× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাড়িতে হোক বারবিকিউ

ওয়াসি তানজীম

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩ ১২:৪৭ পিএম

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩ ১৬:১৮ পিএম

বাড়িতে হোক  বারবিকিউ

শীতের রাতে বারবিকিউ খাওয়া হবে না- এমনটা হতেই পারে না। আর নতুন বছর বিশেষ করে থার্টিফার্স্ট নাইটে প্রায় সব বাড়ির ছাদেই চলে বারবিকিউ বানানোর আয়োজন। দেখে নিন বারবিকিউ বানাতে কী কী প্রয়োজন

শীতকাল মানেই যেন আড্ডা আর ঘোরাঘুরি। অনেকে আবার বাড়িতেও পার্টি করেন। রেস্টুরেন্টে বারবিকিউ বা গ্রিল তো অনেক খাওয়া হয়েছে, কখনও বাসায় ট্রাই করেছেন কি! শুধু পরিবার নয়, বন্ধু বা সহকর্মীদের সঙ্গেও অনেকে চান পার্টি করতে। এমন নৈশভোজের আড্ডায় বারবিকিউ পার্টি করার কথা যারা ভাবছেন, তারা জেনে নিন বারবিকিউ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের খবরাখবরÑ

বারবিকিউ প্রস্তুতি : রাতে বারবিকিউ করা হলেও এর প্রস্তুতি মূলত সন্ধ্যা থেকেই শুরু করতে হয়। বারবিকিউ করার কমপক্ষে ১ ঘণ্টা বা তার আগে থেকে চিকেন ম্যারিনেট করে রাখতে হবে। ভালো ম্যারিনেশনের জন্য ৬ থেকে ৮ ঘণ্টা আগে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিতে পারেন।

বারবিকিউর জন্য জায়গা : বারবিকিউ পার্টি করার জন্য যেকোনো খোলামেলা জায়গা বেছে নিন। বাড়িতে বারবিকিউ করতে চাইলে, হতে পারে সেটা বারান্দা বা ছাদের ওপরের জায়গা। এ ছাড়া চাইলে আউটডোরেও করতে পারেন।

বারবিকিউ চুলা : বারবিকিউর জন্য বিশেষ চুলা ও কয়লার প্রয়োজন হয়। ঢাকার নিউমার্কেটে পেয়ে যাবেন আপনার পছন্দমতো বারবিকিউ চুলা। সুপার শপগুলোতেও খোঁজ করতে পারেন। এ ছাড়া কম খরচে করতে চাইলে বাসায় ব্যবহৃত গ্যাস বা বৈদ্যুতিক চুলাও ব্যবহার করতে পারেন।

বারবিকিউয়ের দরদাম : বারবিকিউ চুলার দাম পড়বে ট্রেসহ ৩০০-১৬০০ টাকা, নেটের দাম ১০০-৩০০ টাকা। কয়লার দাম পড়বে প্রতি কেজি ১৫০ থেকে ৩০০ টাকা। এ ছাড়া অনলাইনেও কিনতে পারেন।

আরও যা লাগবে : বারবিকিউ বানাতে আরও লাগবে ব্রাশ, স্টিক বা শিক, সস, স্পাচুলা। এগুলো একবার যদি কিনে রাখেন অন্য অনেক কাজে ব্যবহার করতে পারবেন। তা ছাড়া এসব জিনিস কমবেশি সবার বাড়িতেই থাকে। তাদের আর আলাদা করে কেনার প্রয়োজন নেই।                                                                                                                                                                                                                         

বারবিকিউ করার পদ্ধতি : শিকে বা স্টিকে অয়েল ব্রাশ করে ম্যারিনেট করা মাংসগুলো গেঁথে নিন অথবা শিকগুলো চুলার ওপরে বসান। একটু পরপর ঘুরিয়ে দিয়ে বারবিকিউ সস দিয়ে ব্রাশ করে নিন। মুরগির টুকরোগুলো পোড়া পোড়া হলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা