× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন দিনে ভালোর প্রত্যাশা

রাফিয়া তাহসিন ইথিকা

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১৩:৫৮ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪ ১৪:০৪ পিএম

অলংকরণ: ওয়াসফি নূর, প্রথম শ্রেণি, বিএএফ শাহীন কলেজ, ঢাকা

অলংকরণ: ওয়াসফি নূর, প্রথম শ্রেণি, বিএএফ শাহীন কলেজ, ঢাকা

আরেকটি নতুন বছর শুরু হলো। ‘নতুন’ শব্দটি শুনলে আমার কী যে আনন্দ লাগে, তা বলার মতো নয়। পুরোনো বছরের সব দুঃখকষ্টের মুহূর্তগুলো ভুলে যাই। আবার একটা নতুন বছরের সূচনা। এ সময়ে আমরা এলাকার সমবয়সিরা মিলে একটা ছোটখাটো আয়োজন করি। চাঁদা তুলে বনভোজন করি। সকালে শুরু হয় এ উৎসব আয়োজন। সারা দিন আমরা অনেক ব্যস্ত থাকি। কিন্তু রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে ফানুস ওড়াতে বা পটকা ফোটাতে পারি না। তার কারণ, আজকাল দেশের বিভিন্ন জায়গায় থার্টিফার্স্ট নাইট উদ্‌যাপন করতে গিয়ে অনেক দুর্ঘটনা ঘটছে। তাই আমাদের মা-বাবা কড়াভাবে নিষেধ করেছেন। তা-ও এতে আমরা কিছু মনে করি না। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে সারা এলাকায় হইহুল্লোড়ের রোল পড়ে যায়।

কিন্তু মাঝে মাঝে একটা কথা ভেবে খারাপ লাগে যে, চোখের নিমেষেই একেকটা বছর চলে যাচ্ছে। যখন একটা বছরের দিনগুলো খারাপ যায় তখন মনে হয় নিশ্চয় আগামী বছরে ভালো কিছু অপেক্ষা করছে। আর যখন একটা বছরের দিনগুলো ভালো যায়, তখন মনে হয়Ñনা জানি সামনের বছরে কী অপেক্ষা করছে! বছরের শুরুতেই স্কুলে বই উৎসব খুব ভালো লাগে। বাড়ি ফিরে এসে নতুন বইয়ের পাতার ঘ্রাণ নিই। ডিসেম্বরে অপেক্ষা করি নতুন বই পাওয়ার জন্য। আর নতুন বছরে নতুন বই হাতে পেয়ে গেলে সব সময় শুধু বইগুলো পড়তে ইচ্ছে করে। নতুন বছর নিয়ে আমার আরও ভাবনা আছে। প্রতিদিন রাস্তায় অনেক ভিক্ষুককে আমি দেখি, যারা ফুটপাতের বস্তিতে মানবেতর জীবনযাপন করে। ক্ষুধার জ্বালায় তাদের চোখ বসে গেছে, মুখ শুকিয়ে গেছে। তাদের মনে তো নতুন বছর নিয়ে কোনো বিশেষ অনুভূতিও জাগে না। প্রতিটি বছরই একই রকম হয়। এ অসহায় মানুষদের দেখলে মনে হয় যদি নতুন বছর আসার সঙ্গে সঙ্গে দেশের দারিদ্র্যটাও দূর হয়ে যেত, কতই না ভালো হতো। আবার কত লোক বেকার হয়ে ঘুরে বেড়াচ্ছে। যদি নতুন বছরে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হতো তাহলে বাংলাদেশও আজ উন্নত দেশের একটি হতো। আমি আশা করব নতুন বছরে যেন বাংলাদেশ উন্নয়নের একটি নতুন উদ্দীপনায় জেগে ওঠে।

অষ্টম শ্রেণি, সরকারি প্রমথনাথ বালিকা, উচ্চ বিদ্যালয়, রাজশাহী

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা