× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

রসনায় জলপাই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১৮:৪৩ পিএম

আপডেট : ২২ নভেম্বর ২০২৩ ১৮:৩৩ পিএম

শুধু আচারই নয়, জলপাই দিয়ে রান্না করা যায় জিবে জল আনা নানা পদ। ছবি- সংগৃহীত

শুধু আচারই নয়, জলপাই দিয়ে রান্না করা যায় জিবে জল আনা নানা পদ। ছবি- সংগৃহীত

জলপাই নামটি শুনলেই মজাদার আচারের কথা মনে আসে। শুধু আচারই নয়, এটি দিয়ে রান্না করা যায় জিবে জল আনা নানা পদ। তেমন কিছু পদ নিয়ে সাজানো আজকের হেঁশেল


ঝাল-মিষ্টি-টক ভর্তা

যা যা লাগবে 

জলপাই ১০টি, শুকনা মরিচ ৩-৪টি, রসুনকোয়া ৪টি, আখের গুড় ২ চা-চামচ, সরিষার তেল ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

প্রথমেই বোঁটা ফেলে জলপাই ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর চুলায় দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটু ঠান্ডা হলে হাত দিয়ে চটকে নিন। শুকনা মরিচ সামান‍্য তেলে ভেজে নিতে হবে। একটা পাত্রে বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে হাত দিয়ে চটকে মেখে নিতে হবে। এখন জলপাই দিয়ে ভালো করে মেখে নিন। গরম ভাত বা খিচুড়ি কিংবা বিরিয়ানির সঙ্গে পরিবেশন করুন।

মিষ্টিকুমড়ার জলপাই ভাজি

যা যা লাগবে 

জলপাই (কুচি) ২টি, মিষ্টিকুমড়া (কুচি) ২ কাপ, তেল ৩ টেবিল চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, পেঁয়াজ (কুচি) ১টি, কাঁচা মরিচ ৩-৪টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, কালিজিরা আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

কড়াইতে তেল দিয়ে গরম হলে কালিজিরা ও পেঁয়াজ ভেজে নিন সোনালি রঙ করে এবার একে একে সব মসলা দিতে হবে। কুমড়া ও জলপাই দিয়ে নেড়ে কষিয়ে মৃদু আঁচে ঢেকে রাখুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জলপাই হালকা করে চামচ দিয়ে ভেঙে দিন। এতে জলপাইয়ের টকটা ছড়িয়ে যাবে। চিনি দিয়ে ভালো করে মিশিয়ে ওপরে সামান্য কালিজিরা ছিটিয়ে পাত্রে পরিবেশন করুন।

গুচি মাছের জলপাই চচ্চড়ি

যা যা লাগবে 

গুচি মাছ ২০০ গ্রাম, জলপাই ২টি, আলু (কুচি) ২টি, পেঁয়াজ (কুচি) আধা কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, তেল ২-৩ টেবিল চামচ, পানি আধা কাপ, ধনেপাতা কুচি সামান‍্য ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

প্রথমে মাছ বেছে পরিষ্কার করে লবণ দিয়ে ধুয়ে নিন। কড়াইতে তেল গরম করে গুচি মাছ সামান‍্য লবণ, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে হালকা ভেজে নিতে হবে। মাছ উঠিয়ে রেখে ওই তেলে পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি দিয়ে হালকা নরম হলেই লবণ, গুঁড়া মসলা ও জলপাই দিয়ে কষিয়ে নিন। সামান্য পানি, আলু ও মাছ দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। সাবধানে নাড়তে হবে যাতে মাছ ভেঙে না যায়। টম্যাটো দিয়ে কিছুক্ষণ কষিয়ে পানি বাকিটা দিয়ে ঢেকে দিন। জলপাই সেদ্ধ হলে নামানোর আগে একটু ভেঙে দিতে হবে। আবার ঢেকে মৃদু আঁচে দিন যাতে হালকা পোড়া পোড়া ভাব আসে। ধনেপাতা ওপরে ছিটিয়ে পরিবেশন করুন।

লালশাকে জলপাই

যা যা লাগবে 

জলপাই ২টি, লালশাক ১ আঁটি, তেল ২ টেবিল চামচ, পানি আধা কাপ, পেঁয়াজ (কুচি) ১টি, রসুন (কুচি) ৬-৭ কোয়া, শুকনা মরিচ ২টি, কাঁচা মরিচ ২-৩টি ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

প্রথমে শাক বেছে ভালো করে ধুয়ে নিতে হবে। জলপাই সামান্য পানিতে সেদ্ধ করে নিন। কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচিসহ সব উপকরণ দিয়ে কষানো হলে লালশাক দিন। ঢেকে রান্না করতে হবে শাক নরম হওয়া পর্যন্ত। শাক সেদ্ধ হলে তাতে জলপাই ও সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। ৫ মিনিট পর জলপাই সেদ্ধ হলে নেড়ে দিয়ে আরও ৫ মিনিট জ্বাল করে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা