× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

শীতেও কোমল হাত-পা

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১৬:৩২ পিএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ২১:২৬ পিএম

শীতেও কোমল হাত-পা

শীতের শুরুতে সাধারণত ত্বক রুক্ষ ও নির্জীব হয়ে পড়ে। মুখের ত্বকের যত্ন নিলেও অনেক সময় হাত-পায়ের যত্ন নেওয়া হয় না। কিন্তু এ সময় হাত-পাও পরিচর্যা চায়। সামান্য যত্নই এনে দিতে পারে হাত-পায়ের কোমলতা

সৌন্দর্যবর্ধনে অন্য সব অঙ্গের মতোই হাত-পা সমানভাবে গুরুত্বপূর্ণ। শীতে বাতাসে জলীয় বাষ্প কম থাকায় ত্বক হয়ে ওঠে শুষ্ক, খসখসে, প্রাণহীন। তাই তো হাত-পা সতেজ ও কোমল রাখতে প্রয়োজন চর্চা। ত্বকের ধরন বুঝে সঠিক যত্ন নেওয়ার উপায় বাতলে দিয়েছেন রূপবিশেষজ্ঞ রাজিয়া সুলতানা। তিনি বলেন, হাত-পায়ের আঙুল ও গোড়ালির ত্বক এ সময় শুষ্কতার কারণে খসখসে মলিন হয়ে ফেটে যাওয়ার আশঙ্কা থাকে। তাই অবহেলা না করে নিয়মিত হাত-পায়ের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। দিনের শুরুতে এবং অন্য সময় ফ্রেশ হয়েই হাত ও পায়ে ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করতে হবে। যদি বাইরে বেরোতে হয়, সঙ্গে রাখতে পারেন হ্যান্ড ক্রিম।

ঘুমানোর আগে যা করবেন

সব থেকে কার্যকর ফল পাওয়া যায় রাতে যত্ন নিলে। রুক্ষ ত্বকের যত্নে গ্লিসারিন খুব দ্রুত কাজ করে। ঘুমানোর আগে হাত-পায়ে লাগিয়ে নিতে পারেন গ্লিসারিন। চাইলে গ্লিসারিনসমৃদ্ধ লোশন ব্যবহার করতে পারেন তাহলে চটচটে ভাব থাকবে না। যাদের ত্বক খুব বেশি শুষ্ক তারা তিলের তেল কিংবা অলিভ অয়েল ব্যবহার করলে ভালো ফল পাবেন। ঘুমানোর আগে ময়েশ্চারাইজারের পর ক’ফোঁটা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। ব্যবহার করার সময় হাতের তালু, তালুর পেছন দিক, আঙুল ও কনুই পর্যন্ত ম্যাসাজ করুন। দেখবেন ত্বকের সতেজতা ঠিক থাকবে। গোড়ালি ফাটার সমস্যায় ভোগেন যারা, রাতে ঘুমানোর আগে তারা প্রতিদিন গোড়ালিতে ভ্যাসলিন ব্যবহার করে মোজা পরে নিন। নিয়মিত ব্যবহারে পাবেন এ সমস্যা থেকে মুক্তি।

ত্বকের কোমলতা ধরে রাখতে

  • পায়ের রুক্ষতা শীতের সাধারণ সমস্যা। এ থেকে বাঁচতে পরিমাণমতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, ক’ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।
  • হাত ও পায়ের চামড়ার খোসা উঠলে পরিমাণমতো ওটমিল গুঁড়া, পাকা কলা, সামান্য মধু বা গ্লিসারিন ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গোসলের আগে হাতে ও পায়ে ভালো করে তা লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
  • আধা কাপ টক দই, এক টেবিল চামচ তিলের তেল এবং এক টেবিল চামচ চিনি খুব ভালোভাবে মিশিয়ে হাতে ও পায়ে আলতো ঘষে ঘষে স্ক্রাব করতে হবে ৫ থেকে ১০ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • নখের কিউটিকল নরম করতে কিউটিকল ক্রিম বা অয়েল ব্যবহার করুন। হালকা হাতে এক ফোঁটা অলিভ অয়েল নখের চারপাশে ম্যাসাজ করে নিন। এতে নখের সৌন্দর্য বাড়বে।
  • অত্যধিক পানির ব্যবহারে হাতের ত্বকে প্রাকৃতিক তেল অপসারিত হয়। ফলে হাত শুষ্ক, নিস্তেজ হয়ে পড়ে। তাই বাসনবাজা, কাপড়কাচা, থালাবাসন পরিষ্কার করার সময় হাতে গ্লাভস ব্যবহার করুন।
  • শীতে রোজ গোসল করতে হবে। গোসলের জন্য কুসুমগরম পানিতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল বা অলিভ ওয়েল মিশিয়ে নিলে শরীর শুষ্ক হবে না এবং কোমল থাকবে।

ম্যানিকিউর ও পেডিকিউর

মাসে অন্তত দুবার ম্যানিকিউর ও পেডিকিউর করলে হাত-পায়ের রুক্ষভাব কম হবে। এ যত্ন বাড়িতেই নিতে পারেন। বাড়িতে যত্ন নিতে ম্যানিকিউর ও পেডিকিউর করার বিশেষ ব্রাশ কিনে নিতে পারেন। চাইলে ব্যবহৃত বা নতুন টুথব্রাশও কাজে লাগাতে পারেন। এ ছাড়া বাফার, নখ পরিষ্কারের যন্ত্রাদি (বিশেষ টুল) রাখুন।

যা করবেন

পায়ের গোড়ালি পর্যন্ত ডোবা পানিতে পরিমাণমতো শ্যাম্পু, লবণ ও লেবু গুলে নিন। গোড়ালির ওপর যতটুকু সম্ভব পা ডুবিয়ে রাখুন। চাইলে তাতে যোগ করতে পারেন খানিকটা গ্লিসারিন ও স্যাভলন। এ দ্রবণে হাত-পা ডুবিয়ে রাখুন। ত্বকের ধরন এবং প্রয়োজন অনুযায়ী এ ডুবিয়ে রাখার সময়টা ৫ থেকে ৪০ মিনিট পর্যন্ত হতে পারে। হাত-পায়ের ত্বক অতিসংবেদনশীল হলে ৫-৭ মিনিট আর ত্বক খুব বেশি রুক্ষ হলে ৩০-৪০ মিনিট। এরপর ব্রাশ দিয়ে ঘষে ঘষে ত্বক পরিষ্কার করুন। নেলকাটার দিয়ে নখ কেটে নিন। নখের চারপাশের মৃত অংশ থাকলে সেটা সাবধানে সরিয়ে ফেলুন ক্ষুদ্র যন্ত্রের (নখ পরিষ্কার করার বিশেষ টুল) সাহায্যে। এবার স্ক্রাবিং। স্ক্রাব থাকলে সেটি ব্যবহার করতে পারেন। আবার চাইলে বাড়িতে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। স্ক্রাবিংয়ের পর কুসুমগরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। শেষে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা