× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াড

বাংলাদেশের স্বর্ণ জয়

আসমাউল হুসনা

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৮ পিএম

বাংলাদেশ প্রতিনিধিদলের স্বর্ণ ও রৌপ্য পদকপ্রাপ্তরা হলেন– নাঈমুল ইসলাম, তুরে সাইনা তিথি, সামিয়া আফরোজ শ্রুতি ও সানাউল হক শান্ত

বাংলাদেশ প্রতিনিধিদলের স্বর্ণ ও রৌপ্য পদকপ্রাপ্তরা হলেন– নাঈমুল ইসলাম, তুরে সাইনা তিথি, সামিয়া আফরোজ শ্রুতি ও সানাউল হক শান্ত

বাংলাদেশের এগিয়ে যাওয়ার অনন্য দ্বার উন্মোচিত হচ্ছে তরুণদের হাত ধরে। সম্প্রতি আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াড (আইএমডিও) প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনের মাধ্যমে স্বর্ণপদক পায় বাংলাদেশ প্রতিনিধিদল।

আইএমডিও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বিশ্বব্যাপী চিকিৎসা ও রোগ জ্ঞান ভিত্তিক সমস্যা সমাধানের প্রতিযোগিতা। মূলত রোগ ও সমাধান নিয়ে গবেষণার প্রতি আগ্রহ বৃদ্ধিই আইএমডিও প্রতিযোগিতার মূল লক্ষ্য। তবে এ প্রতিযোগিতায় অংশ নিতে শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের মেডিসিন অ্যান্ড ডিজিজ অলিম্পিয়াড (ইউএসএমডিও)-এর থেকে পরীক্ষা দিয়ে যোগ্যতা অর্জন করতে হয়।

যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে পৃথিবীর নানা প্রান্তের শিক্ষার্থীদের অনলাইন প্ল্যাটফর্মে একত্র করা হয়। কোষ জীববিদ্যা ও জেনেটিক্স, মানব শারীরবিদ্যা, মানবরোগ এসব বিষয়ের ওপর বহুনির্বাচনী পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের নাগরিকত্ব অনুযায়ী একেকটি দলে ভাগ করে দেয় ইউএসএমডিও। 

চূড়ান্ত পর্বে নির্বাচিত দলগুলো নিজ নিজ দেশের হয়ে লড়াই করে। আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াড প্রতি বছর জুলাইয়ের শেষে অথবা আগস্টের শুরুতে অনুষ্ঠিত হয়। এ বছরও ২৯ জুলাই ইউএসএমডিও পরীক্ষা এবং আগস্টে আইএমডিও প্রতিযোগিতাটি অনুষ্ঠিত ও ফলাফল প্রকাশিত হয়। ২০১৫ সালে প্রথম আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াড সান দিয়াগো, সিএতে আয়োজন করা হলেও পরে পুরো বিশ্বের শিক্ষার্থীদের খরচ কমানোর জন্য অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। বর্তমানে প্রতিযোগিতাটি অনলাইনেই অনুষ্ঠিত হচ্ছে। প্রতিযোগিতার সব কার্যক্রম যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে পর্যবেক্ষণ করা হয়।

ইউনাইটেড স্টেটস মেডিসিন অ্যান্ড ডিজিড অলিম্পিয়াড (ইউএসএমডিও) প্রতিযোগিতার প্রাপ্ত স্কোরের ভিত্তিতে বাংলাদেশ টিম গঠিত হয়। তারা তিনটি স্বর্ণপদক ও একটি রৌপ্যপদক অর্জন করে।

বাংলাদেশ প্রতিনিধিদলের স্বর্ণ ও রৌপ্য পদকপ্রাপ্তরা হলেন– নাঈমুল ইসলাম (নটর ডেম কলেজ), তুরে সাইনা তিথি (মুলাগ্রাম উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়া), সামিয়া আফরোজ শ্রুতি (আদমজী ক্যান্টনমেন্ট কলেজ) ও সানাউল হক শান্ত। নাঈমুল ইসলাম প্রথম পুরুষ বাংলাদেশি যিনি স্বর্ণপদক পেয়েছেন এবং ৯১ শতাংশ স্কোর করে পূর্ববর্তী সব রেকর্ড ভেঙেছেন। গত বছর আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াড প্রতিযোগিতায় রৌপ্যপদক অর্জন করেন তিনি। এ বছর তারই সহোদরা তুরে সাইনা তিথি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে অংশ নিয়ে স্বর্ণপদক জয় করেন।

নাঈমুল ইসলাম বলেন, ‘বিশ্বব্যাপী এ প্রতিযোগিতায় টিকে থাকতে আমার পূর্ববর্তী অভিজ্ঞতা কাজে লাগিয়েছি। এ ছাড়া প্রাক্তন অংশগ্রহণকারীদের কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি। তবে পর্যাপ্ত গবেষণার সুযোগ না থাকায় বেশকিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। আমাদের দেশে প্রতিযোগিতাভিত্তিক বইপত্র ও প্রশিক্ষণের সুযোগ নেই বললেই চলে।’

ছোট থেকেই মেডিকেল সেক্টরটির প্রতি আকর্ষণ ছিল সানাউল হক শান্তর। তবে সার্জারি বিষয়টি খুব একটা পছন্দ করতেন না। সঙ্গে ঝোঁক ছিল ইলেকট্রনিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রতিও। দুটির সমন্বয়ে চেয়েছেন অভিনব কোনো প্রযুক্তি তৈরি করতে। মূলত এ আকর্ষণ থেকেই আন্তর্জাতিক মেডিসিন ও ডিজিজ অলিম্পিয়াডে অংশ নিয়ে সফলতার সঙ্গে রৌপ্যপদক জয় করেন শান্ত।

সারা বিশ্বে নারী প্রতিযোগীদের মধ্যে প্রথম হন বাংলাদেশের তুরে সাইনা তিথি। ইউএসএমডিও ও আইএমডিও দুটি প্রতিযোগিতায়ই তিনি স্বর্ণপদক লাভ করেন। সারা বিশ্বে তিনি সর্বকনিষ্ঠ পদকপ্রাপ্ত হিসেবে নিজের পরিচয় গড়েনসামিয়া আফরোজ শ্রুতি ইউএসএমডিও ও আইএমডিও দুটি প্রতিযোগিতায়ই স্বর্ণপদক লাভ করেন। এ লেভেল প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেন সানাউল হক শান্ত। যিনি ইউএসএমডিওতে স্বর্ণপদক ও আইএমডিওতে রৌপ্যপদক পেয়েছেন।

২১ বছরের কম বয়সি কলেজ কিংবা প্রাকবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আইএমডিওতে অংশগ্রহণ করতে পারবেন। কোনো দেশের জনসংখ্যা যদি ২৫০ মিলিয়নের বেশি হয় তবে ইউএসএমডিওর নির্বাচিত আটজন স্বতন্ত্রভাবে নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারবেন। যদি দেশের জনসংখ্যা ২৫০ মিলিয়নের কম হয় তবে ইউএসএমডিওর নির্বাচিত চারজন স্বতন্ত্রভাবে নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারবেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা