× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছেলেদের হেয়ার স্টাইল

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৪ পিএম

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৮ পিএম

ছেলেদের হেয়ার স্টাইল

চুলের স্টাইল নিয়ে অনেক ছেলেই দোটানায় ভোগেন। আরামের জন্য চুল ছোট রাখতেই ভালোবাসেন অনেকে। কেউ আবার বড় চুলটা কেটে ছোট করতে নারাজ। অন্যদিকে সময়ের সঙ্গে চুলের কাটে ভিন্নতা এনে নিজেকে নতুনভাবে উপস্থাপন করতে পছন্দ করেন অনেকে। তবে চুলের স্টাইল আসলে নির্ভর করে মুখের গড়নের ওপর

ছেলেদের হেয়ার স্টাইল বলতে প্রায় সবার একই ধারণা, চুল হতে হবে হয় স্পাইক করা, নয় লম্বা, নয়তো পুশড ব্যাক। এগুলোই কিন্তু সব না। ছেলেদের চুলে স্টাইল করার ক্ষেত্রে যা সর্বপ্রথম খেয়াল রাখতে হবে তা হলো মাথার দুই পাশ আর পেছন দিকের কাট। আপনাকে কী ধরনের হেয়ার কাট মানাবে তা নির্ভর করছে আপনার কাঁধ আর মুখের শেপের ওপর। আপনার কাঁধ চওড়া কি না, ঝুঁকে পড়া কি না, চোয়াল কতটা চওড়া বা কপাল কতটা বড় বা ছোট এসব কিছুর দিকেই একজন ভালো হেয়ার স্টাইলিস্ট চুল কাটার সময় নজর দেবেন। তাই পরেরবার যখন চুল কাটতে যাবেন, তখন খেয়াল রাখুন স্টাইলিস্ট যেন আপনার স্ট্রাকচার আর মুখের আদলের ওপর নির্ভর করে চুলের পাশটা কাটেন।


শোভন মেকওভারের স্বত্বাধিকারী ও রূপবিশেষজ্ঞ শোভন সাহা বলেন, সবাইকে যে সব ধরনের চুলের স্টাইলে মানাবে, এটা ঠিক নয়। চুলের স্টাইল করার আগে নিজের মুখমণ্ডল, শরীরের গড়ন, পেশা- এগুলো খেয়াল করা উচিত। তবে গরমের সময় চুল যতটা সম্ভব ছোট করে ছেঁটে নিলেই ভালো। না হলে মাথায় ঘাম বসে যেতে পারে। আর যারা বড় চুল রাখতে চান, তারা নিয়মিত শ্যাম্পু করে চুল পরিষ্কার রাখতে পারেন। 

আজকাল একটা ট্রেন্ড হয়েছে, মাথার পাশের চুল খুব ছোট করে কাটার। আর অনেকেই অন্ধভাবে এ ট্রেন্ড ফলো করছেন। আপনার চোয়াল যদি চওড়া হয়, তাহলে কিন্তু এই হেয়ার স্টাইল একেবারেই মানাবে না আপনাকে। কানের দিকে নজর দেওয়াও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কান একটু বড় বা বাইরের দিকে বের করা হলেও এ হেয়ার কাট না করাই ভালো। চুল কাটতে যাওয়ার আগে আপনি নিশ্চয়ই লেটেস্ট ট্রেন্ডের বিষয়ে ওয়াকিবহাল থাকতে চান? এ মুহূর্তে লেটেস্ট হেয়ার ট্রেন্ডের মজার ব্যাপারটা হলো, কুড়ি বা তিরিশের সময়কার স্টাইলগুলোর আবার ফিরে আসা। তাই ট্রেন্ড মেনে চুল কাটতে চাইলে মাথার পাশটা একদম ছোট করে কেটে ওপরটা ইচ্ছেমতো ছোট বা বড় রাখতে পারেন। এ ধরনের কাট বেশ ভালো দেখতে লাগে। মুখের শেপ ডিম্বাকৃতি হলে এ স্টাইল সবচেয়ে ভাল মানায়। সেটা যদি না হয় তাহলে আপনার স্টাইলিস্টকে নিজের দক্ষতায় আপনার মুখের মানানসই করতে হবে স্টাইলটাকে।

গোল আকৃতির মুখ যাদের, মাথার ওপরের দিকে চুল একটু বড় করে দুই পাশে ছোট রাখলে মুখ দেখতে লম্বা লাগবে। অন্যদিকে যাদের মুখ লম্বা তাদের চুল ছোট রাখলে মানাবে। লম্বা আকৃতির মুখে দুই পাশে ছোট করে ওপরে যদি বড় করেন তাহলে মুখ দেখতে আরও লম্বা লাগবে। সুন্দর পারফেক্ট লুকের জন্য হেয়ার কাটের সঙ্গে দাঁড়ির দিকটাও খেয়াল রাখতে হবে। চুলের সঙ্গে আপনার দাঁড়ি যদি ট্রিম না করেন বা শেপ না করেন তবে সুন্দর কাট দিলেও দেখতে মানাবে না।
শোভন সাহা
স্বত্বাধিকারী, শোভন মেকওভার


কিছু জনপ্রিয় স্টাইলের চুলের কাট দেখে নিন-

ক্লাসিক কাট

চুলের কাটে পুরোনো স্টাইল হলো ক্লাসিক কাট। কাজের ক্ষেত্রে ফরমাল পোশাকের সঙ্গে এটি সবচেয়ে ভালো স্টাইল। এ স্টাইলে চুলের একদিকে সিঁথি করে আঁচড়ানো হয়। মাঝবয়সি ছেলেদের এ স্টাইল চেহারায় মার্জিত লুক 

এনে দেয়।

ক্রু কাট 

ক্রু কাটে মাথার পেছনের দিকে ও পাশের চুলগুলো ট্রিম করে কাটা হয়। আর সেখান থেকে ওপরের দিকে ক্রমান্বয়ে চুল বড় ও কিছুটা খাড়া থাকে। এ স্টাইলটা কয়েক বছর ধরেই গরমে বেশ জনপ্রিয়তা পাচ্ছে।

স্পাইক কাট 

এ স্টাইল বেশি জনপ্রিয় কিশোর ও তরুণদের কাছে। দুই দিকের চুল ছোট করে মাঝখানে একটু বড় চুল রাখা হয়। সে ক্ষেত্রে চুলের স্টাইলিং প্রোডাক্ট বা হেয়ার জেল দিয়ে স্পাইক করতে হয়।

বাজ কাট 

খেলোয়াড় ও সৈনিকদের মধ্যে এ স্টাইল বেশি জনপ্রিয়। এ কাটে চুল ট্রিমার মেশিনে কাটা হয়। চুলের দৈর্ঘ্য থাকে ১ ইঞ্চির ৪ ভাগের ১ ভাগ। গোসলের পরও এ চুল আঁচড়ানোর দরকার পড়ে না।

ফেড কাট 

এ স্টাইলে পেছনে ও কানের ওপরে চুলটা একদম থাকেই না বলা চলে। কানের কমপক্ষে ১ ইঞ্চি ওপর থেকে আর পেছনে মাথার অর্ধেক ওপর থেকে কাটা শুরু হয়।

লেয়ার কাট 

লেয়ার কাট এখন বেশ জনপ্রিয়। লেয়ার কাট করলে চুল দেখতে একদম ন্যাচারাল লাগে। এ হেয়ার কাট মানিয়ে যায় সব মুখের গঠনে।


চুলের যত্নে 

চুলে খুশকির সমস্যায় ভোগেন কমবেশি সবাই। চুলকে খুশকিমুক্ত রাখতে বলেন শোভন সাহা। এখন বাইরে অনেক ধুলাবালু। তাই প্রতিদিন শ্যাম্পু করার কথা বলেন তিনি। অনেকে ভাবেন প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যায়। এ ধারণা একদম ভুল। চুল রুক্ষ হয় আসলে সঠিকভাবে যত্ন না নিলে। নিয়মিত চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা উচিত। যারা কন্ডিশনার ব্যবহার পছন্দ করেন না তারা নিয়মিত সিরাম ব্যবহার করতে পারেন। এতে চুল সুন্দর ও নরম থাকবে। এ ছাড়া অবশ্যই সপ্তাহে এক দিন চুলে তেল দিতে হবে। ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে হেড ম্যাসাজ খুব জরুরি। তেল চুলে লাগিয়ে হট টাওয়েল চুলে পেঁচিয়ে রেখে মাথা ধুয়ে নিলে উপকার পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা