× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিশুর রঙিন পোশাক

জেসমিন ইসলাম

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩ ১৬:২৭ পিএম

আপডেট : ১৬ অক্টোবর ২০২৩ ১৪:৫৭ পিএম

পোশাক ও ছবি : লা রিভ

পোশাক ও ছবি : লা রিভ

উৎসবে সব থেকে বেশি আনন্দ থাকে বাড়ির ছোট সদস্যদের। পূজায় টানা কয়েক দিনে কী পোশাক পরবে, কীভাবে সাজবে তা নিয়ে চলে নানা জল্পনাকল্পনা। সোনামণিদের ফ্যাশন ট্রেন্ড কেমন হচ্ছে এবার পূজায় দেখে নিন-

শরতের আকাশ ছেয়ে গেছে সাদা মেঘে, দিগন্ত ভরে গেছে কাশফুলে। কয়েক দিন পরই শুরু হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় আয়োজন শারদীয় দুর্গোৎসব। উৎসব মানেই আনন্দ আর যেকোনো উৎসবেই ছোটদের আনন্দ সবকিছুকে ছাড়িয়ে যায়। ওদের সাজপোশাক কেমন হবে, কোথায় কোথায় ঘুরতে যাবে এসব নিয়ে চলে নানা পরিকল্পনা। পূজায় বড় অংশ জুড়ে থাকে এ উৎসবের সাজপোশাক। বর্তমানে বড়দের পাশাপাশি শিশুরাও হয়ে উঠেছে অনেক ফ্যাশনসচেতন। তাই তাদের পোশাক নির্বাচনের ক্ষেত্রে বড়দের উচিত ছোটদের পছন্দকে প্রাধান্য দেওয়া। প্রতি বছরের মতো এ বছরও ফ্যাশন হাউসগুলো ছোটদের জন্য নিয়ে এসেছে বর্ণিল সব কালেকশন। আবহাওয়ার কথা মাথায় রেখে ছোটদের আরামের বিষয়টি বিবেচনা করে পোশাকে রাখা হয়েছে কটন, হ্যান্ডলুম, লিনেন, জর্জেট, সিল্ক, এন্ডি সিল্ক, এন্ডি কটনের মতো কাপড়। ছোটদের পোশাকে নকশা ফুটিয়ে তুলতে লাল, হলুদ, নীল, আকাশি, মেরুন, সাদা, সবুজের মতো উজ্জ্বল রঙ ব্যবহার করা হয়েছে। এসব পোশাকে প্যাচওয়ার্ক, কারচুপি, এমব্রয়ডারি, স্ক্রিন ও ব্লক প্রিন্টের ব্যবহার বেশি।

মেয়েদের পোশাক
শারদীয় উৎসবে উজ্জ্বল ও বর্ণালি পোশাকের প্রাধান্য বেশি থাকে। ছোটদের পোশাকেও এর ব্যতিক্রম হয় না। মেয়েশিশুদের জন্য আছে ট্রেন্ডি ফ্রক, স্কার্ট টপস, টপ-বটম, শর্ট টপ, সালোয়ার-কামিজ, টপস-প্যান্ট, ধুতি স্টাইলের পাজামা, ফতুয়া, কুর্তি, বেবি শাড়ি-রেডি ব্লাউজ। এসব পোশাকে প্রাধান্য পেয়েছে উজ্জ্বল রঙের দেশি মোটিফের কাজ। বড়দের মতো সাজতে পছন্দ করে ছোট মেয়েরা। তাদের জন্য থাকছে বাহারি কাজ করা রঙবেরঙের শাড়ি। ছোটদের পরার সুবিধার্থে এসব শাড়ি কুঁচি করা থাকে। এ ছাড়া দেখা মিলছে মা ও মেয়ে মিলিয়ে পরার মতো শাড়ি, সালোয়ার-কামিজ ও কুর্তি। মা ও মেয়ের একই রকম সাজ উৎসবের আনন্দ বাড়িয়ে দেবে আরও বহুগুণ।

ছেলেদের পোশাক
ছেলেশিশুদের পোশাকে রয়েছে পাঞ্জাবি, চুড়িদার, ধুতি-পাঞ্জাবি, শার্ট ও টি-শার্ট, ফতুয়া, কুর্তা, শেরওয়ানি, শর্ট প্যান্ট, থ্রি-কোয়াটার প্যান্ট, ফুল প্যান্ট, ডেনিম প্যান্ট, কার্গো প্যান্ট। এ ছাড়া পাঞ্জাবি-ধুতি বা পাজামার সঙ্গে মিলিয়ে পরার জন্য কটিও থাকছে। এবার স্ট্রাইপের কাজ করা পাঞ্জাবি এবং পাঞ্জাবির হাত, বুক ও গলার কাজে বেশি বৈচিত্র্য দেখা যাচ্ছে। ছোটদের আরামের বিষয়টি বিবেচনা করে পোশাকে ব্যবহার করা হয়েছে হালকা মেটারিয়াল। এ ছাড়া রয়েছে বাবা-ছেলের একই রকম পাঞ্জাবি, কুর্তা, কটি ও শার্ট। বাবা ও ছেলে একই রকম পোশাকে উৎসবে দ্যুতি ছড়াবে।
পোশাক নির্বাচনের আগে খেয়াল রাখুন
ফ্যাশনের পাশাপাশি ছোটদের স্বস্তির দিকটাও খেয়াল রাখুন। ছোটদের জন্য আরামদায়ক পোশাক নির্বাচন করুন। ওদের জন্য হালকা ও ঢিলেঢালা পোশাককে প্রাধান্য দিন। এতে ছোটরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে উৎসব উদযাপন করতে পারবে এবং আনন্দ উপভোগ করতে পারবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা