× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

সুস্বাদু ঢেঁড়স

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩ ১৫:২৯ পিএম

সুস্বাদু ঢেঁড়স

পুষ্টিগুণে সমৃদ্ধ চিরসবুজ এই সবজি মেলে সারা বছর। দেখতে সুন্দর খেতে সুস্বাদু ঢেঁড়স রান্না করা যায় সহজেই। স্বল্প উপকরণে সুস্বাদু কিছু সহজ রেসিপি নিয়ে আজকের হেঁশেল

ঢেঁড়স চিংড়ির ঝোল

যা যা লাগবে : ঢেঁড়স -১০টি, চিংড়ি মাছ ২৫০ গ্রাম, তেল টেবিল চামচ, নারকেল দুধ কাপ, রসুন বাটা চা-চামচ, আদা বাটা চা-চামচ, পেঁয়াজ (কুচি) ১টি, কাঁচা মরিচ ৪টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে ঢেঁড়সগুলো পরিষ্কার করে একটু বড় আকারে কেটে নিন। চিংড়ি মাছগুলোও খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ আর ঢেঁড়স দিয়ে - মিনিট ভেজে এতে সব বাটা গুঁড়া মসলা দিতে হবে। মসলা ভালো করে কষিয়ে নারকেল দুধ সামান্য পানি দিতে হবে। ভালোভাবে মিশিয়ে মসলা আর নারকেল দুধ কষানো হলে চিংড়ি মাছ দিয়ে ঢেকে দিন। -১০ মিনিট রান্না করে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ঢেঁড়স চিংড়ির ঝোল।

 দই ঢেঁড়স

যা যা লাগবে : ঢেঁড়স ৪০০ গ্রাম, দই আধা কাপ, তেল / কাপ, আদা কুচি চা-চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, ধনেপাতা -১০টি, হলুদ চিমটি, স্পেশাল মসলা ( মেথি, সরিষা, কালিজিরা, জইন, মৌরি) আধা চা-চামচ লবণ আধা চা-চামচ।

যেভাবে তৈরি করবেন : মেথি, সরিষা, কালিজিরা, জইন মৌরি অল্প করে নিয়ে একত্রে গুঁড়া করে রাখুন। ঢেঁড়স ধুয়ে এক ইঞ্চি লম্বা করে টুকরো করুন। গরম তেলে আধা চা-চামচ গুঁড়া মসলা, আদা কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেঁড়স দিন। অল্প আঁচে পাঁচ মিনিট ভাজতে হবে। চুলার আঁচ একেবারে কমিয়ে হলুদ দিয়ে নেড়ে দই দিন। আলতো করে নাড়তে হবে। ঢেকে ১০ মিনিট রান্না করুন। ধনেপাতা দিয়ে আরও পাঁচ মিনিট রেখে চুলা বন্ধ করুন। তৈরি দই ঢেঁড়স। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 শর্ষে ঢেঁড়স

যা যা লাগবে : ঢেঁড়স ১০-১২টি, সরিষা বাটা আধা কাপ, পোস্ত বাটা চা-চামচ, টকদই টেবিল চামচ, সরিষার তেল টেবিল চামচ, আলু ১টি, টম্যাটো ১টি, কাঁচা মরিচ ৪টি, শুকনা মরিচ ২টি, কালিজিরা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা সামান্য, চিনি চা-চামচ লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : পাত্রে তেল দিয়ে গরম হলে ঢেঁড়সগুলো দিয়ে হালকা বাদামি করে ভেজে তুলে নিতে হবে। একই তেলে শুকনা মরিচ কালিজিরা দিয়ে হালকা ভেজে ছোট টুকরো করে কেটে রাখা আলু ভেজে নিন - মিনিট। হালকা বাদামি রঙ হলে টম্যাটো কুচি দিয়ে আরও মিনিট ভেজে শর্ষে পোস্ত বাটা দিতে হবে। হলুদ গুঁড়া, কাঁচা মরিচ, চিনি, লবণ, টকদই সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। আলু ভালোভাবে সেদ্ধ হলে আগে থেকে ভেজে রাখা ঢেঁড়স দিয়ে রান্না করুন - মিনিট। এবার ওপর থেকে চা-চামচ সরিষার তেল ধনেপাতা ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজার স্বাদের শর্ষে ঢেঁড়স।

 

ঢেঁড়স ভাজি

যা যা লাগবে : ঢেঁড়স ১০-১২টি, তেল টেবিল চামচ, পেঁয়াজ (কুচি) ‍১টি, রসুন (কুচি) ১টি, কাঁচা মরিচ -৫টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, আস্ত জিরা আধা চা-চামচ লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল নিয়ে গরম হলে আস্ত জিরা দিয়ে পেঁয়াজ, রসুন কাঁচা মরিচ দিয়ে হালকা ভেজে নিন। এবার বড় টুকরো করে কেটে রাখা ঢেঁড়স দিয়ে নাড়তে হবে। লবণ হলুদ দিয়ে মিশিয়ে ভাজতে হবে ঢেঁড়সগুলো সেদ্ধ হওয়া পর্যন্ত। ঢেঁড়স সেদ্ধ হয়ে একটু ভাজা ভাজা হলে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা