× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন বছরে ফ্যাশন ভাবনা

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪ ১৬:১৯ পিএম

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪ ১৬:৪৭ পিএম

নতুন বছরে ফ্যাশন ভাবনা

নতুন বছরে নতুন উদ্যমে শুরু হয় সবকিছু। পুরোনোর সঙ্গে থাকে নতুনের সংমিশ্রণ। এ বছরের ফ্যাশনে পুরোনোর সঙ্গে নতুন কী সংযোজন হতে পারে তা নিয়ে থাকছে বিশেষ আয়োজন। ফ্যাশন নিয়ে কি ভাবছেন ডিজাইনারা-

আধিপত্য থাকবে উজ্জ্বল রঙের

প্রতি বছরই ফ্যাশন স্টেটমেন্টে কিছু সংযোজিত হয় কিংবা বাদ যায়। তবে করোনার পর থেকে দেখা যাচ্ছে মানুষ জীবনযাত্রাকে অনেক সহজ করেছে। যার প্রভাব দেখা মেলে পোশাকে। হালকা ও সিম্পল মোটিফের পোশাক পছন্দ করে সবাই। এ বছরও ফ্যাশনে এমন হালকা মেজাজের পোশাক থাকবে চাহিদার শীর্ষে। সোশ্যাল মিডিয়ার সুবাদে মানুষ এখন বিশ্বকে দেখতে পায়। জীবনযাত্রায় সেই প্রভাবও পড়ে। আরামদায়ক ফ্রেবিকে উজ্জ্বল রঙের পোশাকের আধিপত্য দেখা যাবে এ বছর। পোশাকে ফ্লোরাল মোটিফ আনন্দ প্রকাশ করে। বিগত বছরের মতো এ বছরও থাকবে এ মোটিফ। তবে দেখা যাবে বৈচিত্র্য। ঢিলেঢালা শর্ট লেন্থের কুর্তি কামিজের চল দেখা যাবে। এর সঙ্গে বিভিন্ন কাটছাঁটের মানানসই প্যান্ট তো আছেই। 
শৈবাল সাহা
ফ্যাশন ডিজাইন কনসালটেন্ট 

ফিউশন শাড়ি ও পোশাকে ভিন্নতা

বিগত কয়েক বছরে ফ্যাশনে খুব বেশি পরিবর্তন হয়নি। আগে যেমন দেখা যেত কোনো বছর খুব বড় ঝুলের জামা চলছে তো পরে ছোট ঝুলের; কিন্তু বর্তমানে সব ধরনের কম্বিনেশন চোখে পড়ে। ব্যক্তি তার পছন্দ, রুচি ও উপলক্ষ অনুযায়ী বেছে নেয় পোশাক। ডিজিটাল প্রিন্টের চল অনেক বেশি ছিল। যার ধারা অব্যাহত থাকবে এ বছরও। কো-অর্ড পোশাকের প্রচলন শুরু হয়েছে ২০২৩-এ, যা এ বছর আরও বাড়বে। এ ছাড়া শাড়ি ও পোশাকে ফিউশন ছিল চোখে পড়ার মতো। প্রাচ্য আর পাশ্চাত্যের মিশেলে এসব ফিউশন শাড়ি ও পোশাকে এবার থাকবে আরও ভিন্নতা। দেশি ফেব্রিকে কাটছাঁটের বৈচিত্রে বিভিন্ন মোটিফের পোশাক এ বছরও থাকবে। প্যান্টের কাটছাঁটেও দেখা যাবে ভিন্নতা।
লিপি খন্দকার
স্বত্বাধিকারী, বিবিয়ানা

ফিট ও ওভারসাইজড চলবে সমান্তরাল

কয়েক বছর ধরেই পোশাকের ডিজাইনে রয়েছে প্রিন্টের আধিপত্য। এ সময়েও থাকবে প্রিন্ট, পাশাপাশি এমব্রয়ডারির দিকে ঝোঁক বাড়বে। বর্তমানে পোশাকে প্যাটার্ন যেমন গুরুত্ব পায় সঙ্গে আরামের দিকে নজর থাকে। এ বছর ফিট এবং ওভারসাইজড পোশাক চলবে সমান্তরালভাবে। উৎসব, উপলক্ষ, রুচি অনুযায়ী যাতে সবাই বেছে নিতে পারে। একটা সময় ছিল যখন তরুণীদের মধ্যে শাড়ির ব্যবহার তুলনামূলক কম ছিল। কিন্তু বিগত বছরগুলোয় দেখা যায় মেয়েদের সালোয়ার-কামিজের জায়গায় এসেছে সিঙ্গেল কামিজ বা কুর্তি, অন্যদিকে বেড়েছে শাড়ির ব্যবহার। এ কারণে এখন উৎসবগুলোয়ও শাড়ির ব্যবহার বেশি দেখা যায়। ছেলেদের ক্ষেত্রেও শার্ট, টি-শার্টের পাশাপাশি বাড়ছে পাঞ্জাবির ব্যবহার। ফ্লোরাল মোটিফের পোশাকের দাপট এ বছরও দেখা যাবে। সঙ্গে জিওম্যাট্রিক মোটিফ তো আছেই।
শাহীন আহমেদ
স্বত্বাধিকারী, অঞ্জন’স

বাড়বে ঢিলেঢালা পোশাকের জনপ্রিয়তা

২০২৩ সালে পোশাকে যেসব পরিবর্তনের সূচনা হয়েছে, তার ধারাবাহিকতা দেখা যাবে এ বছর। পোশাক বা শাড়ি জুড়ে যেমন কাজ দেখা যাচ্ছে, মিশ্র মিডিয়ায় নানা কাজ এখন নতুন করে ফিরে আসছে। প্রিন্টের প্রাধান্য স্পষ্টভাবে দেখা গেছে বিগত বছর জুড়ে। তেমনি শুধু স্লিভের মতো নির্দিষ্ট স্থান জুড়ে কাজ করে পুরো পোশাকে অলংকরণ। পাঞ্জাবিতেও দেখা যাচ্ছে শুধু কিছু অংশকে স্টিচিং নৈপুণ্যে সাজিয়ে ফ্যাশনেবল প্রোডাক্ট ডিজাইন করা। আবার ওয়েস্টার্ন ও দেশি ধারার কম্বিনেশন ও ফিউশনে নানা কাজ চোখে পড়ার মতো। এ বছর মোটিফ ব্যবহারের ক্ষেএে ফ্লোরালের প্রাধান্য আরও বাড়বে। কো-অর্ড, ওভারসাইজড পোশাকের জনপ্রিয়তা তরুণদের মাঝে দেখা গেছে। সাসটেইনেবল, রিসাইক্লিং ও আপসাইক্লিং ফ্যাশন তরুণ পরিবেশসচেতন আধুনিক মানুষের মনোযোগ আকর্ষণ করেছে; যা অব্যাহত থাকবে নতুন বছরেও।
খালিদ মাহমুদ খান
স্বত্বাধিকারী, কে ক্র্যাফট

বাড়বে থিমেটিক পোশাকের চাহিদা 
বিগত বছরগুলোর কাজের অভিজ্ঞতা, ক্রেতার চাহিদা, পছন্দ এমন নানা বিষয় থেকেই জন্ম হয় নতুন কিছু। এ বছরে সেই অভিজ্ঞতা নিয়েই নতুন নতুন কাজ করবেন বলে জানালেন ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা। তিনি বলেন, প্রতি বছরই কিছু কাজ থাকে যা হয় দিবসভিত্তিক, কিছু থাকে ট্রেন্ডি ও ফ্যাশনেবল। আবার কিছু পোশাকে দেখা মেলে দেশের ঐতিহ্য, সংস্কৃতি। এখন সামনের ঈদ নিয়ে ভাবছি। ঈদ একটা বছরের ট্রেন্ড সেট করতে বিশাল ভূমিকা রাখে। ফেব্রিক, নানান ধরনের ভ্যালু অ্যাড, পোশাকের ডিজাইন সবকিছুতেই নতুনত্ব আনার প্রয়াস থাকবে এ বছর। থিমেটিক পোশাকের চাহিদা এখন অনেক বেশি। উৎসবভিত্তিক পোশাকগুলোয় এমনভাবে মোটিফ ও রঙের ব্যবহার করা হয় যা উৎসব ছাড়াও পরা যাবে যেকোনো সময়। প্রাচ্য আর প্রাশ্চাত্যের মিশেলে ফিউশন পোশাকের চল এ বছরও দেখা যাবে। 
বিপ্লব সাহা
স্বত্বাধিকারী, বিশ্বরঙ
বাড়বে ফিউশনধর্মী কাজ
‘প্রতি বছরই উৎসব-পার্বণে দেশের ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে নতুন নতুন কাজ করি। এ বছরও হবে না তার ব্যতিক্রম। সারা বছর কেমন থিমে, কোন রঙে পোশাক রাঙাব তা ঠিক করে ফেলেছি।’ রঙ বাংলাদেশের ডিজাইনার ও স্বত্বাধিকারী সৌমিক দাস এমনটাই বললেন। বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে পাশ্চাত্যের ফ্যাশন, সংস্কৃতির প্রভাব দেখা যায়। তাদের ভাবনার সঙ্গে মিলিয়ে প্রাচ্য আর পাশ্চাত্যের মিশেলে ফিউশন পোশাকের দেখা মিলছে বেশ আগে থেকেই। এ বছর এমন ফিউশনধর্মী কাজ আরও বেশি হবে। বিগত বছরের থেকে এ বছরের ডিজাইনে যে আমূল পরিবর্তন হবে ব্যাপারটা এমন না। বরং আগের বছরের থেকে এ বছরের নকশা, রঙের মধ্যে আসবে ভিন্নতা। ঢোলা পোশাকের ধারা বেশ কিছু বছর পর গত বছর দেখা গেছে। এ বছর এ পোশাকের চাহিদা আরও বাড়বে। বড় ঝুলের পাশাপাশি ক্রপ টপ ও টপসের চাহিদাও দেখা যাবে সমানভাবে।
সৌমিক দাস
স্বত্বাধিকারী, রঙ বাংলাদেশ
বিয়ের পোশাকে দেখা যাবে নতুনত্ব
এ বছর আন্তর্জাতিকভাবে গত শতকের নব্বইয়ের দশকের ফ্যাশনধারা চোখে পড়বে। সালোয়ার-কামিজ ও শাড়ির ব্যবহার বিভিন্ন উৎসবে বেশি দেখা যায় সব সময়ই। এ বছরও ব্যতিক্রম হবে না। তবে পোশাকের লেন্থ এবার ছোট হতে পারে। তার ডিজাইন করা পোশাকে সব সময়ের মতো এবারও স্বতন্ত্রতা থাকবে বলে জানান তরুণ এই ফ্যাশন ডিজাইনার। পোশাকের কাটে সময়োপযোগী, টাইমলেস দুটিরই সমন্বয় থাকবে। নতুন বছর বিয়ের পোশাকে আরও নতুনত্ব থাকবে বললেন তিনি। দেশি বেনারসি বুননে তাদের করা কাজ চোখে পড়ার মতো। এ ছাড়া এ বছর পুরোপুরি দেশি স্টাইলে নতুন লাইন নিয়ে আসছে ব্র্যান্ডটি।
সাফিয়া সাথী
ফ্যাশন ডিজাইনার
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা