× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিল গেটস

তরুণদের জন্য চার পরামর্শ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫১ পিএম

তরুণদের জন্য চার পরামর্শ

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের একজন মাইক্রোসফটের উদ্ভাবক বিল গেটস। তিনি তরুণদের জন্য অনুপ্রেরণা। তার টেক জায়ান্ট মাইক্রোসফট বিশ্বের সবচেয়ে বড় মাইলফলকগুলোর একটি।

তার অভিজ্ঞতা নিয়ে বিল গেটস তরুণ প্রজন্মকে অনেক পরামর্শ দিয়েছেন। নিজ জীবনের অভিজ্ঞতা থেকে তরুণদের জন্য দিয়েছেন চার পরামর্শ; যা মেনে চললে তরুণসমাজ ব্যর্থতায় ভেঙে পড়বে না, বরং শিক্ষা নিয়ে এগিয়ে যাবে।

আজীবন শিক্ষাগ্রহণ করুন

সর্বদা শিক্ষাগ্রহণের ওপর জোর দিয়েছেন বিল গেটস। তিনি বিশ্বাস করেন, সাফল্যের চাবিকাঠি ক্রমাগত জ্ঞান সম্প্রসারণ এবং নতুন দক্ষতা অর্জনের মধ্যে পাওয়া যায়। তিনি সব সময় তরুণদের কৌতূহলী থাকতে বলেন। প্রচুর পড়তে বলেন। ব্যক্তিগত এবং পেশাদারি বৃদ্ধির সুযোগ খুঁজতে উৎসাহিত করেন।

ঝুঁকি নিন এবং ব্যর্থতা থেকে শিখুন

বিল গেটস উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের ঝুঁকি নিতে বলেন। ব্যর্থতাকে ভয় না পাওয়ার পরামর্শ দেন। তিনি বিশ্বাস করেন, ব্যর্থতা মূল্যবান শিক্ষক। এটি শিখন প্রক্রিয়ার একটি অপরিহার্য অঙ্গ। গেটসের মতে, ব্যর্থতাকে আলিঙ্গন করুন। এটি থেকে শিক্ষা নিয়ে সাফল্য অর্জনের জন্য জ্ঞান সংগ্রহ করুন।

শৃঙ্খলাকে অগ্রাধিকার দিন

বিল গেটস লক্ষ্য অর্জনে শৃঙ্খলা বজায় রাখার পক্ষে। তিনি মানুষকে তাদের আবেগগুলো শনাক্ত করতে বলেন। লক্ষ্য নির্ধারণে স্পষ্ট থাকতে পরামর্শ দেন। লক্ষ্য অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকতে বলেন। তিনি বিশ্বাস করেন, দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য শৃঙ্খলা বজায় রাখা আবশ্যক।

অবিচল থাকুন

বিল গেটসের মতে, সাফল্য অর্জনের জন্য সময় ও অধ্যবসায় লাগে। তাই তিনি লক্ষ্য অর্জনের জন্য ধৈর্যশীল এবং অবিচল থাকার পরামর্শ দেন। এমনকি ব্যর্থতা এবং চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার সময়ও ধৈর্য ধরতে বলেন। গেটস নিজেই তার সাফল্যের পথে অসংখ্য বাধার মুখোমুখি হয়েছিলেন। তিনি প্রতিকূলতার মুখে দৃঢ়সংকল্পবদ্ধ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা