× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগুন নেভাবে রোবট

ফারহাত মাইশা অর্পা ও রুবেল মিয়া নাহিদ

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩ ১২:৩৫ পিএম

আপডেট : ১৫ অক্টোবর ২০২৩ ১৯:৩৩ পিএম

ডব্লিউআইসিই প্রতিযোগিতায় স্বর্ণজয়ী টিম অ্যাটলাস

ডব্লিউআইসিই প্রতিযোগিতায় স্বর্ণজয়ী টিম অ্যাটলাস

ওয়ার্ল্ড ইনভেনশন কমপিটিশন অ্যান্ড এক্সিবিশন ২০২৩ (ডব্লিউআইসিই)-এর আইটি অ্যান্ড রোবোটিকস বিভাগে প্রথম হয়ে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশের দল ‘টিম অ্যাটলাস’। ইন্দোনেশিয়া ইয়ং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন ও মালয়েশিয়ার মাহশা ইউনিভার্সিটির যৌথ আয়োজনে মালয়েশিয়ায় বসেছিল প্রতিযোগিতার পঞ্চম আসর। ২২ থেকে ২৬ সেপ্টেম্বর ২০ দেশের ৪ শতাধিক দল প্রতিযোগিতার পাঁচ বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে।

অনলাইন-অফলাইন দুই ভাবেই অংশগ্রহণের সুযোগ ছিল। তাই একে বলা হচ্ছে হাইব্রিড মডেলের প্রতিযোগিতা। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে গোল্ড মেডেল পাওয়া সানি জুবায়েরের নেতৃত্বে বিজ্ঞান ও রোবোটিকসে আগ্রহী কয়েকজন শিক্ষার্থী ২০১৬ সালে গঠন করেন টিম অ্যাটলাস। ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ নানা শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০ জন শিক্ষার্থী এ দলে কাজ করছেন। ডব্লিউআইসিই ২০২৩-এ প্রথম হয়ে বেশ উচ্ছ্বসিত দলটি।

অগ্নিদুর্ঘটনায় সম্মুখযোদ্ধা যে রোবট

বিশ্বব্যাপী অগ্নিকাণ্ডে যে ধরনের উদ্ধারপদ্ধতি প্রচলিত, তাকে কীভাবে আরও উন্নত ও শক্তিশালী করা যায় তাই নিয়ে কাজ করছে টিম অ্যাটলাস। এ লক্ষ্যে একটি রোবট নির্মাণ করেছে তারা। নাম ডিফেন্ডার। কোথাও আগুন লাগলে রোবটটি সরাসরি আগুনের উৎস খুঁজে বের করে নেভানোর চেষ্টা করবে। তারপর পর্যায়ক্রমে গুরুত্ব বিবেচনা করে চারদিকে ছড়ানো আগুন নেভানোর কাজ করবে। রোবটটি স্বয়ংক্রিয়ভাবে চলবে, রিমোট দিয়েও পরিচালনা করা সম্ভব। অর্থাৎ অগ্নিনির্বাপক দল ঘটনাস্থলের বাইরে থেকেই এটি নিয়ন্ত্রণ করতে পারবে। আটকা পড়া মানুষ রোবটের সঙ্গে থাকা বক্স খুলে প্রাথমিক চিকিৎসার উপকরণও পাবে।

রোবটটিতে যুক্ত আছে স্মোক ভ্যাকুয়াম, যা কার্বন মনোক্সাইডযুক্ত বিষাক্ত ধোঁয়া টিউবের মাধ্যমে বাইরে বের করতে সহায়তা করবে। অ্যালুমিনিয়াম দিয়ে নির্মিত এ রোবট প্রায় ১ হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম। দলটির পরামর্শক হিসেবে কাজ করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক সাইফুল ইসলাম। এ ছাড়া ডব্লিউআইসিইতে অংশ নেওয়া টিম অ্যাটলাসের সদস্যরা হলেন সানি জুবায়ের (ব্র্যাক ইউনিভার্সিটি), শিহাব আহমেদ (নর্থ সাউথ ইউনিভার্সিটি), ফাহিম শাহরিয়ার (ঢাকা বিশ্ববিদ্যালয়), মেহরাব ইসলাম (ব্র্যাক ইউনিভার্সিটি) ও মেহরান ইসলাম (বিএএফ শাহীন কলেজ)। অনলাইনের মাধ্যমে দলকে সহযোগিতা করেছেন সাকিবুল আহসান (ব্র্যাক ইউনিভার্সিটি) ও সানজিদা সিদ্দিকা (আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ)।

টিম অ্যাটলাসের কার্যক্রম

টিম অ্যাটলাস মূলত শিক্ষার্থীদের তৈরি রোবোটিকসভিত্তিক একটি দল, যা বেশ কয়েক বছর ধরে বাংলাদেশে রোবোটিকস নিয়ে কাজ করে যাচ্ছে। রোবোটিকসে বাংলাদেশকে এগিয়ে নিতে এবং আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে তারা কাজ করছে। এ ছাড়া টিম অ্যাটলাসের মূল অনুপ্রেরণা হলো দেশ ও দেশের উন্নয়নে যান্ত্রিক প্রকল্প উদ্ভাবন। বিশ্বমঞ্চে নিজেদের প্রতিভা তুলে ধরতে এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন নিয়ে হাজির হচ্ছেন তারা।

নির্দিষ্ট প্রক্রিয়ায় একাধিক ধাপে চূড়ান্ত করেন টিম অ্যাটলাসের সদস্যরা। যারা রোবোটিকস নিয়ে আগ্রহী কিংবা কাজ করতে চান রোবট নিয়ে, তারা টিম অ্যাটলাসের ওয়েবসাইট ভিজিট করে জানতে পারবেন প্রয়োজনীয় তথ্য। টিম অ্যাটলাসের প্রতিনিধি সানি জুবায়ের বলেন, ‘যে-কেউ চাইলে টিম অ্যাটলাসের সঙ্গে কাজ করতে পারবেন, তবে সে ক্ষেত্রে প্রমাণ করতে হবে নিজেদের সক্ষমতা। এরপর তিন-চার মাসের একটি প্রশিক্ষণ শেষ করে তাদের নিয়ে কাজ শুরু হয়। এ ছাড়া আমাদের দেশের জাতীয় সমস্যাগুলোর প্রযুক্তিভিত্তিক সমাধান নিয়ে কাজ করার চেষ্টা করি। আমরা কেবল আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছি এমনটা নয়, বরং দেশের উন্নয়নে কীভাবে রোবোটিকস কাজে লাগানো যায়, তা নিয়েও কাজ শুরু করেছি। যেমন আমাদের দেশে আগুন লাগার একটা প্রবণতা আছে। রোবোটিকস এ ক্ষেত্রে কীভাবে কাজে লাগতে পারে, এ নিয়ে আমরা দুর্যোগ ব্যবস্থাপনা যন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছি।’

টিম অ্যাটলাসের শুরুর গল্পটা জানতে চাইলে বলেন, ‘সব সময় স্বপ্ন দেখতাম রোবোটিকস নিয়ে কাজ করার এবং নতুন নতুন উদ্ভাবন মানুষের সামনে নিয়ে আসার; যাতে মানুষের কাজে আসে। আমি চেয়েছিলাম এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে যেখানে যেকোনো প্রতিষ্ঠানের সদস্যরা একসঙ্গে যুক্ত থেকে নিজেদের আইডিয়া শেয়ার করতে পারবেন। সেই ভাবনা থেকেই টিম অ্যাটলাস নিয়ে এগিয়ে চলা। ২০১৯ সালে প্রথম আমরা World Robotics Championship-এ অংশগ্রহণ করি। সেবারের আসরে চতুর্থ স্থান অর্জন করেছিলাম। তখন থেকেই টার্গেট ছিল কীভাবে নিজেদের অবস্থান এগিয়ে নেওয়া যায়। এরই ধারাবাহিকতায় এবারে আমরা দ্বিতীয় স্থান অর্জন করতে পেরেছি, আশা রাখছি আগামী বছর বিজয়ী স্থান অর্জন করতে পারব।’ টিম অ্যাটলাসের প্রতিনিধি সানি জুবায়ের বলেন, ‘যেকোনো বয়সি মানুষ টিম অ্যাটলাসের সঙ্গে কাজ করতে পারবেন। এ ক্ষেত্রে তরুণদের আগ্রহকেই প্রাধান্য দেওয়া হয়। আগ্রহীদের বিভিন্ন ট্রেনিং ও ওয়ার্কশপের মাধ্যমে রোবোটিকস সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোর জন্য তৈরি করা হয়।’

সানি জুবায়ের ও তার দল

দেশকে তাক লাগিয়ে বিজ্ঞানে প্রতিনিয়তই নতুন ইতিহাস গড়ে চলেছেন বাংলাদেশি এই তরুণ উদ্ভাবকরা। বাধাহীন তাদের পথচলা। জুবায়েরের স্কুলজীবন কাটে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে। ২০২০ সালে এইচএসসি শেষ করেছেন ঢাকা কলেজ থেকে। বর্তমানে ব্র্যাক ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করছেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা