× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘরের গাছের যত্ন

ওয়াসি তানজীম

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩ ১৪:৫৭ পিএম

ঘরের গাছের যত্ন

ঘর সুন্দর রাখতে রাখা হয় গাছপালা। আর তাদের সুস্থ এবং সুন্দর রাখতে চাই বিশেষ যত্ন এবং পরিচর্যা। রইল ইনডোর প্লান্ট ভালো রাখার সহজ টিপস-               

ঘরের কোণে একটু সবুজের ছোঁয়া কার না ভাল লাগে? শহরের বুকে জায়গার অভাবে অনেকেরই বাগান করার শখ পূরণ হয় না। তাই ঘর, জানলা বা বারান্দাই ভরসা। এখন নানা ধরনের ইনডোর প্লান্ট পাওয়া যায়। তাই ঘর সাজাতে ইনডোর প্লান্টের চাহিদা ক্রমশই বাড়ছে। তবে ইনডোর প্লান্ট ভাল রাখার জন্য সঠিক পরিচর্যাও জরুরি। যেহেতু ইনডোর প্লান্ট ঘরের ভিতরে বেড়ে ওঠে, তাই বাগানে বেড়ে ওঠা গাছ আর ইনডোর প্লান্টের পরিচর্যা কিন্তু একই পদ্ধতিতে করলে চলবে না। এদের যত্নের ধরন একটু আলাদা।

  • গাছের পরিচর্যার প্রথম ধাপ পানি দেওয়া। কাজটা শুনতে খুব সহজ হলেও পানি দেওয়ার ক্ষেত্রে সতর্কতা খুবই জরুরি। গাছে প্রয়োজনমতো পানি দিন। অতিরিক্ত পানি গাছের ক্ষতি করে। গাছের গোড়ায় পানি জমে থাকলে গাছ পচে যায়। গাছে প্রতিদিন পানি না দিলেও চলবে। আপনাকে বুঝতে হবে গাছে পানির প্রয়োজন আছে কি না। পানি দেওয়ার আগে হাত দিয়ে মাটি চেপে চেপে দেখুন। ভিজে ভাব থাকলে পানি দেওয়ার দরকার নেই। আরও একটি সহজ উপায় আছে, একটা লম্বা সূচ টবের মাটিতে ঢুকিয়ে তুলে আনুন। যদি সূচের গায়ে ভিজে মাটি লেগে থাকে তাহলে বুঝবেন আর পানি দেওয়ার প্রয়োজন নেই।
  • যে ঘরে আলোবাতাস চলাচল করে সেখানে গাছ রাখুন। খুব অন্ধকার ঘর কিংবা যেখানে খুব রোদ আসে, সেখানে গাছ রাখবেন না। গাছের নতুন চারা বারান্দায় বা যেখানে আলো বাতাস আসে, সেখানে রাখুন। এতে চারা ঠিকমতো বাড়বে এবং গাছে ফাংগাসও হবে না।
  • যে ঘরে এসি চলে বা রুম টেম্পারেচার ঘন ঘন বদলে যায়, সেরকম ঘরে গাছ না রাখাই ভাল। এতে গাছের পাতা সহজে ঝরে যায়। নামে ইনডোর প্লান্ট হলেও ওদের বাইরের পানি হাওয়া জরুরি। তাই কোনও গাছই দীর্ঘদিন ধরে ঘরের ভিতর রেখে দেবেন না। মাঝেমধ্যে গাছ খোলামেলা জায়গায় এনে রাখুন। তবে খুব কড়া রোদে রাখবেন না।
  • কোন গাছ কতদিন অন্তর বাইরে রাখবেন, কতটা সময় রোদে দেবেন তা কিন্তু নির্দিষ্ট গাছটির প্রকৃতির উপরই নির্ভর করে। তাই গাছ কেনার সময় ওর পরিচর্যার ব্যাপারে ঠিকমতো জেনে নিন।
  • অনেকসময় বেশি সার দেওয়ার ফলে গাছের চারা তাড়াতাড়ি বাড়লেও কাণ্ড হলুদ হয়ে যায় এবং হঠাৎ করে গাছটা নেতিয়ে পড়ে। এক্ষেত্রে কয়েকঘণ্টার মধ্যেই বেশ কয়েকবার গাছের গোড়ায় পানি দিন। সার ধুয়ে গেলে সমস্যা মিটবে। খেয়াল রাখুন, ঝরে পড়া ফুল, শুকনো পাতা টবের মধ্যে যেন জমে না থাকে। টব সবসময় পরিষ্কার রাখুন। এতে গাছ ভাল থাকবে।
  • গাছের পাতায় ঘরের ধুলোময়লা বা ঝুল জমলে শুকনো সুতির নরম কাপড় বা স্পাঞ্জ দিয়ে হালকা হাতে পাতাগুলো মুছে দিন। গাছে ছোট ছোট অনেক পাতা থাকলে স্প্রে বোতলে পানি ভরে স্প্রে করে পরিষ্কার করুন।
  • গাছে কুঁড়ি ধরলে, টব বারবার ঘরের একজায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবেন না। এতে গাছের কুঁড়ি ঝরে পড়তে পারে।

  • একসঙ্গে অনেক গাছ পরিষ্কার করতে চাইলে শাওয়ারের তলায় গাছগুলো রাখুন। তবে পরিষ্কার করার আগে গাছের গোড়ার অংশ তার চারদিক প্লাস্টিক দিয়ে মুড়ে দিন। নাহলে গাছের মাটি ধুয়ে নষ্ট হয়ে যেতে পারে।
  • মাটি ভিজে থাকতে থাকতে গাছের লিক্যুইড খাবার দিন। প্রয়োজনের অতিরিক্ত খাবার দেবেন না। নাইট্রোজেন, ফসফেট পটাশিয়াম রয়েছে এরকম খাবার ইনডোর প্লান্টের জন্যে আদর্শ।
  • গাছে পোকামাকড়ের অত্যাচার থেকে বাঁচতে পানিতে অ্যাসপিরিন জাতীয় ট্যাবলেট গুঁড়ো করে মিশিয়ে দিন। এটি গাছের ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। এই মিশ্রণ স্প্রে বোতলে ভরে গাছের পাতায় মাঝেমধ্যে স্প্রে করে দিন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা