× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উদ্যম ও সাহসে তারুণ্যের এগিয়ে চলা

গোলাম কিবরিয়া

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩ ১৪:০১ পিএম

২০২৩ সাল দেশের তরুণদের জন্য ছিল বেশ কিছু অর্জন ও সাফল্যের

২০২৩ সাল দেশের তরুণদের জন্য ছিল বেশ কিছু অর্জন ও সাফল্যের

কালের আবর্তে চলে যাচ্ছে আরও একটি বছর। নতুন বছরে পা রাখছে পৃথিবী। ২০২৩ সাল দেশের তরুণদের জন্য ছিল বেশ কিছু অর্জন ও সাফল্যের। বছরজুড়ে তারুণ্যের এগিয়ে যাওয়ার উল্লেখযোগ্য গল্প তুলে ধরেছেন গোলাম কিবরিয়া

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে তিন স্বর্ণকিশোরী

বাংলাদেশের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের যাত্রা ২০১৮ সালে। ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত সে আয়োজনে প্রথমবার অংশ নিয়েই স্বর্ণপদক জয়ের গৌরব অর্জন করে বাংলাদেশি রোবটবিদের দল। সে ধারাবাহিকতায় এবারও পঞ্চমবারের মতো রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েছিল লাল-সবুজের দল। এবার ছিল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২৪তম আসর।

থাইল্যান্ডের ফুকেট শহরে এটি অনুষ্ঠিত হয়। এ অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে ১৪ সদস্যের একটি দল অংশ নেয়। ১২-১৫ জানুয়ারি পর্যন্ত অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয়। যেখানে সারা বিশ্বের প্রায় দেড় হাজার খুদে রোবটবিজ্ঞানী অংশগ্রহণ করে। বাংলাদেশ থেকে এ অলিম্পিয়াডে অংশ নেয় ১৪ সদস্যের একটি দল। যারা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে রোবট অলিম্পিয়াডের বিভিন্ন ইভেন্টে অংশ নেয় এবং সাফল্যের স্বীকৃতিস্বরূপ একাধিক পদক লাভ করে। এর মধ্যে রয়েছে একটি স্বর্ণ, দুটি রৌপ্য, দুটি ব্রোঞ্জ ও আটটি টেকনিক্যাল পদক। রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপ থেকে একমাত্র স্বর্ণপদকটি জেতে বাংলাদেশ। এ গ্রুপের প্রতিযোগীরা হলেন টিম অ্যাফিসিয়ানাদোসের সদস্য মাইশা সোবহান মুনা, সামিয়া মেহনাজ ও মার্জিয়া আফিফা পৃথিবী।

বাংলাদেশের মোটর রেসিংয়ে অভিক আনোয়ার যেন ওয়ান ম্যান আর্মি

রেসিং ট্র্যাকে গতির ঝড়

বাংলাদেশের মোটর রেসিংয়ে অভিক আনোয়ার যেন ওয়ান ম্যান আর্মি। মোটর রেসে বাংলাদেশকে দিচ্ছেন নেতৃত্ব। তার হাত ধরেই আন্তর্জাতিক কার রেসিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ। ভারতের তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাইতে ৫০ বছর বয়সি মাদ্রাজ মোটর রেস ট্র্যাকে এ টুর্নামেন্টের শেষ দুটি রেস অনুষ্ঠিত হয়। সেখানে ৮ নম্বর রেসের শেষ ল্যাপে একজনের পরে ফিনিশিং পয়েন্ট ছুঁয়েছে অভিকের গাড়ির চাকা। ফলে দ্বিতীয় স্থান অর্জন করেন এই বাংলাদেশি মোটর রেসার। এভাবে সবকটি রেস মিলিয়ে ভারতের মর্যাদাপূর্ণ ‘এমআরএফ এমএমএসসি এফএমএসসিআই ইন্ডিয়ান ন্যাশনাল কার রেসিং চ্যাম্পিয়নশিপ ২০২৩’ টুর্নামেন্টে তৃতীয় স্থান অর্জন করেন। মোট ১৫ জন মোটর রেসার এ টুর্নামেন্টে অংশ নেন। এ ছাড়া এ বছরই অভিকের ইতিহাস গড়া জয় এসেছে মালয়েশিয়ায় অনুষ্ঠিত সেপাং ইন্টারন্যাশনাল সার্কিটে মালয়েশিয়া চ্যাম্পিয়নশিপ সিরিজ ২০২৩-এর মঞ্চে। রাউন্ডের রেস-১-এ দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন। এবার রেস-২-এ অর্জন করেন প্রথম স্থান। তাতে ২৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়নশিপে সেরা হয়েছেন তিনি।

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াডে চারটি পদক জিতেছে বাংলাদেশ

গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াডে চার পদক

এপ্রিলে স্লোভেনিয়ায় অনুষ্ঠিত ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াডে চারটি পদক জিতেছে বাংলাদেশ। একটি রুপা, তিনটি ব্রোঞ্জ। বাংলাদেশ থেকে চার সদস্যের একটি দল এতে অংশ নিয়েছিল। তৃতীয়বারের মতো ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াডে অংশ নিয়ে দলীয়ভাবে ৯২ নম্বর পেয়ে ৫৫টি দেশের মধ্যে ২০তম হয়েছে বাংলাদেশ দল। এর আগে ২০২১ ও ২০২২ সালে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল বাংলাদেশ। সেবার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এবার দেশের বিভিন্ন স্কুলশিক্ষার্থীর মধ্যে সেরাদের বাছাই করে নেওয়া হয় বিভিন্ন মাধ্যমে। রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির নুজহাত আহমেদ ৩৬ নম্বর অর্জন করে রৌপ্য পদক পেয়েছেন। এ ছাড়া সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরিফা আলম ২০, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের দশম শ্রেণির সানিভা রাকিব ১৯ ও হলিক্রস কলেজের একাদশ শ্রেণির আফসানা আকতার ১৭ নম্বর পেয়ে ব্রোঞ্জপদক লাভ করেন।

ফোর্বসের ২০২৩ সালের ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকার এশিয়া ক্লাসে স্থান করে নিয়েছেন পাঁচ উদ্যোগের সাত বাংলাদেশি তরুণ উদ্যোক্তা

ফোর্বসের তালিকায় সাত বাংলাদেশি তরুণ উদ্যোক্তা

প্রতি বছর বিশ্বের সম্ভাবনাময় তরুণ উদ্ভাবক ও উদ্যোক্তাদের তালিকা প্রকাশ করে মার্কিন সাময়িকী ফোর্বস। এ তালিকায় পিছিয়ে নেই বাংলাদেশও। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বসের ২০২৩ সালের ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকার এশিয়া ক্লাসে স্থান করে নিয়েছেন পাঁচ উদ্যোগের সাত বাংলাদেশি তরুণ উদ্যোক্তা। ১৮ মে ফোর্বস ম্যাগাজিন তাদের ‘থার্টি আন্ডার থার্টি’ ক্যাটাগরির অষ্টম বার্ষিক তালিকা প্রকাশ করে যা ফোর্বসের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হয়। এ তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের তরুণরা হলেন আজিজ আরমান, রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন, জাহ্নবী রহমান, আনোয়ার সায়েফ অনীক, সারাবান তাহুরা ও দীপ্ত সাহা।

এশিয়ার সেরা ইউআইইউ মার্স রোভার

মঙ্গলগ্রহ অর্থাৎ মার্সে প্রাণ প্রতিষ্ঠায় সম্প্রতি আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত মার্স সোসাইটি কর্তৃক ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১ থেকে ৩ জুন তিন দিনব্যাপী এ প্রতিযোগিতায় বিশ্বের ৩৬ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের ইউডা স্টেটের হ্যাঙ্কসলিভে অবস্থিত বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে প্রতি বছর চূড়ান্ত প্রতিযোগীরা তাদের উদ্ভাবিত রোবট নিয়ে আসেন। এ বছর মার্স সোসাইটির উদ্যোগে আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) ২০২৩-এ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের নির্মিত রোবট ‘ইউআইইউ মার্স রোভার’ এশিয়ায় প্রথম স্থান অধিকার করেছে।

মুটকোর্টের বিশ্বমঞ্চে ঢাবির মাইলফলক

আন্তর্জাতিক পর্যায়ের মুটকোর্ট প্রতিযোগিতায় এ বছর উল্লেখযোগ্য দুটি সাফল্য পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যুক্তরাষ্ট্রে আয়োজিত ৬৪তম জেসাপ মুটকোর্ট প্রতিযোগিতার আন্তর্জাতিক রাউন্ডে অংশ নেয় বিশ্বের ৫৮০টি দল। প্রথমবারের মতো একমাত্র বাংলাদেশি দল হিসেবে সেরা ৪৮-এ পৌঁছায় ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ছাড়া মেমোরিয়াল (অ্যাপ্লিক্যান্ট) র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থান অর্জন করে। আন্তর্জাতিক গণমাধ্যম আইনের ওপর মনরো ই প্রাইস মিডিয়া ল মুটকোর্ট কমপিটিশনই সবচেয়ে বড় আয়োজন। আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৫তম স্থান অর্জন করে। ২০০৮ সালে শুরু হওয়া প্রাইস মুটে এ বছরই বাংলাদেশের ফল ছিল সবচেয়ে ভালো।

দেশের সেরা ১২ যুব সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৩’ দেওয়া হয়েছে

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড

মানবিক কাজের মাধ্যমে সমাজে অবদান রাখার স্বীকৃতি হিসেবে দেশের সেরা ১২ যুব সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৩’ দেওয়া হয়েছে। বছরের শেষ প্রান্তে এ অ্যাওয়ার্ড তরুণদের মাঝে উদ্দীপনার সৃষ্টি করে। সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে এ পুরস্কার দেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশন-সিআরআই চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়। দেশের ৭৫০টির বেশি সংগঠনের মধ্য থেকে ছয় ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়ার আয়োজক আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআইয়ের অঙ্গপ্রতিষ্ঠান ‘ইয়াং বাংলা’। সপ্তমবারের এ আয়োজনে দক্ষতা ও কর্মসংস্থান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ‘সম্ভাবনা’ ও ‘ঋতু হেলথ অ্যান্ড ওয়েলবিং ফাউন্ডেশন’; শিল্প ও সংস্কৃতি ক্যাটাগরিতে ‘অভিনন্দন ফাউন্ডেশন’ ও ‘টং-এর গান’; কমিউনিটির সুস্থতা ক্যাটাগরিতে ‘নপম ফাউন্ডেশন’ ও ‘অলট্রাস্টিক পিপল’স ইউথ অর্গানাইজেশন’; সামাজিক অন্তর্ভুক্তি ক্যাটাগরিতে ‘উইমেন’স ড্রিমার ক্রিকেট একাডেমি’ ও ‘ভালো কাজের হোটেল’; জলবায়ু ও পরিবেশ ক্যাটাগরিতে ‘ওয়াইল্ড লাইফ অ্যান্ড স্নেইক রেসকিউ টিম ইন বাংলাদেশ’ ও ‘ইকো-নেটওয়ার্ক গ্লোবাল’; উদ্ভাবন ও যোগাযোগ ক্যাটাগরিতে ‘ক্লিয়ার কনসেপ্ট’ ও ‘টিম অ্যাটলাস’।

এ ছাড়া ছিল জ্যোতির্বিদ্যায় বাংলাদেশের তিন পদক, চার্লস টি মেইন স্টুডেন্ট লিডারশিপ অ্যাওয়ার্ডে চুয়েটের তৌকির পেয়েছেন রুপার পদক, দেশে নারীদের প্রথম ই-স্পোর্টস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় টিম সেলেস্টিয়ালস, রোবোসাব ২০২৩-এ রানারআপ হয় ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরি স্বয়ংক্রিয় ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি, বর্ণান্ধতা সমাধানে সাইফের উদ্ভাবন, শাবি শিক্ষার্থীদের স্টার্টআপ ‘প্রীতিলতা’ বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে ১০ লাখ টাকা অনুদান প্রাপ্তি ছাড়াও উল্লেখযোগ্য অর্জন ছিল সামাজিক কাজের সঙ্গে জড়িত বিশ্বব্যাপী ৯ থেকে ২৫ বছর বয়সি তরুণদের ডায়ানা অ্যাওয়ার্ড প্রাপ্তি। এ বছর বাংলাদেশ থেকে ৯ তরুণ এ বিশেষ সম্মাননার জন্য মনোনীত হয়েছেন। বছরের শেষ ভাগে আন্তর্জাতিক রোবোটিকস চ্যাম্পিয়নে বাংলাদেশকে রানার্সআপ হওয়ার গৌরব এনে দিয়েছেন টিম অ্যাটলাসের সদস্যরা। ভারতের রাজধানী দিল্লিতে ২৭ জুলাই রাতে টেকনোক্সিয়ান ওয়ার্ল্ড রোবোটিকস চ্যাম্পিয়নশিপে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। পৃথিবীর ২২ দেশের ৩০০টির বেশি দল অংশগ্রহণ করেছিল এ প্রতিযোগিতায়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা