× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

স্বাদের সাত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩ ১৬:৪৪ পিএম

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩ ১৭:৩২ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

পূজার দিনে ঠাকুরের ভোগ বা অতিথি আপ্যায়নে চলে মুখরোচক পদ রান্না। স্বাদে অতুলনীয় অথচ রান্না করা যায় চটজলদি এমন কয়েকটি পদ নিয়ে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী অমৃতা সাহা

আলু পনির 

যা যা লাগবে : পনির (টুকরো) আধা কাপ, আলু (আধা সেদ্ধ) ১ কাপ, টমেটো (পিউরি) ১/৪ কাপ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ১টি, তেজপাতা ১টি, এলাচ ২-৩টি, লবঙ্গ ২টি ও লবণ পরিমাণমতো। 

যেভাবে তৈরি করবেন : পাত্রে তেল দিয়ে পনির ও আলু হালকা ভেজে তুলে নিন। এবার একে একে জিরা বাটা, আদা বাটা, টমেটো পিউরি আর সব মসলা ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। তেল উঠে এলে সামান্য চিনি দিন। এবার ভেজে রাখা আলু ও পনির দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লবণ ও গরম পানি দিয়ে মৃদু আঁচে ঢেকে রান্না করুন। নামানোর আগে ওপরে ঘি ছড়িয়ে দিন। লুচি, ভাত বা পোলাউয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু আলু পনির।

ওলের কোফতা

যা যা লাগবে : কোফতা তৈরিতে : ওল (সেদ্ধ) ১ কাপ, পেঁপে (কুচি) ১/৪ কাপ, আদা বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি ময়দা সামান্য, কর্ণফ্লাওয়ার ২ চা-চামচ ও লবণ পরিমাণমতো। গ্রেভি তৈরি করতে : তেল আধা কাপ, , ঘি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, কাজু বাদাম বাটা ২ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা আধা চা-চামচ, চিনি পরিমাণমতো ও লবণ পরিমাণমতো। 

যেভাবে তৈরি করবেন : প্রথমে কোফতা তৈরি করে নিতে হবে। এজন্য সেদ্ধ ওল ম্যাশ করে নিয়ে পেঁপে কুচি ও অন্যসব উপকরণ দিয়ে মাখিয়ে চ্যাপ্টা সেইপ করে ডো বানিয়ে নিন। সেট হতে রেখে দিন ১০ মিনিট। এবার কোফতাগুলো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে পাতলা কোটিং করে নিন। কড়াইতে তেল দিয়ে হালকা গরম হলে কোফতা দিয়ে সবদিক হালকা বাদামি করে ভেজে নিন। গ্রেভি তৈরির জন্য একই তেলের মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে সামান্য ভেজে নিন। এবার টকদই ভালো করে ফেটিয়ে দিতে হবে। কাজু বাদাম বাটা ও চিনি দিয়ে ভারো করে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিন। পানি ফুটে উঠলে ভেজে রাখা কোফতা দিয়ে মৃদু আঁচে দমে রেখে দিন ৫ মিনিট। পানি শুকিয়ে ঘন গ্রেফি হলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু ওলের কোফতা।

ফুলকপির রসা 

যা যা লাগবে : ফুলকপি ১টি, তেল ২ টেবিল চামচ, চিনা বাদাম (কাঁচা) বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, দারুচিনি ১টি, এলাচ ৪-৫টি, লবঙ্গ ৩টি, তেজপাতা ১টি ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : ফুলকপি মাঝারি আকারে টুকরো করে কেটে নিন। একটি পাত্রে তেল দিয়ে গরম হলে ফুলকপি হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এবার একই তেলে বাদাম বাটা ও সব মসলা দিয়ে ভালোমতো কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে ফুলকপি ও লবণ দিয়ে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করুন দশ মিনিট। তৈরি ফুলকপির রসা। লুচি, সাদা ভাত বা পোলাউয়ের সঙ্গে পরিবেশন করুন।

সাগুদানার পায়েস 

যা যা লাগবে : সাগুদানা এক কাপ, দুধ ১ লিটার, ঘি ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, চিনি আধা কেজি, এলাচ গুঁড়া আধা চা-চামচ ও কাজু বাদাম ৫-৬টি। 

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ঘি ও তেজপাতা দিয়ে দুধ দিয়ে দিন। খেয়াল রাখবেন তেজপাতা যেন পুড়ে না যায়। তাহলে পায়েসে ধোঁয়াটে গন্ধ হবে। দুধ ফুটে উঠলে সাগুদানা দিন। সাগুদানা সেদ্ধ হয়ে স্বচ্ছ ক্রিস্টালের মতো দেখতে হলে চিনি দিতে হবে। এই সময়ে অনবরত নাড়তে হবে। ঘন হয়ে এলে নামিয়ে কাজু বাদাম ও এলাচ গুঁড়া দিয়ে পরিবেশন করুন মজাদার এই ডেজার্ট।


মিক্সড ফ্রুটস চাটনী
যা যা লাগবে : জলপাই ১/৪ কাপ, চালতা ১/৪ কাপ, খেজুর আধা কাপ, তেঁতুল ১/৪ কাপ, টমেটো আধা কাপ, কিশমিশ ১ চা-চামচ, কাজু বাদাম ২ চা-চামচ, সরিষার তেল, আদা কুচি আধা চা-চামচ, সরিষা গুঁড়া ১ চা-চামচ, শুকনো মরিচ ৪-৫টি , মৌরি আধা চা-চামচ, মেথি আধা চা-চামচ, তেজপাতা ১টি, দারচিনি ৩-৪টি, চিনি সামান্য ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে সরিষার তেলে শুকনো মরিচ আর মৌরি দিয়ে হালকা ভেজে নিন। এরপর বাকি মসলা ও আদা কুচি দিন। সুন্দর ঘ্রাণ এলে সব ফল দিয়ে দিন। এবার একটু নাড়াচাড়া করে সব ফ্রুটস একটু সেদ্ধ করে নিন। চাটনিতে আলাদা পানি দেওয়ার প্রয়োজন নেই। সব ফ্রুটস সেদ্ধ হয়ে তেল উঠে এলে চিনি দিন। ভালো করে মিশিয়ে নামিয়ে নিন মজার স্বাদের মিক্সড ফ্রুটস চাটনি।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা