× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

পূজার পোশাক

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩ ১৯:০৩ পিএম

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩ ১৫:৪০ পিএম

মডেল : ফারিয়া ও ইমন; পোশাক ও ছবি : বিশ্বরঙ

মডেল : ফারিয়া ও ইমন; পোশাক ও ছবি : বিশ্বরঙ

নীল আকাশ জুড়ে সাদা মেঘের ভেলা আবার হুটহাট বৃষ্টি। শরৎকালে প্রকৃতির এ অপরূপ মোহনীয় রূপের সঙ্গে বাতাসে এখন ভেসে বেড়াচ্ছে উৎসবের আমেজ। শারদীয় দুর্গোৎসবের পোশাকে নতুন কী এসেছে তা নিয়ে ভাবনা থাকে সবারই। পূজার পোশাক নিয়ে এবারের আয়োজন

পূজার প্রস্তুতি চলছে চারদিকে। আর এ প্রস্তুতির অন্যতম হলো পোশাক। পূজার পোশাকে ট্র্যাডিশনাল শাড়ি-পাঞ্জাবির আবেদন আগে যেমন ছিল এখনও তেমনই আছে। তবে ফ্যাশনপ্রেমীরা এখন ট্র্যাডিশনাল শাড়ি-পাঞ্জাবির পাশাপাশি টপস, কুর্তি, ফতুয়া, শার্ট, ওয়েস্টার্ন, ফিউশন সব ধরনের পোশাকই বেছে নিচ্ছেন। শুধু তাই নয়, একই রকম নকশায় যুগল পোশাক, ফ্যামিলি পোশাকÑ এ ট্রেন্ডগুলো জায়গা করে নিয়েছে পূজার আমেজে।

পূজার পোশাক হবে দিন গুনে

পোশাক নির্বাচনে আরামের দিকে সবার আগে নজর দিতে হবে। এবার পূজার সময়টায় যেহেতু দিনে গরম আর রাতে হালকা শীতের আমেজ থাকবে তাই এ বিষয়টিও মাথায় রাখতে হবে। দুর্গাপূজা চলে টানা বেশ কয়েক দিন। তাই ষষ্ঠী থেকে দশমী এ পাঁচ দিন সাজপোশাকের আয়োজনটা থাকে জোরালো। পূজা শুরুর দিনে অর্থাৎ ষষ্ঠী এবং সপ্তমী এ দুই দিন সাধারণত সবাই হালকা স্নিগ্ধ সাজপোশাক বেছে নেন। সকালে মণ্ডপে অঞ্জলি দিতে যাওয়ার সময় শাড়ি, সালোয়ার-কামিজ যে কোনোটাই পরতে পারেন। সন্ধ্যায় ভালো লাগবে সিল্কের হালকা নকশার মিষ্টিরঙা পোশাক। ছেলেরা পরতে পারেন সুতি কাপড়ের পাঞ্জাবি-পাজামা কিংবা ট্রাউজার, ফতুয়া। অষ্টমী পূজায় অঞ্জলি বিশেষভাবে পালন হয় এবং এদিন কুমারীপূজা হয়। তাই সবাই চায় এদিন একটু জমকালো সাজপোশাক পরতে। অষ্টমীতে বেনারসি, কাতানের মতো ভারী শাড়ি পরতে পারেন। সালোয়ার-কামিজ পরলেও একটু ভারী কাজের নকশা বেছে নিন। ছেলেদের এদিন তসর, বলাকা সিল্ক, অ্যান্ডি সিল্ক, অ্যান্ডি সুতি পাঞ্জাবি বেশ মানায়। নবমীতে মেয়েরা পরতে পারেন সালোয়ার-কামিজ, গাউন, লং স্কার্ট প্রভৃতি। ছেলেদের ভালো লাগবে পাঞ্জাবি। তবে এ দিনটিতে পাজামার বদলে ধুতি কিংবা প্যান্ট পরলে লুকে পরিবর্তন আসবে। দশমীতে সবাই সিঁদুর খেলায় মেতে ওঠে। তাই গাঢ় রঙের সাজপোশাক বেছে নিতে পারেন। দশমীতে ট্র্যাডিশনাল সাদা শাড়ি লাল পাড়ই বেছে নিতে দেখা যায় মেয়েদের। তবে সাদা শাড়ি লাল পাড়ই যে পরতে হবে এমন কোনো কথা নেই। জমিনে হালকা কাজ, ভারী আঁচলের কাতান, বেনারসিও চলতে পারে। রঙের ক্ষেত্রে কালচে মেরুন, ম্যাজেন্টা, সোনালি ভালো লাগবে। ছেলেরা এদিন ধুতি পরে বৈচিত্র্য আনতে পারেন। ধুতির সঙ্গে মিলিয়ে পরতে পারেন রাজকীয় মোটিফের পাঞ্জাবি। 

রঙ, নকশা, প্যাটার্নে এবারের পোশাকগুলো একদম ভিন্ন। বেশকিছু মোটিফনির্ভর পোশাক আছে, যা নজর কাড়বে সবার। ব্যবহার করেছি আরামদায়ক কাপড়। যাতে উৎসবের দিনে পোশাকটি পরলে স্বাচ্ছন্দ্যে থাকা যায়। অন্যদিকে পোশাকগুলো ফ্যাশনেবল এবং ট্রেন্ডি লুক দেবে, যা বিশেষ এই দিনে আকর্ষণীয় করে তুলবে।
বিপ্লব সাহা
স্বত্বাধিকারী, বিশ্বরঙ

শাড়িতে সুন্দর

প্রাচ্য ও পাশ্চাত্যের হাজারো নকশার পোশাকের ভিড়ে শাড়ি আজও স্বতন্ত্র এবং অমলিন। আর যেকোনো উৎসবে নারীর প্রথম পছন্দ থাকে শাড়ি। ঐতিহ্যবাহী গরদের সাদা জমিনে লাল পাড়ের শাড়ির পাশাপাশি ভিন্নতা আনতে পূজার শাড়িতে এখন ডিজাইনাররা শরতের নীল, সবুজ, লাল, কমলাসহ বিভিন্ন রঙ ব্যবহার করছেন। জনপ্রিয় এখন দেশি সিল্ক, সুতি, মসলিন, জামদানি, কাতান শাড়ি। শঙ্খ, পদ্ম, ওম, অস্ত্র প্রভৃতি মোটিভ ব্যবহার হয়েছে পূজার শাড়িতে। নকশা ফুটিয়ে তুলতে স্ক্রিন প্রিন্ট এবং হ্যান্ড এমব্রয়ডারির ব্যবহার বেশি হয়েছে। এ ছাড়া টাই-ডাই, অ্যাপলিক, মেশিন এমব্রয়ডারি নান্দনিক রূপে এসেছে শাড়ির নকশায়। 

কুর্তি-কামিজে বৈচিত্র্য

মেয়েদের পূজার পোশাকে এবার শুধু সিঙ্গেল বা থ্রি-পিস নয়, ফোর পিসও নজর কাড়বে। অনেকটা কামিজের আদলে তৈরি নতুন প্যাটার্নের গাউনও নজর কাড়ছে। নতুন নকশার এ গাউনগুলোর ওপরে আলাদাভাবে কলার দেওয়া শর্ট কটি ব্যবহার করা হয়েছে। এছাড়া কুর্তি, কামিজ, টিউনিক তো আছেই। গোল গলা, ল্যান্টার্ন হাতা, উঁচু-নিচু ছাঁটে কাটা হেম আর পিনটাকের কাজের টিউনিকে ফ্লোরাল মোটিফের পাশাপাশি আলপনা ধাঁচের নকশা চোখে পড়ছে। প্যাচওয়ার্কের কাজ করা লম্বা ধাঁচের কটিতে নতুনত্ব পাওয়া যাবে। এর সঙ্গে বেল্ট দিয়ে স্টাইল করে পরলে গর্জিয়াস লুক আসবে। পূজার কালেকশনে মেয়েদের বিভিন্ন ধরনের পোশাকে লাইন, সিমেট্রিক, অ্যাসিমেট্রিক প্যাটার্নে তৈরি হয়েছে। ফেব্রিক হিসেবে ব্যবহার হয়েছে সুতি, ভয়েল, লিনেন, জর্জেট, সফট সিল্ক ছাড়াও বিভিন্ন রকম অর্নামেন্টেড কাপড়। পূজায় শুধু যে দেশিয় ঘরানার সাজপোশাকই পরতে হবে, সেই ধারা ভেঙেছে অনেক আগেই। দুর্গোৎসবে অনেকেই এখন প্রতিদিন শাড়ি বা সালোয়ার-কামিজ না পরে দুয়েকদিন ফিউশন পোশাক পরেন।

ছেলেদের পোশাক

পাঞ্জাবি ছাড়া পূজা যেন ভাবাই যায় না। প্রতিবারের মতো এবার পূজায়ও পাঞ্জাবির কাটছাঁট, ডিজাইন আর কলারে এসেছে পরিবর্তন। লং প্যাটার্নের পাশাপাশি সেমি লংও চলছে। রেগুলার ফিটের পাশাপাশি স্লিমফিট এখন ফ্যাশনেবল। সুতার কাজ ছাড়াও ভিন্ন কাপড়ের প্যাচওয়ার্ক, মেশিন এমব্রয়ডারি, ব্লক বেশ চলছে। স্ট্রাইপ ও প্রিন্ট পাঞ্জাবিও রয়েছে। পূজা কিছুটা গরম আর বৃষ্টির সময়ে হওয়ায় পাঞ্জাবির কাপড় যাতে আরামদায়ক হয় সেদিকে বিশেষ লক্ষ রাখা হয়েছে। ছেলেরা ষষ্ঠী থেকে নবমীতে পরতে পারেন ক্যাজুয়াল পোশাক। ক্যাজুয়াল পোশাকের মধ্যে গোল গলা ও কলার দুই ধরনের টি-শার্টই এখন চলছে। একরঙা ও চেকের টি-শার্টেরও কদর বেশ। চাইলে যেকোনো পূজায় দুপুরে বন্ধুবান্ধবের আড্ডায় কিংবা পূজামণ্ডপে ঘোরার সময় টি-শার্ট, শার্ট, ফতুয়া পরা যায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা