× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডে ট্রিপ

হলুদ সারাবেলা

গোলাম কিবরিয়া

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩ ১১:৫৩ এএম

হলুদ সারাবেলা

প্রজাপতির মিতালিতে মৌমাছির মেলা; চোখ জুড়ানো মাঠ-প্রান্তর হলদে সারাবেলা। সরিষা ফুলের সৌন্দর্যে এখন মুগ্ধ সবাই! ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত অর্থাৎ শীতকাল আসতেই ফুটে ওঠে সরিষা ফুল।

এ সময় যেদিকেই চোখ যায় শুধু হলুদ আর হলুদ। যদিও গ্রামে সরিষাক্ষেতের দেখা মেলে সবখানেই। তবে নগরবাসীদের আফসোস করতে হয়। সরিষাক্ষেত দেখা ও ছবি তুলতে যাওয়ার জন্য অনেকেই খুঁজছেন ঢাকার কাছাকাছি কোথায় কোথায় দিগন্তজোড়া সরিষাক্ষেত আছে। চলুন আজ জেনে নেওয়া যাক সেই তথ্য-

হরিরামপুর-ঝিটকা, মানিকগঞ্জ

ঢাকা থেকে কম খরচে এক দিনেই ঘুরে আসতে পারবেন সরিষা ফুলের রাজ্য মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকায়। সরিষাক্ষেত ভ্রমণের সবচেয়ে ভালো সময় হলো খুব সকাল কিংবা বিকাল।

কীভাবে যাবেন

ঢাকার হেমায়েতপুর থেকে সিংগাইরের রাস্তা ধরে কিছুদূর সামনে গেলে ধলেশ্বরী সেতু। সেটি পেরিয়ে বিন্নাডিঙ্গি বাজার থেকে বাঁদিকের সড়কে আরও সামনে মানিকনগর। সেখানে সড়কের দুই পাশে সরিষাক্ষেত। সেখান থেকে আরেকটু দূরে গেলে মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকা এলাকায় আছে বিস্তীর্ণ সরিষাক্ষেত।

আড়াইহাজার

দিগন্তজোড়া হলুদ সরিষা ফুলের সৌন্দর্য উপভোগ করতে চাইলে যেতে পারেন আড়াইহাজারে। এর পাশাপাশি সরিষা ফুলের সঙ্গে শীতের সকালে খেজুরের রস, মেঘনা নদীর পাড়ে সময় কাটানোর সুযোগ তো থাকছেই।

কীভাবে যাবেন

সায়েদাবাদ থেকে অভিলাষ পরিবহন কিংবা গুলিস্তান থেকে দোয়েল/স্বদেশ পরিবহনে আড়াইহাজারে যেতে পারবেন। এ ছাড়া কলাবাগান থেকে মেঘলা পরিবহন বাস ছাড়ে। গাউছিয়া নেমে একটু সামনে এগিয়ে লোকাল সিএনজিতে পৌঁছে যেতে পারেন আড়াইহাজার বাজারে।

সরিষাবাড়ী, জামালপুর

গ্রামের মেঠোপথ ধরে হাঁটলে চোখ জুড়িয়ে যায় হলুদের সমারোহে। সরিষাবাড়ীর সরিষাক্ষেত থেকে এখন যেন হলুদ রঙের আভা ছড়িয়ে পড়েছে।

কীভাবে যাবেন

ঢাকা থেকে মাত্র ১৮০-১৯০ কিলোমিটার দূরে অবস্থিত সরিষাবাড়ী উপজেলা। কমলাপুর স্টেশন থেকে আন্তঃনগর ট্রেনে সরাসরি সরিষাবাড়ী উপজেলায় আসা যায়। তা ছাডা সড়কপথেও সরিষাবাড়ী আসা যায়। ঢাকার মহাখালী থেকে সরিষাবাড়ী আসার বাস পাওয়া যায়। এ ছাড়া সরিষাক্ষেত দেখতে যেতে পারেন আশুলিয়া সড়কের দিয়াবাড়ী, ৩০০ ফিট নীলা মার্কেট ছাড়িয়ে, কেরানীগঞ্জের আটিবাজার রোড, দক্ষিণ কেরানীগঞ্জের যরতপুর, ঢাকা-চট্টগ্রাম রোডে ও সাভারের রূপনগরে।

মনে রাখুন

সরিষাক্ষেতে নামার আগে অবশ্যই মালিকের অনুমতিসাপেক্ষে নামবেন। ছবি তোলার সময় সতর্ক থাকবেন যেন ক্ষেত ও ফসল নষ্ট না হয়। সরিষা ফুলের মনোমুগ্ধকর দৃশ্যে প্রাণ জুড়াতে তাহলে আর দেরি নয়। এখনই ঘুরে আসুন হলুদের সমারোহে।

ছবি : পরাগ আহমেদ


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা