× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

স্বাস্থ্য ও স্বাদে ওটস

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩ ১৭:৫৫ পিএম

স্বাস্থ্য ও স্বাদে ওটস

ওটস স্বাস্থ্যকর উপকারী খাবার। বিশেষ করে যারা হেলদি ডায়েট করতে চান তারা নিয়মিত খাবার তালিকাতে রাখেন ওটস। মজাদার কিছু ওটস রেসিপি নিয়ে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ইশরাত জাহান শান্তা। তার মজার ডায়েট ফেসবুক পেজেও মিলবে এমন সুস্বাদু রেসিপি

ওটস ইয়োগার্ট বোল

যা যা লাগবে : ওটস - টেবিল চামচ, টকদই অথবা চিনিমুক্ত গ্রিক দই কাপ, চিয়া সিড টেবিল চামচ মধু টেবিল চামচ। টপিংয়ের জন্য : কলা (স্লাইস করা) ১টি, আম (টুকরো করা) / কাপ, বেদানা - টেবিল চামচ, আপেল ১টি পিনাট বাটার (চিনিমুক্ত) টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : একটা প্যানে তেল ছাড়া ওটস হালকা বাদামি করে ভেজে নিন। এবার একটা পাত্রে টক অথবা গ্রিক দই নিয়ে চিয়া সিড আর মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ওপর থেকে টপিংয়ের জন্য ভেজে রাখা ওটস, কলা, বেদানা, আপেল, আম বা যেকোনো মৌসুমি ফল পিনাট বাটার দিয়ে পরিবেশন করুন।

ওটস স্মুদি

যা যা লাগবে : ওটস টেবিল চামচ, সবুজ আপেল (টুকরো) ১টি, খেজুর ৪টি, ফ্লাস সিড পাউডার টেবিল চামচ, দারুচিনি পাউডার / চামচ, সেসিমি বা আমন্ড মিল্ক / কাপ চিয়া সিড (ভিজিয়ে রাখা) টেবিল চামচ। টপিংয়ের জন্য : তরমুজ চা-চামচ চিয়া সিড (ভিজিয়ে রাখা) টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : একটা ব্লেন্ডারে ওটস, আপেল, খেজুর, ফ্লাস সিড পাউডার, দারুচিনি পাউডার, সেসিমি অথবা আমন্ড মিল্ক, চিয়া সিড দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা মিশ্রণটি পছন্দমতো পাত্রে ঢেলে ওপর থেকে টপিংগুলো দিয়ে পরিবেশন করুন সুস্বাদু ওটস স্মুদি।

 

ওটস পরিজ

যা যা লাগবে : ওটস আধা কাপ, পানি আধা কাপ, আমন্ড মিল্ক বা লো ফ্যাট মিল্ক আধা কেজি, দারুচিনি পাউডার আধা চা-চামচ, আমন্ড বাদাম (কুচি) টেবিল চামচ। টপিংয়ের জন্য : তরমুজ, কুমড়া চিয়া বীজ সব মিলিয়ে টেবিল চামচ, খেজুর (ছোট টুকরো করে কাটা) -৩টি, কিশমিশ ১০টি, আমন্ড বাদাম (কুচি) টেবিল চামচ, কলা (স্লাইস করা) ১টি, আপেল (স্লাইস করা) ১টি।

যে ভাবে তৈরি করবেন : একটি পাত্রে ওটস নিয়ে - মিনিট হালকা ভেজে নিন। তারপর পানি দিয়ে জ্বাল করে পানি শুকিয়ে এলে আমন্ড মিল্ক অথবা লো ফ্যাট মিল্ক দিতে হবে। ফুটে উঠলে দারুচিনি পাউডার চপ করা আমন্ড বাদাম মিশিয়ে রান্না করতে হবে একটু ঘন হয়ে আসা পর্যন্ত। এরপর নামিয়ে একটি পাত্রে মিশ্রণটি ঢেলে ওপর থেকে টপিংয়ের জন্য তরমুজ কুমড়া চিয়া বীজ দিয়ে দিন। এরপর একে একে খেজুর, কিশমিশ, আমন্ড, কলা আপেল দিয়ে পরিবেশন করুন সুস্বাদু হেলদি ওটস পরিজ।

 

ওটস ফ্রুট র‍্যাপ

যা যা লাগবে : ওটস গুঁড়া কাপ, ডিম ২টা, আমন্ড বা লো ফ্যাট মিল্ক আধা কাপ, পানি আধা কাপ, ময়দা, হিমালয়ান পিংক লবণ চিমটি, অলিভ অয়েল টেবিল চামচ, পিনাট বাটার (চিনিমুক্ত) টেবিল চামচ, কলা (স্লাইস করা) ১টি বেদানা টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ডিম, আমন্ড মিল্ক, পানি, ওটস গুঁড়া, লবণ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর একটা ফ্রাইপ্যানে হালকা গরম করে তৈরি করা মিশ্রণ থেকে একটি ্যাপ বানানোর মতো বাটার দিন। তেল ছাড়াই মাঝারি আঁচে র‍্যাপগুলো বানিয়ে নিতে হবে। এবার ১টি র‍্যাপের ওপরে পিনাট বাটার ভালো করে ছডিয়ে দিয়ে কেটে রাখা কলা বেদানা ছড়িয়ে দিয়ে রোল বানিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা