× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেসিপি

ডিমের ৪ পদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩ ১৬:৩১ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

প্রতিদিনই বাড়িতে ডিমের ব্যবহার হয়। ছোট থেকে বড় সবারই পছন্দের তালিকায় থাকা ডিমের ভিন্ন কিছু পদ নিয়ে আজকের হেঁশেল। হাতের কাছে থাকা স্বল্প উপকরণে তৈরি সুস্বাদু চার পদ দেখে নিন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম।

এগ স্টিমড কারি

যা যা লাগবে : ডিম স্টিমড তৈরিতে : ডিম ৩টি, কাঁচা মরিচ (কুচি) ২টি, পেঁয়াজ (কুচি) ১টি, ধনেপাতা (কুচি) ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চিমটি ও লবণ পরিমাণমতো। কারি তৈরিতে : তেল আধা কাপ, পেঁয়াজ (কুচি) আধা কাপ, কাঁচা মরিচ ৪-৫টি, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, পানি ১ কাপ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে ডিম স্টিমড করার উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে ভালো করে ফেটে নিন। একটি ছোট মোল্ডে তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে ঢেকে ভাপ দিন ১০ মিনিট। নামিয়ে ঠান্ডা হলে ছোট কিউব করে কেটে নিন। কারি তৈরি করতে একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ (কুচি) ভাজুন। সোনালি রঙ হলে এর মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা এবং লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। পানি দিয়ে বলক এলে তাতে টুকরা করা স্টিমড এগ দিন। সাবধানে দিতে হবে যাতে ভেঙে না যায়। ঢেকে রান্না করুন ৫-৭ মিনিট। পানি কিছুটা শুকিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এগ স্টিমড কারি।
ডিম আলুর ডাল
যা যা লাগবে : ডিম (সেদ্ধ) ৪টি, আলু (সেদ্ধ) ৩টি, টমেটো ১টি, তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ (কুচি) আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, লবণ পরিমাণমতো, পানি ২ কাপ ও ধনেপাতা সামান্য।
যেভাবে তৈরি করবেন : সেদ্ধ করা আলু ভেঙে ভালো করে মাখিয়ে নিতে হবে। ডিম কাঁটা চামচ দিয়ে সামান্য চিরে হলুদ-মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে তেলে ভেজে তুলে নিন। একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ দিয়ে হালকা বাদামি রঙ হলে লবণ-আদা-রসুনসহ সব গুঁড়া মসলা দিয়ে কষাতে হবে। এবার মাখানো আলুতে ১ কাপ পানি দিয়ে গুলে মসলার মধ্যে দিয়ে ভালো করে মেশাতে হবে। কষানো হলে ডিম ও টমেটো দিন। সামান্য নেড়ে ১ কাপ পানি দিয়ে রান্না করুন। অন্য একটি পাত্রে সামান্য তেল দিয়ে পেঁয়াজ ও শুকনা মরিচ ভেজে ফোড়ন দিন। নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।
এগ পোজ কারি
যা যা লাগবে : ডিম ৪টি, তেল ৩ টেবিল চামচ, পেঁয়াজ (কুচি) আধা কাপ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, পানি ১ কাপ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ (কুচি) দিয়ে সোনালি রঙ হলে তাতে সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর পানি দিয়ে ঢেকে রান্না করুন। পানিতে বলক এলে একটি বাটিতে একে একে ডিম ভেঙে পাত্রে ছেড়ে দিন। এতে যদি নষ্ট ডিম থাকে তা বাদ দেওয়া সহজ হবে। ঢেকে রান্না করুন প্রায় ৫ মিনিট। ডিম সেদ্ধ হয়ে পানি শুকিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে পরিবেশন করুন।
ডিমের তেল পিঠা
যা যা লাগবে : ডিম ২টি, তেল দেড় কাপ, ময়দা আধা কাপ, চালের গুঁড়া আধা কাপ, পেঁয়াজ (কুচি) ২টি, কাঁচা মরিচ (কুচি) ২টি, ধনেপাতা (কুচি) ২ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, আস্ত জিরা আধা চা-চামচ, পানি আধা কাপ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে একটি পাত্রে ডিম ভালো করে ফেটে নিতে হবে। এখন সব উপকরণ ও অল্প অল্প করে পানি দিয়ে ভালোভাবে ফেটে নিতে হবে হুইস্ক দিয়ে। একটু ঘন করে বেটার তৈরি করতে হবে। এমনভাবে ফেটতে হবে যাতে পানিতে এক ফোঁটা বেটার দিলে তা ভেসে ওঠে। ১০ মিনিট বেটারটি তৈরি করে রেখে দিতে হবে। এবার পাত্রে তেল গরম করে তাতে পিঠার আকারে ঢেলে দিতে হবে প্রায় ২ টেবিল চামচ পরিমাণে। চারদিক থেকে তেল বেটারের ওপরে উঠিয়ে দিতে হবে। দুই পাশ ভালো করে উল্টে ভেজে নিন। এভাবে সব পিঠা বানিয়ে টমেটো বা ধনেপাতার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা