× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ

বিশ্বজয়ের মিশনে…

শাহিনা নদী

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩ ১১:৪০ এএম

আপডেট : ২২ অক্টোবর ২০২৩ ১৪:০৪ পিএম

অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা

অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা

পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানের উদ্ভাবনী উদ্যোগ খুঁজে বের করাই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার মূল লক্ষ্য। এবারের আয়োজনে বাংলাদেশ পর্বে বিজয়ী হয়েছে ২৭টি দল। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত টানা ৩৬ ঘণ্টার এ হ্যাকাথন প্রতিযোগিতায় ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের প্রায় ২ হাজার শিক্ষার্থী অংশ নেয়

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী হয়েছে ২৭টি দল। রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-তে এবং অনলাইনে একসঙ্গে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত টানা ৩৬ ঘণ্টার এ হ্যাকাথন প্রতিযোগিতায় ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের প্রায় ২ হাজার শিক্ষার্থী অংশ নেয়। 

প্রাথমিক বাছাই পর্ব

গত সেপ্টেম্বরে শুরু হওয়া এ হ্যাকাথনের প্রাথমিক বাছাই পর্বে ২৫০-এর অধিক টিম অংশগ্রহণ করে। নাসাপ্রদত্ত ৩০টি চ্যালেঞ্জের যেকোনো একটি নিয়ে কাজ করতে হয় এসব টিমকে। চার মিনিটের একটি ভিডিও বানাতে হয়। বাছাই পর্ব থেকে ৫০টি দল জাতীয় পর্যায়ের হ্যাকাথনে অংশগ্রহণের জন্য মনোনীত হয়।

বিজয়ী হলেন যারা

প্রতিযোগিতায় ঢাকা অঞ্চলে উইনার, রানার্সআপ ও দ্বিতীয় রানার্সআপ হয়েছে যথাক্রমে রুবাস্ট, অ্যাস্ট্রোটাইটান্স ও এক্লিপ্সো। অনলাইন পর্বে বিজয়ী দলগুলো হলো যথাক্রমে চট্টগ্রাম অঞ্চলে আলফা, তুখোড় ও প্লেক্সাস; রাজশাহী অঞ্চলে ভয়েজার্স, এরর ৪০৪ ও মার্স মার্ভেল; কুমিল্লা অঞ্চলে হাইব্রিড, এজফ্লাই ও মুনর‍্যাকার্স; সিলেট অঞ্চলে এক্লিপ্সিয়া, প্রস্ফুট ও অ্যাস্ট্রোগ্লাইড; খুলনা অঞ্চলে স্টর্ম ট্রুপার্স, মহাকর্ষ ও অনির্বাণ; বরিশাল অঞ্চলে দ্য টাইটানস, ইয়োট্টাবাইট ও স্পেস আলকেমিস্টস; রংপুর অঞ্চলে রিকার্শন, দ্য স্পেস স্কোয়াড ও গ্যালাক্টিক গ্ল্যাডিয়েটরস এবং ময়মনসিংহ অঞ্চলে ইনসেপশন লাস্ট হোপ, সোলারসেন্টিনেল ও লুনার অ্যালাইস। এ তথ্য জানিয়েছে প্রতিযোগিতার আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

সিআইইউর চ্যাম্পিয়ন দল টিম রিকারশনের সদস্যরা হলেন রিয়াদুল হক (দলনেতা), পাপড়ি সেন, জয়ন্তিকা সিংহ, অভিরূপ দত্ত ও শাহেদ বিন রফিক। অন্যদিকে রানার আপ টিম তুখোড় দলের সদস্যরা হলেন কাজী তাহমিদ সাদাত (দলনেতা), আদিবা হোসাইন দিয়া, প্রীতু ঘোষ, সামাহ বিনতে ফিরোজ ও মুশফিকুর রহমান আকিব। নাসা স্পেস অ্যাপস ২০২৩ চ্যালেঞ্জে রাজশাহী রিজিওনে চ্যাম্পিয়ন এবং ১ম রার্নার আপ হবার গৌরব অর্জন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। হ্যাকাথনে চ্যাম্পিয়ন হয়েছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে অনলাইনে অংশ নেওয়া দল ‘ভয়েজার্স’ এবং ১ম রানার-আপ হয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে অংশ নেওয়া দল ‘ইরোর ৪০৪’।  চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন দল ভয়েজার্সের সদস্যরা হলেন- বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১তম সেমিস্টারের মো. খালিদ সাকিব, ৬ষ্ঠ সেমিস্টারের মো. আব্দুল মালেক, ৪র্থ সেমিস্টারের মো. আতিক ও মোসা. ফাহমিদা আকতার এবং ১ম সেমিস্টারের মো. শাখাওয়াত হোসেন। প্রতিযোগিতায় ১ম রার্নার আপ দলে ছিলেন- বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় সেমিস্টারের আব্দুল কাইয়ুম, অনামিক সাহা, সোহাগ আলী, সাদিয়া নূর মৌ ও রাকিবুল ইসলাম।

সৌরঝড়ের পূর্বাভাস দেবে টিম স্টর্ম ট্রুপার্স

খুলনা অঞ্চলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)-এর শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত টিম স্টর্ম ট্রুপার্স। টিম স্টর্ম ট্রুপার্স যে চ্যালেঞ্জ নিয়ে কাজ করেছে তা হলো ‘ডেভেলপিং দি ওরাকল অব ডিএসকভার’। মূলত এটি নাসার ডিএসকভার স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে তা বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনের একটি চ্যালেঞ্জ ছিল। টিম স্টর্ম ট্রুপার্স স্যাটেলাইট থেকে প্রাপ্ত ডেটা নিয়ে একটি মেশিন লার্নিং মডেল তৈরি করে; যা সৌরঝড়ের পূর্বাভাস ৯৫ ভাগ সঠিকভাবে দিতে সক্ষম। এজন্য ব্যবহার করা হয়েছে স্যাটেলাইট থেকে প্রাপ্ত দেড় বছরের ডেটাসেট। এখানে প্রাপ্ত ডেটা হলো স্পেকট্রাম ডেটা যাতে প্রচুর নয়েজ ও অসামঞ্জস্যতা থাকে। টিম স্টর্ম ট্রুপার্সের ব্যবহৃত মডেলটি এ ডেটাকেই সঠিকভাবে ব্যবহারের জন্য তৈরি করে তা দিয়ে পূর্বাভাস দিতে পারে। একই সঙ্গে টিম স্টর্ম ট্রুপার্স একটি ইউজার ইন্টারফেস তৈরি করেছে; যা দিয়ে পৃথিবীর মানচিত্রে পরবর্তী এক সপ্তাহের পূর্বাভাস বিগত তিন মাসের ডেটা দিয়ে দিতে সক্ষম।

জাতীয় পর্যায়ের চ্যালেঞ্জের জন্য দলগুলোকে আরেকটি চার মিনিটের ভিডিও তৈরি করতে হয়েছে চ্যালেঞ্জ ও তার সমাধানের ওপর। এ ভিডিও দিয়ে জাতীয় পর্যায়ের চ্যাম্পিয়ন দলগুলোকে নির্ধারণ করা হয়েছে। বৈশ্বিক রাউন্ডের জন্য একটি ৩০ সেকেন্ডের ভিডিও, গিটহাব রিপজিটরি, ওয়েবপেজ ও ডকুমেন্টেশন বিবেচনায় নেওয়া হবে।

বাংলাদেশ থেকে মোট নয়টি টিম বৈশ্বিক এ হ্যাকাথনের গ্লোবাল রাউন্ডে প্রতিযোগিতার জন্য মনোনীত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এই প্রথম কোনো দল এ প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে বিজয়ী এবং গ্লোবাল রাউন্ডের জন্য মনোনীত হয়েছে। টিম স্টর্ম ট্রুপার্সের সদস্যরা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের মাইনুল ইসলাম লাবিব, মো. জহির রায়হান, ওয়ালী উল্লাহ, মো. রাশেদ জাওয়াদ খান এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাদিয়া আফরিন। তারা সবাই ১৯ ব্যাচের শিক্ষার্থী।

৭ অক্টোবর শনিবার রাতে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে আয়োজিত প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বিজয়ী দলগুলোর নাম ঘোষণার পাশাপাশি পুরস্কার দেওয়া হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ একটি অসাধারণ প্ল্যাটফর্ম, যা আমাদের তরুণদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি শেখার আগ্রহ তৈরি করে। বেসিস টানা নবমবারের মতো এ প্রতিযোগিতা আয়োজন করায় তাদের ধন্যবাদ।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইউবির উপাচার্য তানভীর হাসান।

সমাপনী বক্তব্যে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো প্রতিযোগিতা তরুণদের বিজ্ঞানী, প্রকৌশলী ও উদ্ভাবক হতে অনুপ্রাণিত করে। মহাবিশ্বের বিস্ময় জানতেও উৎসাহ দেয়। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকায় মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার, প্রতিযোগিতার আহ্বায়ক তানভীর হোসেন খান, উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান ও আরিফুল হাসান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা