরের বাচ্চাদের ফুল টিকিট লাগবে। ভাড়ার বিষয়টি তো জানিয়ে দিলাম। এবার আর দেরি না করে প্রিয়জন, বন্ধুবান্ধব বা পরিবারকে নিয়ে ঘুরে আসুন দেশের অসম্ভব সুন্দর এই দ্বীপটি থেকে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা