× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিকেএসপিতে ভর্তি

সাকিব-মুশফিক হওয়ার সুযোগ

সাহিদা আক্তার

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩ ১৩:০৩ পিএম

আপডেট : ১০ ডিসেম্বর ২০২৩ ১৮:২৬ পিএম

সপ্তাহব্যাপী অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা     ছবি: বিকেএসপি

সপ্তাহব্যাপী অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা ছবি: বিকেএসপি

দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষাকেন্দ্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া চলছে। সাভারে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, সিলেট, বরিশাল, রাজশাহী, দিনাজপুর, ময়মনসিংহ, খুলনায় বিকেএসপির আঞ্চলিক কেন্দ্রে এ প্রক্রিয়া চলছে। ৬ ডিসেম্বর রাজশাহী, ময়মনসিংহ ৭ ডিসেম্বর ও ৯ ডিসেম্বর সিলেট বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১১ ডিসেম্বর হবে চট্টগ্রাম বিভাগের পরীক্ষা।

এ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উঠে এসে বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন সাকিব আল হাসান, মামুনুল, মুশফিকুর রহিমদের মতো ক্রিকেটাররা। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়ও ছিলেন বিকেএসপির ছাত্র। শুধু ক্রিকেট নয়, সব খেলাতেই আছে খেলোয়াড় তৈরির কারখানার ছাত্রছাত্রীদের প্রাধান্য। ফুটবলে উঠে এসেছেন মাসুদ রানা, হাসান আল মামুন, জাহিদ হাসান এমিলি, ফিরোজ মাহমুদ, মামুনুল ইসলামের মতো তারকারা। হকিতে আছেন মামুনুর রশিদ, রাসেল মাহমুদ জিমিরা। বিকেএসপির ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তি ফরম অনলাইনে পূরণ করতে হবে। বিকেএসপিতে প্রাথমিক বাছাই কার্যক্রম পরিচালিত হবে।

ছবি: বিকেএসপি

যেসব খেলায় ভর্তির সুযোগ

ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, ভারোত্তোলন ও ব্যাডমিন্টন-এ ২১ ধরনের খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

ভর্তির নিয়মকানুন

সাধারণত চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে আসন খালি থাকা সাপেক্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। অ্যাথলেটিকস, বাস্কেটবল ও ভলিবলের ক্ষেত্রে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সুযোগ রাখা হয়েছে। তবে বিশেষ ক্রীড়া-মেধা-সম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য।

যেভাবে বিকেএসপিতে ভর্তি

বিকেএসপির প্রশিক্ষণকেন্দ্রে নির্দিষ্ট দিনে প্রশিক্ষণার্থীদের ভর্তি বাছাই প্রক্রিয়া শুরু হয়। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় পর্বে দেখা হয় শারীরিক সক্ষমতা। তৃতীয় পর্বে শিক্ষার্থীকে মাঠে পাঠানো হয়। সেখানে আবেদন অনুযায়ী নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী সময় সাত দিনের বাছাই ক্যাম্পে ডাকা হয়। সপ্তাহব্যাপী অনুশীলনের পর নেওয়া হয় লিখিত পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষায় খেলা ৭০, লিখিত পরীক্ষায় (বাংলা, ইংরেজি ও গণিত) ২০ ও ক্রীড়াবিজ্ঞানে ১০।

প্রাথমিক বাছাই

  •   প্রাথমিক বাছাইয়ের দিন প্রার্থীদের অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষাকেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে।
  •   প্রাথমিক নির্বাচনের দিন ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে।
  •   প্রাথমিক নির্বাচনের দিন নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এজন্য সবাইকে নিজ নিজ খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে।
  •   একজন প্রার্থী অনলাইনে পৃথক ফরম পূরণ করে (জন্মনিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।
  •   প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা ২১ ডিসেম্বর বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
বিভিন্ন খেলায় রয়েছে ভর্তির সুযোগ  ছবি: বিকেএসপি

চূড়ান্ত নির্বাচন

  •   প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের নিয়ে তিন থেকে সাত দিনের চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যার ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশিত হবে।
  •   প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন দুই কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি/ জেএসসি/ জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে।
  •   ক্যাম্পে যোগদানের দিন প্রশিক্ষণার্থীর নিজ নিজ ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।
  •   প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে, তার পূর্ববর্তী শ্রেণির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা নেওয়া হবে।
  • ক্রীড়াবিজ্ঞান-সংক্রান্ত ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রশিক্ষণার্থীকে হাড় পরীক্ষা (বোন টেস্ট) করতে হবে।

বিভাগভিত্তিক পরীক্ষার তারিখ ও কেন্দ্র কোথায়

চট্টগ্রাম বিভাগ : ১১ ডিসেম্বর, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলী, চট্টগ্রাম।

বরিশাল বিভাগ : ১৩ ডিসেম্বর। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশাল।

খুলনা বিভাগ : ১৪–১৫ ডিসেম্বর। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, আফিল গেট, আটরা, খুলনা।

ঢাকা বিভাগ : ১৭–১৮ ডিসেম্বর। বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকা।

বিস্তারিত : shorturl.at/knvKT

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা