× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কেক কুকিজে বড়দিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১৯:০৫ পিএম

কেক কুকিজে বড়দিন; ছবি : ফারহান ফয়সাল

কেক কুকিজে বড়দিন; ছবি : ফারহান ফয়সাল

বড়দিন খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। দিনটি উদযাপনে শুরু হয়ে গেছে নানা আয়োজন। তবে কেক-কুকিজ ছাড়া সবই যেন অসম্পূণ। তাইতো রন্ধনশিল্পীদের রেসিপিতে বাহারী কেক ও কুকিজে সাজানো আজকের প্রচ্ছদ-  

রেসিপি : বিথী রোজারীও; ছবি : ফারহান ফয়সাল 

ফ্রুটস কেক 

যা যা লাগবে 

টুটি ফ্রুটি ১/৪ কাপ, লাল চেরি ২ টেবিল চামচ, এপ্রিকট ২ টেবিল চামচ, কালো কিসমিস ২ টেবিল চামচ, গোল্ডেন কিসমিস ২ টেবিল চামচ, খেজুর ২ টেবিল চামচ ও কমলার রস ১/৩ কাপ। কেক তৈরিতে : ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, জায়ফল গুঁড়া ১/৪ চা চামচ, ব্রাউন সুগার আধা কাপ, কমলার খোসার হলুদ অংশ (কুচি) ১ চা চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, বাটার ১/৪ কাপ, দুধ ৩/৪ কাপ ও ভ্যানিলা ১ চা চামচ। 

যেভাবে তৈরি করবেন

প্রথমে উপকরণের সব উপাদান একসঙ্গে ৩০ মিনিটের জন্য মিশিয়ে রাখতে হবে। এরপর কেক তৈরির সব উপাদানের একত্রে মিশিয়ে নিন। এরপর প্রথমে মিশিয়ে রাখা উপাদানের সঙ্গে কেক তৈরির মিশ্রনটি মিশিয়ে ১৮০ ডিগ্রি সে. তাপমাত্রায় ৪০-৪৫ মিনিটের জন্য বেক করতে হবে। এবার কেক ঠান্ডা হলে পছন্দমতো ডেকোরেশন করে পরিবেশন করুন মজাদার ফ্রুট কেক।

রেসিপি : বিথী রোজারীও; ছবি : ফারহান ফয়সাল 

সুইস রোল

যা যা লাগবে

তেল ৬০ গ্রাম, দুধ ৮০ গ্রাম, ময়দা ১০০ গ্রাম, ডিম ৬টি, ভ্যানিলা ১/৪ চা চামচ, লেবুর রস ২ গ্রাম, চিনি ৬৫ গ্রাম।

যা যা লাগবে

প্রথমে ডিমের সাদা অংশের সঙ্গে লেবুর রস এবং চিনি দিয়ে ম্যারাং বানাতে হবে। এরপর কুসুম একে একে যোগ করতে হবে। মেরাং এর সঙ্গে কুসুম মিশে গেলে বাকী সব উপকরণ আলতো হাতে স্ক্যাপারের সাহায্যে মিশিয়ে নিতে হবে। এবার ১৬০ ডিগ্রি সে. তাপমাত্রায় ২০-২৫ মিনিটের জন্য বেক করে নিতে হবে। এরপর কেক কিছুটা ঠান্ডা হয়ে পছন্দমতো জ্যাম অথবা ক্রীম দিয়ে রোল করে ফ্রিজে রেখে দিতে হবে। সেট হয়ে গেলে কেটে পরিবেশন করুন মজাদার সুইস রোল।

রেসিপি : বিথী রোজারীও; ছবি : ফারহান ফয়সাল 

বাটার কুকিজ

যা যা লাগবে

বাটার ১ কাপ, চিনি (আইসিং সুগার) ২/৩ কাপ ও ময়দা ২ কাপ।

যেভাবে তৈরি করবেন

বাটার একটু নরম হতে হবে। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবারে মিশ্রনটি ১ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। মিশ্রনটি একটু শক্ত হয়ে গেলে পছন্দমতো শেপ দিয়ে বেক করে নিন। ১৮০ ডিগ্রি সে. তাপমাত্রায় ২০-২৫ মিনিটের জন্য বেক করে নিন। এবার ঠান্ডা হয়ে গেলে চকলেট, রয়েল আইসিং দিয়ে ডেকোরেশন করুন। এই কুকিজটি ডেকোরেশন ছাড়াও খুব সুস্বাদু খেতে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন। 

রেসিপি : ফারজানা আহাম্মেদ; ছবি : ফারহান ফয়সাল 

ক্রীসমাস ট্রি শেপ কেক

যা যা লাগবে

ময়দা ১৩০ গ্রাম, বেকিং পাউডার দেড় চা চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, চিনি ১৫০ গ্রাম, কোকো পাউডার ২০ গ্রাম, তেল ৮০ গ্রাম, ডিম ৩টি, ভিনেগার ১ চা চামচ, দুধ দেড় কাপ ও ভ্যানিলা এসেন্স ১ চা চামচ। ক্রিমের জন্য: হুইপড ক্রিম ২০০ গ্রাম, আইসিং সুগার ৫০ গ্রাম, ফুট কালার সামান্য ও কালারফুল স্প্রিংকেলস ডেকোরেশনের জন্য।

যেভাবে তৈরি করবেন

শুকনো উপকরণগুলো একসঙ্গে চেলে নিতে হবে। ওভেন প্রিহিট করে নিন ২০০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় ১০ মিনিটের জন্য। তেল, ডিম, চিনি ও ভ্যানিলা এসেন্স বিটারের সাহায্যে মিশিয়ে নিন। শুকনো উপকরণগুলো আলতো হাতে ডিমের মিশ্রণে মিশিয়ে নিতে হবে। অন্য পাত্রে তরল দুধ ও সামান্য ভিনেগার যোগ করুন। এবার দুধের মিশ্রণটি আলতো হাতে কেকের বেটারের মিশিয়ে নিন। চারকোনা কেকের মোল্ডে বেকিং পেপার বিছিয়ে কেকের বেটার ঢেলে দিন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫-৩০ মিনিট বেক করতে হবে। এবার হুইপড ক্রিম ও আইসিং সুগার বিট করে সামান্য সবুজ রং দিয়ে ক্রিম রেডি করে নিতে হবে। কেক বেক হলে ঠান্ডা করে তিনকোণা আকারে বা ক্রিসমাস ট্রি এর আকারে কেটে নিতে হবে। তারপর একটি স্টার নজেল পাইপিং ব্যাগে ভরে কেকের উপর ডিজাইন করে নিতে হবে। এরপর রঙিন টুইংকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন

রেসিপি : ফারজানা আহাম্মেদ; ছবি : ফারহান ফয়সাল 

ব্লুবেরি মাফিন

যা যা লাগবে

ময়দা ৯০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, ডিম ২টি, বাটার ৮০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ১০ গ্রাম, তরল দুধ ৩০ গ্রাম ও ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

শুকনো উপকরণগুলো একটি পাত্রের চেলে নিতে হবে। বাটার, চিনি ও ডিম বিটারের সাহায্যে মিশিয়ে নিন। শুকনো উপকরণগুলো ডিমের মিশ্রণে মিশিয়ে তরল দুধ যোগ করুন। ২০০ ডিগ্রী সেন্টিগ্রেটে ১০ মিনিটে এর জন্য প্রিহিট করে নিন। মোল্ডে কাগজ দিয়ে কেকের বাটার ঢেলে উপরে ব্লুবেরি দিয়ে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেটে ১২-১৫ মিনিট বেক করে নিতে হবে। বেক হলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

রেসিপি : ফারজানা আহাম্মেদ; ছবি : ফারহান ফয়সাল 

রেড ভেলভেট কুকিজ

যা যা লাগবে

ময়দা ২৪০ গ্রাম, কোকো পাউডার ১/৪ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ সামান্য, বাটার ১২০ গ্রাম, ব্রাউন চিনি ৮০ গ্রাম, সাদা চিনি ১০০ গ্রাম, ডিম ১টি, বেকিং সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ২ চামচ, লাল রং আধা চা চামচ ও পাউডার চিনি আধা কাপ।

যেভাবেই তৈরি করবেন

শুকনো উপকরণ গুলো একটি পাত্রে চেলে নিন। এবার বাটার ও চিনি একসঙ্গে মিশিয়ে এরমধ্যে ডিম ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। এর সঙ্গে শুকনো উপকরণগুলো অল্প অল্প করে নিয়ে আলতো হাতে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি প্লাস্টিক মুড়িয়ে ত্রিশ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। ওভেন ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিন। বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিন। একটি বাটিতে আইসিং সুগার বা পাউডার চেনে ঢেলে ফ্রিজ থেকে বানিয়ে রাখা ডো বের করে এবং দুই হাতে তালুর সাহায্যে গোল গোল করে পাউডার চিনিতে গড়িয়ে বেকিং পেপারে দিন। সবগুলো কুকিজ এভাবে বানিয়ে বেকিং ট্রেতে সাজিয়ে দিন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেটে ১০-১২ মিনিটের জন্য বেক করে নিন। নামিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা