× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

পাঁচতারার বারবিকিউ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:১০ পিএম

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩ ১৬:২১ পিএম

ছবি ও রেসিপি : রিজেন্সি ঢাকা

ছবি ও রেসিপি : রিজেন্সি ঢাকা

শীতের রাতে ভোজনরসিকদের বারবিকিউ খাওয়া হবে না- এমনটা হতেই পারে না। পাঁচতারা হোটেলেও তাই থাকছে ভোজনরসিকদের জন্য নানা স্বাদের বার-বি-কিউ আয়োজন। তেমন কিছু রেসিপি নিয়ে সাজানো আজকের হেঁশেল

সল্টেড পিপার প্রন

যা যা লাগবে : চিংড়ি (খোসা ছাড়ানো) ৬০০ গ্রাম, তেল ১/৪ কাপ, তিলের তেল ১ চা-চামচ, আদা কুঁচি ১ চা-চামচ, পেঁয়াজ (কাটা) ১ কাপ, রসুন কুঁচি ১ চা-চামচ, লাল মরিচ (সূক্ষ্মভাবে কাটা) ১টি, ধনেগুঁড়া ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ, লবণ ১ চা-চামচ, অয়েস্টার সস ১ চা-চামচ, পরিবেশনের জন্য লেবু (কাটা) ও লেটুসপাতা।

যেভাবে তৈরি করবেন :  একটি বড় স্ন্যাপ লক ব্যাগে ময়দা, মরিচ, লবণ ও চিংড়ি নিন। ব্যাগ সিল করে ময়দার মিশ্রণে চিংড়িগুলো ভালোভাবে মেশাতে হবে। একটি বড় ফ্রাইং প্যানে উচ্চতাপে ১ টেবিল চামচ তেল গরম করে ৩-৪ মিনিটের জন্য রান্না করতে হবে। ধনে, রসুন, আদা, মরিচ, লেবুর রস এবং অবশিষ্ট তেল দিয়ে দিন। ২ মিনিটের মতো আলতোভাবে নাড়তে হবে। উচ্চতাপে রান্না করতে হবে। নামিয়ে লেটুস এবং লেবু ওয়েজ দিয়ে চিংড়ি পরিবেশন করুন। 

মালাই কাবাব

যা যা লাগবে : গরুর মাংস (হাড় ছাড়া) ৪০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া আধা টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, পনির ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মালাই ২ টেবিল চামচ, তেল ব্রাশ করার জন্য ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমেই মাংসের টুকরোগুলো ধুয়ে পরিষ্কার করে নিন। এবার একটি বাটিতে মাংস ও সব উপকরণ দিয়ে মাখিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে বাঁশের কাটিতে গেঁথে নিন। ননস্টিক গ্রিল প্যানে মৃদু আঁচে সব দিক উল্টে ২০-২৫ মিনিট রান্না করুন। রান্না হলে মাংসগুলো কাঠি থেকে খুলে নিন। গরম গরম পরিবেশন করুন মজাদার পারশিয়ান মালাই কাবাব। 

রোজমেরি গার্লিক ল্যাম্ব চপস উইথ পটেটো 

যা যা লাগবে : ভেড়ার মাংস (কাঁধের অংশ) ২ পিস, নতুন আলু ৩টি, বাটার ১ টেবিল চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, রেড ওয়াইন ভিনেগার ২ টেবিল চামচ, রসুন (খোসাসহ কুঁচি) ১টি, রোজমেরির কুঁচি ৫ চা-চামচ, সরিষা ১ চা-চামচ, ফ্রেশ পার্সলে (কুঁচি) ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি প্লেটে ভিনেগার, তেল, রোজমেরি, রসুন, সরিষা, এক চিমটি লবণ এবং গোলমরিচ একসঙ্গে মিশিয়ে নিন। ল্যাম্ব চপ দিয়ে চারপাশে ভালোভাবে মিশাতে হবে। রুম তাপমাত্রায় ১০ মিনিট রেখে দিন। ফুটন্ত পানিতে আলু নরম না হওয়া পর্যন্ত সেদ্ধ করুন। এরপর পানি ছেকে অর্ধেক করে কাটুন। গরম সসপ্যানে বাটার দিয়ে আলু, পার্সলে, পিপার ও লবণ দিয়ে ভালো করে মিশাতে হবে। একটি প্রলেপের মতো তৈরি করতে হবে। এখন এই মিশ্রণটিকে গরম রাখতে ঢেকে রাখুন। ননস্টিক গ্রিল প্যান মাঝারি তাপে গরম করতে হবে। মেরিনেট করা ল্যাম্ব চপ প্যানে দিন। ১০ মিনিট পর উল্টে দিতে হবে। পুরোপুরি সিদ্ধ না হওয়া পর্যন্ত প্যানে রাখুন। হয়ে গেলে নামিয়ে ফেলুন। সেদ্ধ আলুর সঙ্গে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ছবি ও রেসিপি : রিজেন্সি ঢাকা




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা