× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

ঘরে যখন অসুখবিসুখ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ আগস্ট ২০২৩ ১৪:২১ পিএম

আপডেট : ২২ আগস্ট ২০২৩ ১৭:৫৮ পিএম

ঘরে যখন অসুখবিসুখ

অসুখ হলে প্রয়োজন বেশি করে পুষ্টিকর খাবার খাওয়া। তবে অসুস্থ হলে খাবারে আসে অনীহা, অরুচি। তাই এ সময় এমন খাবার খাওয়া উচিত যা হবে সুস্বাদু, পুষ্টিকর ও সহজপাচ্য। এমন কিছু সহজ রেসিপি নিয়ে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম


চিকেন স্টু

যা যা লাগবে : মুরগি (টুকরো) আধা কেজি, আলু (টুকরো) আধা কাপ, গাজর (টুকরো) আধা কাপ, পেঁপে (টুকরো) আধা কাপ, পেঁয়াজ (টুকরো) ১টি, গোটা পেঁয়াজ ৫-৬টি, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, তেজপাতা ২টি, এলাচ ৪টি, গোলমরিচ ৫টি, কাঁচা মরিচ ২-৩টি, তেল/বাটার ২ টেবিল-চামচ, পানি ২ কাপ, চিনি আধা চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে বাটার দিয়ে গরম হলে আলু ও গাজর হালকা ভেজে নিন। তুলে রেখে একই বাটারে চিকেন ঢেলে দিতে হবে। একটু ভাজা হলে পেঁয়াজ দিন। এরপর আদা-রসুন বাটা, জিরা গুঁড়া, লবণ, চিনি, গোটা গরম মসলা ও এক কাপ পানি দিয়ে একটু জাল করে নিন। মুরগি ৭০% সেদ্ধ হলে গাজর, আলু ও পেঁপে দিন। একটু কষিয়ে বাকি এক কাপ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। পানি একটু শুকিয়ে এলেই নামিয়ে নিন। তৈরি সুস্বাদু চিকেন স্টু।


সবজি খিচুড়ি

যা যা লাগবে : পোলাও চাল ১ কাপ, মুগ ডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, পেঁয়াজ ২টি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চিমটি, ধনে গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল বা ঘি আধা কাপ, গাজর (টুকরো) আধা কাপ, পেঁপে টুকরো আধা কাপ, মিষ্টিকুমড়া (টুকরো) আধা কাপ, লাউ (টুকরো) আধা কাপ, ফুলকপি (টুকরো) ৫-৬ পিস, বরবটি (টুকরো) আধা কাপ, আলু (টুকরো) আধা কাপ, ঝিঙা (টুকরো) আধা কাপ, পানি আড়াই কাপ, কাঁচা মরিচ ৩-৪টি ও বেরেস্তা পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে পাত্রে তেল গরম করে আলু, গাজর, পেঁপে টুকরো ভেজে নিন। হালকা ভাজা হলে বাকি সবজি ও সামান্য লবণ দিয়ে ভেজে তুলে নিন। এবার তেলে পেঁয়াজ কুচি দিয়ে একটু নরম হলে আদা-রসুন বাটা, ধনে ও হলুদ গুঁড়া দিয়ে কষিয়ে নিতে হবে। এর মধ্যে চাল, ডাল ও লবণ দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে নিন। ভালো করে কষানো হলে পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে ঢেকে রান্না করুন। পানি অর্ধেক শুকিয়ে এলে ঢাকনা খুলে ভেজে রাখা সবজি দিয়ে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন আরও ৫ মিনিট। পানি শুকিয়ে গেলে ওপরে ঘি দিয়ে নেড়ে ঢেকে মৃদু আঁচে রেখে দিন প্রায় ১০ মিনিট। ওপরে বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন মজাদার গরম সবজি খিচুড়ি।


চিকেন স‍্যুপ
যা যা লাগবে : মুরগি ১০০ গ্রাম (বুকের মাংস), লবণ পরিমাণমতো, চিনি ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, পানি ১ লিটার, সুইট কর্ন ৪ চা-চামচ, ডিম ২টি, গোলমরিচ ৪-৫টি, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ ও সিরকা ১ চা-চামচ।
যেভাবে তৈরি করবেন : মুরগি ধুয়ে কয়েক টুকরো করে নিন। ১ লিটার পানিতে লবণ, চিনি, আদা বাটা ও গোলমরিচ দিয়ে জ্বাল দিতে হবে। চিকেন সেদ্ধ হলে টুকরো উঠিয়ে নিয়ে কাঁটা চামচের সাহায্যে ছিঁড়ে আবারও পানিতে দিয়ে দিন। ১ লিটার পানি আধা লিটার হলে তাতে ডিম ফেটে ওপর থেকে আস্তে করে দিতে হবে আর হুইস্ক দিয়ে নাড়তে হবে। হাফ কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে স্যুপে ঢেলে একটু নেড়ে ঘন হলেই নামিয়ে নিন। তৈরি সুস্বাদু চিকেন স্যুপ। একটি বাটিতে হাফ কাপ পানি, সিরকা ও কাঁচা মরিচ কুচি দিয়ে একটা চিলি ওয়াটার তৈরি করে গরম গরম স‍্যুপ পরিবেশন করুন।


জাউভাত
যা যা লাগবে : পোলাওর চাল ১০০ গ্রাম, পানি আধা লিটার, লবণ পরিমাণমতো, আদা বাটা আধা চা-চামচ ও ঘি আধা চা-চামচ।
যেভাবে তৈরি করবেন : প্রথমে চাল ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে পানি ও সব উপকরণ দিয়ে জাল দিতে হবে। চাল সেদ্ধ হলে একটু ঘুঁটে দিতে হবে। তাহলে ভাতগুলো আধা ভাঙা হবে। একটু পানি পানি থাকতেই নামিয়ে নিন। ওপরে একটু ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু জাউভাত।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা