× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুন্দরবনে ইকো কটেজ

গোলাম কিবরিয়া

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ১৩:১৫ পিএম

মোংলার ঢাংমারিতে বনলতা ইকো কটেজ

মোংলার ঢাংমারিতে বনলতা ইকো কটেজ

ঘরে বসে সুন্দরবনের পাখপাখালির ডাক। পায়ে হেঁটে বনের অপার সৌন্দর্য উপভোগ, নিরাপত্তার সঙ্গে নিশিযাপন। মানসম্মত খাবার গ্রহণ। স্বল্প খরচে লোকালয় থেকে খুব কাছে ভ্রমণ করেই বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন উপভোগের সুযোগ। এসব সুবিধা নিয়েই সুন্দরবনের বিভিন্ন পয়েন্টে পর্যটকদের জন্য গড়ে উঠেছে রিসোর্ট। তেমন দুটি ইকো কটেজের তথ্য থাকছে আজ। 

বনলতা ইকো কটেজ

এই ইকো কটেজের মূল উদ্দেশ্য হলো সুন্দরবনের প্রাকৃতিক আকর্ষণ এবং সুস্থ জীবনযাপনের সমন্বয়ে আদর্শ একটি আবাস স্থান সরবরাহ করা। ট্যুর গ্ৰুপ টিজিবির তত্ত্বাবধানে মোংলার ঢাংমারিতে অবস্থিত কটেজটি ইতোমধ্যে পর্যটকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে। ডিসেম্বর জুড়ে ৩০ শতাংশ ডিসকাউন্ট চলছে এই কটেজে। সুন্দরবনের বিলাসবহুল ইকো রিসোর্টে কাটুক আপনার সুন্দরতম মুহূর্তগুলো। ডিসকাউন্টের পর রুম ভাড়া নন-এসি ২ হাজার ৮০০ টাকা, এসি রুম ৩ হাজার ৫০০, ইকো রুম ৩ হাজার ৬০০ ও ইকো স্পেশাল  ৪ হাজার ২০০ টাকা। বিস্তারিত জানতে- ০১৯১১-৫২০৬২৫। 

এ ছাড়াও খুলনার দাকোপ উপজেলার বানিশান্তা ইউনিয়নের ঢাংমারি গ্রামের সুন্দরী ইকো রিসোর্ট, কয়রার বানিয়াখালীতে নিশিকুরি রিসোর্ট, ইরাবতী ইকো রিসোর্টসহ সুন্দরবনের আশপাশের এলাকায় বেশকিছু কমিউনিটি ট্যুরিজম গড়ে উঠেছে। করপোরেট, কাস্টমাইজড, ফ্যামিলি, স্টুডেন্ট, বাইকার সব ধরনের ট্যুরিস্টরা এখানে আসতে পারেন।

সুন্দরবনের কূলে সম্পূর্ণ ইকো সিস্টেমে তৈরি কটেজ থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্যে হারিয়ে যাওয়া, ভয় ভয় অনুভূতি নিয়ে বনের ছোট খালে নৌকা ট্রিপ, ফিরে এসে কটেজের ফলগাছ থেকে বিভিন্ন জাতের দেশীয় ফল, পুকুরে অবাধ সাঁতার, বড়শি-জাল দিয়ে পুকুর অথবা ঘেরে মাছ ধরা, গ্রাম্য হাট, জেলেপল্লী ঘুরে সন্ধ্যায় কটেজের বিচ চেয়ারে বসে সূর্যাস্তের মনোরম দৃশ্য উপভোগ করা যায় বাদাবন ইকো কটেজে থেকে। রাতে খোলা আকাশের নিচে তাঁবুতে থেকে চাঁদ-তারার লুকোচুরির সঙ্গে বারবিকিউ পার্টি বেশ জমে যায়।

সুন্দরবনঘেঁষা গ্রাম দক্ষিণ চিলায় বাদাবন ইকো কটেজ

বাদাবন ইকো কটেজ 

সুন্দরবনঘেঁষা গ্রামটির নাম দক্ষিণ চিলা। গ্রামের মানুষ সুন্দরবনকে বলে বাদাবন। লিটন জমাদ্দারও তার পরিবেশবান্ধব কটেজের নাম রেখেছেন ‘বাদাবন’। ২০১৮ সালে যাত্রা শুরু করে লিটনের বাদাবন ইকো কটেজ। শুরুতে দুই ঘরের কটেজে ৮-১০ জন থাকতে পারতেন। দিন দিন পর্যটক বাড়তে থাকে। লিটনও কটেজের সংখ্যা বাড়ান। বাদাবনে এখন ৩৫ থেকে ৪০ জন পর্যটক থাকতে পারেন। বাদাবন ইকো কটেজটি বাগেরহাট জেলার মোংলার দক্ষিণ চিলায়। ঢাকা থেকে মোংলার বাস আছে। বাস থেকে নেমে মোংলা নদী পার হতে হবে। তারপর ১০ কিলোমিটার পিচঢালাই পথ। বাদাবনের দুই দিন এক রাতের প্যাকেজ জনপ্রতি ৩ হাজার ৮০০ টাকা। প্যাকেজের মধ্যেই থাকা-খাওয়া, সুন্দরবনে বেড়ানো, স্থানীয় মানুষের জীবনযাপন উপভোগের সুবিধা। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করুন- ০১৯২৬৯৪৩৬০৮ নম্বরে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা