× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রুক্ষ চুলের যত্ন

নুসরাত খন্দকার

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১৬:৩৪ পিএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ১৬:৩৫ পিএম

রুক্ষ চুলের যত্ন

শীতের আমেজ শুরু হয়ে গেছে। এ মৌসুমে বাতাসের আর্দ্রতা কমে যায়, চুল হয়ে পড়ে রুক্ষ, অমসৃণ, অনুজ্জ্বল। চুল ঝরে পড়ার সমস্যা তো থাকেই। এ সময় চুলের দরকার একটু বাড়তি যত্নের

তীব্র শীত না পড়লেও প্রকৃতি জানান দিচ্ছে শীতের। শীতের সঙ্গে চুল আর ত্বকের এক ধরনের বৈরিতা আছে। শীত মৌসুমে বাতাসে আর্দ্রতা কমে বেড়ে যায় ধুলাবালুর প্রকোপ। সে কারণে চুল হয়ে পড়ে রুক্ষ ও নিষ্প্রাণ। ঠিকমতো যত্ন নিলে এ শীতেও চুল থাকবে ঝরঝরে, সুন্দর আর সতেজ। তার আগে জেনে নিতে হবে এ সময় চুলে কী কী সমস্যা হতে পারে। এ সময় চুলের সাধারণ সমস্যা এবং তার প্রতিকারের উপায় দিলেন রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন-


চুলের ধরন বুঝে নিতে হবে যত্ন

স্ক্যাল্প বা মাথার ত্বক হয় দুই রকমের- শুষ্ক ও তৈলাক্ত। শুষ্ক ত্বকে খুশকির সমস্যা বেশি দেখা দেয় আর মাথার ত্বক তৈলাক্ত হলেও চুল রুক্ষ হয়ে যায়। ত্বকের ধরন বুঝে যেমন যত্ন নিতে হয়, তেমন চুলেরও ধরন বুঝে যত্ন নিতে হবে।

তৈলাক্ত মাথার ত্বকে দেখা দেয় লুকিয়ে থাকা খুশকির প্রাদুর্ভাব। অর্থাৎ খুশকি ত্বকের সঙ্গে লেগে থাকে। এ সমস্যা থেকে রক্ষা পেতে মৌরি এবং সমপরিমাণ পানি সারা রাত ভিজিয়ে রেখে পরদিন ভালোমতো বেটে মাথার ত্বকে এক থেকে দেড় ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেললে খুশকি হবে দূর। অন্যদিকে এ সময়ে শুষ্ক মাথার ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। খুশকি বেড়ে যায়, বাড়ে বিড়ম্বনাও। এ থেকে মুক্তি পেতে দেড় টেবিল চামচ মেথি ও দেড় টেবিল চামচ শুকনা আমলকী এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখার পর বেটে ফেলুন। এর সঙ্গে মেশান ২-৩ চা-চামচ মধু। এ মিশ্রণ চুলের গোড়ায় লাগালে খুশকি যেমন দূর হবে তেমন চুলে পুষ্টি জোগাতেও সাহায্য করবে।

শীতের দিনে অনেকে গোসলের সময় চুল ভেজান না। ব্যবহার করা হয় না নিয়মিত শ্যাম্পুও। এটি একেবারেই করা উচিত নয়। বরং এ সময় বাইরে অনেক বেশি ধুলাবালু ওড়ে বলে রোজ চুল পরিষ্কার করা উচিত। এ ছাড়া নিয়মিত চুলের যত্নের পাশাপাশি প্রয়োজন পুষ্টিসমৃদ্ধ খাবার। মৌসুমি ফলমূল ও শাকসবজি রাখুন খাবার তালিকায়। সঙ্গে পর্যাপ্ত পানি পান করতে হবে।
আফরোজা পারভীন
রূপবিশেষজ্ঞ, রেড বিউটি সেলুন

চুলের রুক্ষতা রোধে যা করবেন

শীতে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। চুলের রুক্ষ ভাব দূর করতে নিয়মিত তেল মাখতে হবে। তবে চুলে তেল দিয়ে বাইরে বের হওয়া যাবে না, এতে আরও বেশি ময়লা জমবে চুলে। শ্যাম্পু করে চুল পরিষ্কার রাখুন। শ্যাম্পু করার আগের দিন রাতে চুলে তেল লাগান। বাইরে বের হলে চুল ভালোমতো বেঁধে, ঢেকে রাখতে হবে।

টিপস

  • শীতে চুলে তেল ব্যবহারের ক্ষেত্রে মাথায় রাখতে হবে চুলের ধরন অনুযায়ী তেল নির্বাচনে। যাদের চুল বেশি রুক্ষ তারা নারকেল তেলের পাশাপাশি বাদামের তেল কিংবা অলিভ অয়েল ব্যবহার করলে উপকার পাবেন।
  • খুশকির পাশাপাশি শীতের ধুলাবালি মাথার স্ক্যাল্পে আটকে থাকে। যার ফলে চুল পড়ে তুলনামূলক বেশি। তাই নিয়মিত চুল পরিষ্কার করতে হবে।
  • চুল ধোয়ার পর ভালোমতো শুকিয়ে বাইরে বের হতে হবে। ভেজা চুলে ময়লা আটকে যায়।
  • শীতে চুল ফ্রিজি হয়ে থাকে, তাই তেল ব্যবহারের আগে তা উষ্ণ গরম করে নিন।
  • খুশকি ও ধুলাবালুর প্রভাবে স্ক্যাল্পে ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। সেজন্য শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুলে দিন। এতে ব্যাকটেরিয়া দূর হবে, চুলের উজ্জ্বলতা বাড়বে।
  • চুল পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু করার ফলে অনেক সময় চুল ভেঙে যায়। এ সমস্যা এড়াতে শ্যাম্পু করার আগের রাতে চুলে উষ্ণ গরম তেল ব্যবহার করুন।
  • নিয়মিত শ্যাম্পু করলে চুলের ন্যাচারাল অয়েলের মাত্রা কমে যায়। সে ক্ষেত্রে শ্যাম্পুর পর পানিতে দু-তিন ফোঁটা সরিষার তেল মিশিয়ে চুল ধুয়ে নিতে পারেন। কন্ডিশনিংয়ের কাজ করবে।
  • এ সময় চুলে ভিটামিন-ই’র মাত্রা কমে যায়। যার কারণে চুলের আগা ফাটে। সপ্তাহে অন্তত একবার হেয়ার অয়েলের সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে ব্যবহার করুন

ঘরোয়া হেয়ার প্যাক

  • একটি পাকা কলা ভালো করে ম্যাশ করে এর মধ্যে একটি ডিমের সাদা অংশ ফেটে নিন। কয়েক ফোঁটা লেবুর রস আর ১ চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাথার ত্বকে ও চুলের গায়ে লাগিয়ে রাখুন ৩০ থেকে ৪৫ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল মসৃণ হবে।
  • সারা রাত মেথি ও আমলকী ভিজিয়ে রাখুন। সকালবেলা সেটার পেস্ট তৈরি করে তাতে কিছুটা কালিজিরা তেল মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এ প্যাক ব্যবহারে চুলের রুক্ষভার দূর হবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা