× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন বছরে যেসব বৃত্তিতে আবেদন করতে পারেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪ ১২:২৬ পিএম

নতুন বছরে যেসব বৃত্তিতে আবেদন করতে পারেন

নতুন বছরে শিক্ষার্থীদের জন্য রয়েছে বেশকিছু বৃত্তি। আজ থাকছে তেমনই তিনটি বৃত্তির তথ্য।

যুক্তরাজ্যে ১২৫ বৃত্তি

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ড ২০২৪ সালে ১২৫টি বৃত্তি দেবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের শিক্ষার্থী এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তরে এ মেধাবৃত্তি প্রদান করবে বিশ্ববিদ্যালয়টি। যা ‘পোস্টগ্র্যাজুয়েট মেরিট স্কলারশিপ-২০২৪’ নাম পরিচিত। এ বৃত্তিতে স্নাতকোত্তরের শিক্ষার্থীরা ৫ হাজার পাউন্ড করে পাবেন। ৬ জানুয়ারি বাংলাদেশি মুদ্রায় (১ পাউন্ড সমান ১৩৯ টাকা ৬৪ পয়সা) এর পরিমাণ দাঁড়ায় ৬ লাখ ৯৮ হাজার ১৯৪ টাকা। আগামী সেপ্টেম্বরে শুরু হবে প্রোগ্রাম। এ স্কলারশিপ পাওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে ২০২৪ সালের অটাম সেমিস্টারে শুরু হওয়া প্রোগ্রামের একটি পূর্ণ কোর্সে ভর্তি হতে হবে। তবে শেফিল্ড বিশ্ববিদ্যালয় এবং অন্য প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার করা মাস্টার্স প্রোগ্রামগুলোয় এ বৃত্তি পাওয়া যাবে না। এ ছাড়া দূরশিক্ষণ, ক্রসওয়ে কোর্স বা ইরাসমাস মুন্ডাস কোর্সের শিক্ষার্থীরা এ মেধাবৃত্তি পাবেন না।

আবেদনের জন্য যা লক্ষণীয়

  • বৃত্তির জন্য আবেদন জমা দেওয়ার শেষ সময় ১৩ মে।
  • বৃত্তির ফলাফল ঘোষণা করা হবে ১০ জুন।
  • যিনি বৃত্তি পাবেন তাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্বীকৃতি প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

ইউনিভার্সিটি অব শেফিল্ড যুক্তরাজ্যের ২০২৪ সালের টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে ১৩তম অবস্থানে রয়েছে। এ ছাড়া ৫০টি আন্তর্জাতিক বৈচিত্র্যময় বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪৬তম।

বিস্তারিত : https://shorturl.at/cklBL

সংযুক্ত আরব আমিরাতের খলিফা বিশ্ববিদ্যালয়ে বৃত্তি

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অন্যতম একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান খলিফা বিশ্ববিদ্যালয়। বিদেশি শিক্ষার্থীদের জন্য এ বিশ্ববিদ্যালয় বৃত্তি দিচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) র‍্যাংকিংয়ে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো ভালো অবস্থানে আছে।

২০২৩ সালে খলিফা বিশ্ববিদ্যালয় ছিল ১৮১ র‍্যাংকিংয়ে। বিদেশি ও দেশি শিক্ষার্থীদের জন্য ফুল ফান্ডেড বৃত্তি আছে। সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের সুযোগ আছে খলিফা বিশ্ববিদ্যালয়ের বৃত্তিতে। ২০২৪ সালের জন্য এ বৃত্তি দেবে বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশি শিক্ষার্থীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। দেশটির আমির খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ২০০৭ সালে শারজায় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। এ বৃত্তির আওতায় শিক্ষার্থীরা সম্পূর্ণ টিউশন ফি মওকুফ পাবেন। এ ছাড়া আবাসন, বিমান যাতায়াত খরচসহ নানা সুযোগসুবিধাও আছে।

যোগ্যতা

  • স্নাতকোত্তরের জন্য স্নাতক ও পিএইচডির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী থাকতে হবে।
  • একাডেমিক ফল ভালো থাকতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। আইইএলটিএসে স্কোর থাকতে হবে ৬ দশমিক ৫।
  • স্যাট-এ স্কোর ১৫৫০।
  • টোয়েফলে (ইন্টারনেট-বেসড টেস্ট) স্কোর ৯১।
  • স্টেটমেন্ট অব পারপাস-এসওপি (৫০০ থেকে ১০০০ শব্দ)।
  • বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
  • রেফারেন্স লেটার দুটি।
  • ইংরেজি ভাষা দক্ষতার সনদ।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের বৃত্তির আবেদনের শেষ সময় ৩০ এপ্রিল।

আবেদনপ্রক্রিয়া

আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের পদ্ধতি ও বিস্তারিত : https://shorturl.at/muMR1

অস্ট্রেলিয়ায় ফুল-ফ্রি স্কলারশিপ

অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থীদের জন্য নানা বৃত্তি আছে। এর অন্যতম একটি অ্যাওয়ার্ডস স্কলারশিপ। অস্ট্রেলিয়ার বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগে এ বৃত্তিতে মাস্টার ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন করা যায়। এ বৃত্তি পেলে স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, সাসটেইনেবিলিটি, ট্রেড, পাবলিক পলিসি, অর্থনীতি, গভর্ন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, ব্লু ইকোনমিসহ বিভিন্ন বিষয়ে পড়া যাবে। অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন সাধারণত প্রতি বছর ১ ফেব্রুয়ারি শুরু হয়। আবেদনের সুযোগ থাকে ১ মে পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকা যাবে না। আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬-এর নিচে হওয়া যাবে না। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের নাগরিক এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের বিস্তারিত জানা যাবে www.australiaawards- bangladesh.org ওয়েবসাইটে।‌

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা