× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাদু সংবাদ

রিসাইকেল প্লাস্টিক থেকে আইসক্রিম!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩ ১১:৪৬ এএম

 ফেলে দেওয়া প্লাস্টিক থেকে তৈরি হবে ভ্যানিলা আইসক্রিম

ফেলে দেওয়া প্লাস্টিক থেকে তৈরি হবে ভ্যানিলা আইসক্রিম

গরম কিংবা শীত যেকোনো ঋতুতেই আইসক্রিম বেশ জনপ্রিয়। যদি বলি- ফেলে দেওয়া প্লাস্টিক থেকে তৈরি ভ্যানিলা আইসক্রিমও আসছে; অবাক হবেন নিশ্চয়ই।

বাস্তবিকই এমন আইসক্রিম তৈরি করেছেন যুক্তরাজ্যের এক খাদ্যনির্মাতা। এটা তার দাবি হলেও, এ আইসক্রিম এখন পর্যন্ত খেয়ে দেখেননি।

যুক্তরাজ্যের সেন্ট্রাল সেন্ট মার্টিনস ডিজাইন স্কুলে খাদ্য প্রস্তুত বিষয়ের শিক্ষার্থী এলিওনোরা অরটোলানি এ আইসক্রিমের আবিষ্কারক। এক বছর ধরে ফুড প্রসেসিং শেখার পাশাপাশি কাজ করছেন আইসক্রিম নিয়ে। 

প্লাস্টিক তৈরির অন্যতম উপাদান মনোমার। যেমন পলিথিন হলো ইথিলিন মনোমার থেকে তৈরি পলিমার। পিভিসি পাইপ হলো ভিনাইল ক্লোরাইড নামক মনোমার থেকে তৈরি পলিমার। এ মনোমারকে বিশেষ বিক্রিয়ার মাধ্যমে ভেঙে ভ্যানিলা ফ্লেভারের সঙ্গে যুক্ত করে আইসক্রিম তৈরি করেছেন অরটোলানি।

প্লাস্টিক-সংশ্লেষিত ভ্যানিলিনের স্বাদযুক্ত প্রথম ভ্যানিলা আইসক্রিম বর্তমানে সেন্ট্রাল সেন্ট মার্টিনসে প্রদর্শনের জন্য রাখা আছে।

এ বিষয়ে এলিওনোরা অরটোলানি বলেন, ‘আমার এ উদ্ভাবন অবশ্যই ফেলে দেওয়া প্লাস্টিক রিসাইকেলের বর্তমান ব্যবস্থায় নতুন চিন্তার উদ্রেক হবে। এটা আমাদের পরিবেশ ও ইকোসিস্টেমের সুরক্ষায়ও কাজে আসবে।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা