× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

ভর্তার বাহারে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৬ পিএম

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০২ পিএম

ভর্তার বাহারে

গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে বাহারি ভর্তা, মনে হতেই জিবে জল আসে। তবে অনেকেই মনে করেন ভর্তা বানানো বেশ ঝামেলার কাজ। কম সময়ে স্বল্প উপকরণে তৈরি সুস্বাদু ভর্তার রেসিপি নিয়ে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আজরীন শরীফা


কাঁঠালের বিচি

যা যা লাগবে : কাঁঠালের বিচি ৩০টি, সরিষার তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ৪টি, শুকনা মরিচ ৪-৫টি, ধনেপাতা সামান্য ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে কাঁঠালের বিচি ভালো করে ধুয়ে সামান্য পানি দিয়ে সিদ্ধ করে নিন। এরপর পাটায় সামান্য পিষে নিন। পাত্রে সামান্য তেল দিয়ে শুকনা মরিচ ভেজে তুলে রাখুন। এরপর একটি বাটিতে শুকনা মরিচ, কাঁচা মরিচ, পেঁয়াজ, ধনেপাতা কুচি, লবণ ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। এর মধ্যে পিষে রাখা কাঁঠালের বিচি মিশিয়ে নিলেই তৈরি সুস্বাদু ভর্তা।


লাউপাতা 

যা যা লাগবে : লাউপাতা ১৫-২০টি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ৭-৮টি, সরিষার তেল ৪ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ধুয়ে রাখা লাউপাতা সামান্য পানি, লবণ ও সরিষার তেল দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এবার একটি বাটিতে সিদ্ধ লাউপাতা, পেঁয়াজ, কাঁচা মরিচ, লবণ ও সরিষার তেল দিয়ে মেখে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু লাউপাতা ভর্তা। 


রসুন

যা যা লাগবে : দেশি রসুন ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ বা শুকনা মরিচ ৭-৮টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কালিজিরা সামান্য, সরিষার তেল ৫ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে একটি পাত্রে সরিষার তেল দিয়ে রসুনগুলো লাল করে ভেজে নিন। বাদামি হলে রসুনগুলো মৃদু আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৫-৭ মিনিট। নরম হলে নামিয়ে নিন। এবার একই পাত্রে শুকনো মরিচ ভেজে তুলে রাখুন। এরপর পেঁয়াজ কুচি ও কালিজিরা হালকা বাদামি করে ভেজে নিতে হবে। একটি বাটিতে রসুনের সঙ্গে সব উপকরণ ভালো করে মাখিয়ে নিলেই তৈরি রসুন ভর্তা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকর।


কাচকি মাছ 

যা যা লাগবে : কাচকি মাছ ১ কাপ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া সামান্য, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে সয়াবিন তেল দিয়ে কাচকি মাছ, রসুন, হলুদ-মরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভেজে নিন। সব ভালো করে সিদ্ধ হওয়া পর্যন্ত ভেজে নিন। এরপর পাটায় বা ব্লেন্ডারে সামান্য ব্লেন্ড করে নিন। অন্য একটি পাত্রে সরিষার তেল দিয়ে পেঁয়াজ ও কাঁচা মরিচ হালকা ভেজে তুলে নিন। এবার ব্লেন্ড করে রাখা মাছ, পেঁয়াজ-মরিচ ভাজা, ধনেপাতা ও সরিষার তেল দিয়ে মাখিয়ে পরিবেশন করুন মজার স্বাদের কাচকি মাছ ভর্তা।


চিংড়ি 

যা যা লাগবে : চিংড়ি মাছ ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন ১/৪ কাপ, কাঁচা মরিচ ৭-৮টি, ধনেপাতা ১/৪ কাপ, সরিষার তেল ৫ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে সরিষার তেল দিয়ে চিংড়িগুলো ভালো করে ভেজে নিন। ভাজা হলে তুলে রেখে একই তেলে রসুন বাদামি করে ভেজে নিন। এরপর ভেজে রাখা মাছ ও রসুন ব্লেন্ডারে সামান্য ব্লেন্ড করে নিন। একটি বাটিতে পেঁয়াজ, মরিচ, লবণ ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে এর মধ্যে ব্লেন্ড করা মাছ মিশিয়ে নিলেই তৈরি মজাদার চিংড়ি ভর্তা।


বরবটি

যা যা লাগবে : বরবটি ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, রসুন (বড়) ২-৩ কোয়া, কাঁচা মরিচ বা শুকনা মরিচ ৭-৮ টি, সরিষার তেল ১/৪ কাপ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : বরবটি ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে বরবটি, সামান্য পানি, লবণ ও সরিষার তেল দিয়ে সিদ্ধ করে নিন। একটু ঠান্ডা হলে হাত দিয়ে মেখে নিন। এবার একটি পাত্রে তেল দিয়ে পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ কুচি দিয়ে সামান্য ভেজে নিতে হবে। হাতে মেখে রাখা বরবটি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। ১ টেবিল চামচ সরিষার তেল দিয়ে পরিবেশন করুন মজাদার বরবটি ভর্তা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা