× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিশুশ্রম দূরীকরণে বিশেষ প্রশিক্ষণ কর্মশালা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:১৭ পিএম

শিশুশ্রম দূরীকরণে বিশেষ প্রশিক্ষণ কর্মশালা

শিশুশ্রম দূরীকরণে সক্ষমতা বৃদ্ধির কৌশল নিয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইউনিসেফের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বিশেষ প্রশিক্ষণ কর্মশালা। 

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দি ওয়েস্টিন ঢাকা হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (শ্রম) তৌফিকুল আরিফ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউনিসেফ বাংলাদেশের চিফ অব চাইল্ড প্রোটেকশন নাটালি ম্যাককলি। এছাড়াও এ কর্মশালায় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাজেরা খাতুন এবং ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড প্রোটেকশন ম্যানেজার মিস এলিজা কল্পনা।

প্রধান অতিথির বক্তব্যে তৌফিকুল আরিফ, ইউনিসেফ বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের প্রশংসা করে শিশুশ্রম বন্ধ করতে সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। শিশুশ্রম নির্মূলে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর যৌথ উদ্যোগের ওপর জোর দেন তিনি।

নাটালি ম্যাককলি তার বক্তব্যে বলেন, আমাদের অবশ্যই শিশুশ্রমের বিপজ্জনক ধরণগুলি বন্ধ করতে হবে। শিশু কল্যাণের বৈশ্বিক এসডিজি প্রতিবেদনগুলিতে দেখা যায়, আমরা শিশুশ্রম সূচকে যথেষ্ট অগ্রগতি করতে পারিনি এবং এ ব্যাপারে আরও অনেক কিছু করার আছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও শ্রম অধিদপ্তরের সাথে একটি বৃহত্তর অংশীদারিত্বের ভিত্তিতে ইউনিসেফের এই উদ্যোগটি ২০২২ সালে শুরু হয়।  তিনি আরও বলেন, এটি শিশুশ্রম নিরসনে বাংলাদেশ সরকারের একটি প্রতিশ্রুতিরও অংশ, যা ২০২২ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত পঞ্চম বিশ্ব সম্মেলনে পুনর্ব্যক্ত করা হয়েছিল।

মন্ত্রণালয়ের শিশুশ্রম নিরসন বিষয়ক ফোকাল পয়েন্ট কর্মকর্তা খোন্দকার মোঃ নাজমুল হুদা শামিম শিশুশ্রম নিরসনে জাতীয় কর্মপরিকল্পনা অনুযায়ী কর্মকৌশল উপস্থাপন করেন। ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মিস ফাতেমা খায়রুন্নাহার বলেন, ইউনিসেফ বাংলাদেশ বিভিন্ন কর্মসূচি, সক্ষমতা বৃদ্ধি এবং নীতিসমূহ হালনাগাদের মাধ্যমে দেশে শিশুশ্রম নিরসনে কাজ করছে। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে এ প্রশিক্ষণ কাঠামো জাতীয় কর্মপরিকল্পনার ভিত্তিতে চূড়ান্ত হয়েছে। কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও শ্রম অধিদপ্তরের পরিদর্শক,  সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, সামাজিক সংগঠন এবং সমাজের সংশ্লিষ্ট সকল স্তরের ফ্রন্ট-লাইন কর্মকর্তারা এটি বাস্তবায়ন করবেন।

প্রশিক্ষণ কর্মশালায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, সংশ্লিষ্ট অন্যান্য দপ্তর, ইউনিসেফ ও এনজিও থেকে ৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

শিশু আইন ২০১৩- এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নির্দেশিকা তৈরির মাধ্যমে শিশুশ্রম থেকে শিশুদের রক্ষা করার মাধ্যমে চিহ্নিত চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে প্রশিক্ষণটি পরিচালিত হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা