× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘরেই নিন পাঁচতারার স্বাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১৭:০৭ পিএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ১৮:০৫ পিএম

ঘরেই নিন পাঁচতারার স্বাদ

পাঁচতারার সুস্বাদু খাবার যদি ঘরেই বানিয়ে নেওয়া যায় তাহলে আর দেরি কেন! হেঁশেলে দেখুন বিশেষ ৪ পদ। রেসিপি দিয়েছেন রেডিসন ব্লু এক্সিকিউটিভ সু শেফ শেখ আব্দুর রশিদ

থাই নুডলস

যা যা লাগবে : প্যাড থাই নুডলস ১৫০ গ্রাম, টফু ১০০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, বাঁধাকপি আধা কাপ, ক্যাপসিকাম ১টি, পেঁয়াজ ১টি, কাঁচা মরিচ ৪-৫টি, আদা (কুচি) ১ চা-চামচ, রসুন ৫ টুকরো, ভিনেগার ১ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, পিনাট বাটার ২ চা-চামচ, ধনেপাতা সামান্য ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে রাইস নুডলস নিয়ে তার ওপর গরম পানি ঢালুন। এরপর ১৫ মিনিটের জন্য বিশ্রাম দিন। বাঁধাকপি, পেঁয়াজ স্লাইস করি নিন। মরিচ পাতলা স্ট্রিপ করে কেটে নিন। টফু ডাইস করে কেটে নিতে হবে। এবার একটি বাটিতে ভিনেগার, সয়া সস ও পিনাট বাটার একসঙ্গে মিশিয়ে এক পাশে রেখে দিন। মাঝারি থেকে উচ্চ তাপে একটি বড় সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ, বাঁধাকপি, রসুন, কাঁচা মরিচ দিয়ে সামান্য ভেজে নিতে হবে। টফু ডাইস দিয়ে আবার মিশিয়ে নিন। এবার নুডলস, চিনাবাদাম, সসের মিশ্রণ ও মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি বাটিতে নুডলসের মিশ্রণ ঢেলে ওপরে পেঁয়াজ, কিছু চিনাবাদাম, ধনেপাতা ও লেবুর ওয়েজ দিয়ে গরম গরম পরিবেশন করুন।


ব্রেসড ল্যাম্ব শ্যাঙ্কস
যা যা লাগবে : ল্যাম্ব শ্যাঙ্কস তৈরিতে : ভেড়ার মাংস ২০০ গ্রাম, চিকেন স্টক ৪ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পেঁয়াজ ২টি, রসুনের কোয়া ৮টি, গাজর আধা কাপ, টম্যাটো পেস্ট ১ টেবিল চামচ, থাইম ভেষজ ও লবণ পরিমাণমতো। গ্রেমলাটা তৈরির জন্য : পার্সলে পাতা ৩ টেবিল চামচ, লেবুর জেস্ট ১ চা চামচ ও রসুন (কুচি) ৩টি। বিন্স তৈরিতে : অলিভ অয়েল ২ টেবিল চামচ, পেঁয়াজ (টুকরা) ২টি, গাজর (ছোট করে কাটা) ২ টুকরো, রসুন (কুচি) ৩টি, সাদা মটরশুঁটি (সেদ্ধ) ২ কাপ, চিকেন স্টক ২ কাপ, মাখন ২ টেবিল চামচ, তেজপাতা ১টি, হের্বাস স্প্রিগস ৩টি ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : ল্যাম্ব শ্যাঙ্কস লবণ ও মরিচ দিয়ে মাখিয়ে রাখতে হবে। একটি ক্যাসেরোলের মধ্যে মাঝারি আঁচে তেল গরম করে ল্যাম্ব শ্যাঙ্কস দিয়ে বাদামি রঙ ধারণ করলে নামিয়ে নিন। ক্যাসেরোলের মধ্যে পেঁয়াজ, গাজর, সেলারি ও রসুন দিয়ে পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত ভেজে নিন। এবার চিকেন স্টক ও ভেজে রাখা ল্যাম্ব শ্যাঙ্কস সেদ্ধ করুন। মাঝে মাঝে নাড়তে থাকুন, যতক্ষণ না ভেড়ার মাংস সেদ্ধ হচ্ছে ততক্ষণ রান্না করতে হবে। ল্যাম্ব রান্না হতে হতে গ্রেমোলাটা ও বিন্স তৈরি করুন। একটি ছোট পাত্রে গ্রেমোলটা তৈরির সব উপাদান একসঙ্গে মিশিয়ে নিন। অন্যদিকে একটি সসপ্যানে মাঝারি আঁচে তেল গরম করে পেঁয়াজ, গাজর, সেলারি আর রসুন ভেজে নিন। এবার মটরশুঁটি, চিকেন স্টেক, মাখন ও তেজপাতা দিয়ে রান্না করতে হবে প্রায় ৩০ মিনিট। এরপর তেজপাতা তুলে অর্ধেক গ্রেমোলাটা ও স্বাদমতো লবণ, মরিচ দিতে হবে। একটি প্লেটে ল্যাম্ব শ্যাঙ্কস তুলে ফয়েল দিয়ে ঢেকে রাখুন যেন গরম থাকে। একটি সসপ্যানে চালনির মাধ্যমে ল্যাম্ব শ্যাঙ্কস রান্নার তরল ছেঁকে নিন এবং মাখনে নাড়ুন। এটি কিছুটা ঘন হলে লবণ ও গোলমরিচ দিয়ে সিজন করুন। পাত্রে মটরশুঁটি, অবশিষ্ট গ্রেমোলাটা দিয়ে ওপরে ল্যাম্ব শ্যাঙ্কস ও সস দিয়ে পরিবেশন করুন।
মেক্সিকান বেকড ফিশ
যা যা লাগবে : কড দেড় গ্রাম, সালসা ১ কাপ, চেডার চিজ (কাটা) ১ কাপ, ভুট্টা (কুঁচি) আধা কাপ, অ্যাভোকাডো ১টি ও টক ক্রিম ১/৪ কাপ।
যেভাবে তৈরি করবেন : ঠান্ডা পানির নিচে মাছের ফিললেটগুলো ধুয়ে টিস্যু দিয়ে শুকিয়ে নিন। বেকিং ডিশে ফিললেটগুলো পাশাপাশি রাখুন। ওপরে সালসা ঢেলে পনির ছিটিয়ে দিন। ভুট্টা কুঁচি দিয়ে মেশান। ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে ১৫ মিনিটের জন্য বা মাছ সেদ্ধ হওয়া পর্যন্ত বেক করুন। স্লাইস করা অ্যাভোকাডো ও টক ক্রিম দিয়ে পরিবেশন করুন।


চিকেন কর্ডন ব্লিউ
যা যা লাগবে : মুরগির বুকের মাংস ৪টি, চিজ (স্লাইস) ৪টি, ডিম ১টি, ময়দা আধা কাপ, তেল ৩ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব ১/৪ কাপ, পার্সলে ১/৪ কাপ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : মুরগির মাংসে কোনো চর্বি থাকলে তা কেটে ফেলে দিতে হবে। লবণ ও মরিচ দিয়ে মুরগির মাংসটা ভালো করে মাখিয়ে নিন। বুকের মাংসের অর্ধেক অংশে পনিরের টুকরো দিয়ে এর ওপর অর্ধেক মাংস ভাঁজ করতে হবে। শক্তভাবে আটকানোর জন্য প্রান্তগুলো চেপে লাগিয়ে নিন। টুথপিকও ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে ব্রেডক্রাম্ব, পার্সলে, লবণ ও গোলমরিচ মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। একটি প্লেটে ময়দা ছড়িয়ে দিন। মুরগির দুই পাশ ময়দায় গড়িয়ে ডিমের মিশ্রণে ডুবিয়ে তুলে ব্রেড ক্রাম্বের মিশ্রণ দিয়ে পুরোটা ঢেকে দিতে হবে। এবার একটি পাত্রে তেল মাঝারি আঁচে গরম করে বানিয়ে রাখা মুরগির রোল ভাজতে হবে। মাঝে মাঝে ঘুরিয়ে দিন ২-৩ মিনিটের জন্য, যতক্ষণ না সব দিকে বাদামি হয়। এরপর প্রিহিটেড ওভেনে ১৬৫ ডিগ্রি সেলসিয়াসে প্রায় ৫ মিনিটের জন্য মুরগি বেক করে নিতে হবে। বেক হলে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা